বাংলাদেশের ভবিষ্যত কী হবে? (১ম পর্ব)

বাংলাদেশের জনসংখ্যা যে ধারণ ক্ষমতার বাইরে চলে গেছে সে বিষয়ে তো সন্দেহ করার কোন অবকাশ নেই। তবে বাংলাদেশের জনসংখ্যা যে কতো বেশি তা একটু উদাহরণ দিলেই পরিষ্কার হবে। বিশ্বে চীনের জনসংখ্যা সবচে বেশি -প্রায় ১৩৫ কোটি হলেও প্রতি বর্গ কিলোমিটারে মাত্র ১৩৯.৮ জন। পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারতের জনসংখ্যা প্রায় ১২০ কোটি হলেও প্রতি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

স্বর্গ দেখি তার আঁচলে বাঁধা-২

এমন দেশটি কোথাও খুঁজে পাবে না কো তুমি, সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি। বাংলাদেশ সকল দেশের রাণী হওয়ার যোগ্য কী না আমি জানি না। তবে ঢাকার প্রথম সার্ভেয়ার জেমস টেলর তার Topography of Dhaka বইতে লিখেছিলেন , ইন্ডিয়া যদি হয় ব্রিটিশ সাম্রাজ্যের Crown তবে বাংলা হলো তার The Most Precious Jewel in the… Read more »

স্বর্গ দেখি তার আঁচলে বাঁধা-১

স্বর্গে যেতে চাই না মাগো আমি, তোমার কোলে রাখতে দিও মাথা। মিথ্যে আমি স্বর্গ খুঁজে বেড়াই- স্বর্গ সে তো লাল সবুজে গাঁথা, স্বর্গ সে তো তার আঁচলে বাঁধা। শিল্পী আনা’র গাওয়া এই দেশাত্মবোধক গান এবং তার ভিডিও চিত্রায়ন দুটোই আমার খুব প্রিয়। আসলে এটা ২০০৬ সালের আমার সবচে প্রিয় গান । প্রতিটি বছরকে চিহ্নিত করার… Read more »

উষ্ণতার গল্প শোনো-৭

রাত জাগা পাখি, কিছুক্ষণ আর বাকি। যারা ঘুমিয়ে আছে, বলো জেগে উঠতে। পৃথিবী কোথায় যাচ্ছে , আমরা কোথায় আছি। একবার ও কী ভেবেছি, কী করার আছে। না, এটা আমার লেখা কোন কবিতা নয়। টরন্টো প্রবাসী বাংলাদেশি বাংগালি গায়ক আমিন চৌধুরীর ‘বাংলাদেশ’ নামের গানের শুরু হয়েছে এভাবে। বিশ্বের আসন্ন পরিবেশ বিপর্যয়ে অন্যতম সম্ভাব্য ক্ষতিগ্রস্ত দেশ বাংলাদেশের… Read more »

উষ্ণতার গল্প শোনো-৬

গত ৬/৭ বছর ধরেই ইউরোপ এবং আমেরিকার অভিবাসন আইনে বড় ধরণের পরিবর্তন লক্ষ্য করা গেছে । অবশ্য এর শুরু আমেরিকার ৯/১১ এর ঘটনার পর থেকেই । বিশ্বের ভাগ্যান্বেষী অভিবাসীদের মুক্ত দেশ বলে পরিচিত মার্কিন যুক্তরাষ্ট্র মুসলিম টেররিস্ট অনুপ্রবেশের অজুহাত তুলে সে দেশ ভ্রমণ করা এবং তাতে মাইগ্রেট করা কঠিন করে ফেলে। এমন কী তাদের প্রতিবেশি… Read more »

উষ্ণতার গল্প শোনো-৫

উষ্ণ পৃথিবীর দিনগুলোতে ক্ষতিগ্রস্ত হবে যেসব দেশ তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম, এ তথ্য এখন দেশ এবং বিদেশের শিক্ষিত এবং সচেতন ব্যক্তিরা জানেন। তবে এ নিয়ে বাংলাদেশিদের চেয়ে যেন বিদেশিদের মাথা ব্যথাই বেশি। এ সংক্রান্ত বিদেশি বই এবং জার্নালগুলোয় লেখাতে মালদ্বীপের পাশাপাশি বাংলাদেশের নাম অবশ্যই থাকবে। আমার ধারণা তাদের মাথাব্যথার সবচে বড় কারণ, বাংলাদেশের বিশাল জনসংখ্যা… Read more »

উষ্ণতার গল্প শোনো-৪

আগামী দিনের উষ্ণ পৃথিবীতে যেসব দেশগুলোর তাপমাত্রা অপেক্ষাকৃত কম থাকবে সেসব হচ্ছে- কানাডা,আইসল্যান্ড, গ্রীনল্যান্ড,নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, রাশিয়ার উত্তরাঞ্চল, ল্যাপল্যান্ড, অ্যান্টার্ক্টিকা মহাদেশ, নিউজিল্যান্ড এবং বিশেষ ভৌগোলিক অবস্থানের কারণে ব্রিটেন। এই সব অঞ্চলের বরফ গলে যাওয়ায় মানুষ বসবাসের অনেক ভূমি পাওয়া যাবে। তাছাড়া চাষাবাদের উপযোগী অনেক জমি পাওয়া যাবে। এছাড়াও এসব অঞ্চলের মাটির নিচে জমে থাকা খনিজ… Read more »

উষ্ণতার গল্প শোনো-৩

আমাদের পৃথিবীর আবহাওয়া যে ক্রমশঃ গরম হচ্ছে সে বিষয়ে এখন অনেকেরই কোন সন্দেহ নেই। কারণ, উত্তর এবং দক্ষিণ মেরুর বরফ গলে যাচ্ছে, হিমালয়ের হিমাবাহগুলো শুকিয়ে আসছে দ্রুত এবং সমুদ্র উপকূলীয় অঞ্চলগুলো তলিয়ে যাচ্ছে পানির নিচে- এ খবর আমরা প্রায়ই টিভিতে দেখছি এবং পত্রিকার পাতায় পড়ছি। পৃথিবীর যে দেশগুলো এর ফলে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ তাদের অন্যতম।… Read more »

উষ্ণতার গল্প শোনো-২

২৭ জুন ছিল ব্রিটেনের উষ্ণতম দিন (এ বছরের জন্য )। মজার ব্যাপার হচ্ছে পরদিন সকালে কাজে যাওয়ার সময় বেশ গরম বোধ করছিলাম তাই শুধু শার্ট পরে গেলাম ( জ্যাকেট এবং ভেস্ট ছাড়া )। কিন্তু বিকেলে ঘরে ফেরার সময় দেখি ঠান্ডা লাগছে। একই দিনে একই স্থানে সকালে গরম এবং বিকেল বেলায় ঠান্ডা লাগা বোধ হয় ইংল্যান্ডেই… Read more »

উষ্ণতার গল্প শোনো-১

আজ ছিল ব্রিটেনের উষ্ণতম দিন। গতকাল রোববার ছিল রৌদ্র ঝলসানো উইকেন্ড। কেউ আশা করেনি ; আবহাওয়া দপ্তর ও নয়। তারা বলেছিল রোদ উঠবে হালকা বৃষ্টির ফাঁকে-ফাঁকে। তাদের পূর্বাভাষ মিথ্যে প্রমাণ করে দিয়ে ঝলসে উঠলো সূর্যি মামা। এবং এতে সবাই খুব খুশি ,একেবারে উৎসব শুরু হয়ে গেল। লোকজন ছুটতে শুরু করলো সমুদ্র সৈকত এবং পার্কের দিকে।… Read more »