ক্যাটেগরিঃ ক্যাম্পাস

আজকের প্রজন্মের অনেক ছাত্র / ছাত্রী হইত জানে না সেই গল্প – ইংরেজ লর্ড এর তিন পা ওয়ালা কুকুরের পেছনে মাসে খরচ হত ৭৫ টাকা, আর তখনকার দিনের পণ্ডিত (শিক্ষক) এর একমাসের বেতন ছিল ২৫ টাকা।


গল্পটা মনে পড়ে হেল আজকের দৈনিক প্রথম আলোর প্রথম পাতার একটা ছবি দেখে
যেখানে একজন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫০০ টাকা (তিন মাস পর পর ) বেতন ভুক্ত শিক্ষককে পুলিশ লাঠিপেটা করে টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে। উনার অপরাধ একটাই উনারা চাকরি জাতীয় করণ চান। অথচ এই সরকার ক্ষমতায় আসার আগে প্রতিশ্রুতি দিয়াছিলেন এবং মাঝে একবার জাতীয় করণ এর ঘোষণাও দিয়েছিলেন, তাহলে আজ আবার কেন এই লাঠিপেটা !!!!!!!! নাকি ইস্কুলের দিন গুলোতে শিক্ষকরা যে শাস্তি দিতেন তার প্রতিশোধ নিতে পুলিশকে দিয়ে লাঠিপেটা করা হচ্ছে ? এটা তো মুলত দরকার ছিল ওই সব নেতাদের যারা এই পরম শ্রদ্ধেয় মানুষগুলোকেও প্রতিশ্রুতিটি দিয়ে ভঙ্গ করেছে।

ক্ষমা চাইছি কর জোড়ে যদি কোনও শিক্ষক আমার এই লেখাটা পড়ে মনে করেন আপনাদেরকে ছোট করা হয়েছে। কথাগুলো বলতে চোখ ভিজে যাচ্ছে। ব্রিটিশ থেকে পাকিস্তান, পাকিস্তান থেকে বাংলাদেশ, দু’দুটি স্বাধীনতা পেলাম আমরা অথচ এই হতভাগা শ্রেণীর মানুষ (শিক্ষকরা) আজও সেই গল্পের তিন পা ওয়ালা কুকুরের চেয়ে মর্যাদা বান হতে পেরেছে কি? তবে কি জন্মই উনাদের আজন্ম পাপ ?