ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

 

যানজট সম্পর্কে আমার কয়েক বছরের গবেষণার পরিপ্রেক্ষিতে আমি নির্ণয় করেছি যে, নিরবচ্ছিন্নভাবে যানবাহন চলতে না পারাই যানজটের কারণ, আর রাজধানীর যানজটের অন্যতম কারণ হচ্ছে সিগন্যাল পয়েন্ট / তিন রাস্তা / চার রাস্তার মোড় এবং এর সমাধান প্রয়োগ করেছি মিনি ফ্লাইওভার এর মাধ্যমে, যা এ যাবত্কাল পর্যন্ত একটি এলিভেটেড এক্সপ্রেসওয়ে / দীর্ঘ ফ্লাইওভারও প্রকৃত সমাধান দিতে পারে নাই। যা প্রধান সড়ক ও বিভিন্ন মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টে ব্যবহার হবে। ফলে গাড়ী গুলো ২৪ ঘন্টাই সিগন্যাল ছাড়া চলতে পারবে। যানজট তো দূরের কথা যানবাহন জড়ো হতে পারবে না। আমি আশাকরি একটি বিশ্বে একটি নতুন রেকর্ড সৃষ্টি করবে ইনশাআল্লাহ।


পুরকৌশলী, নগরপরিকল্পনাবিদ, যানজট বিশেষজ্ঞ ও প্রকৌশলীদের সহযোগীতায়:

  • যানজট নিরসনে আমার মিনি ফ্লাইওভারের নক্সা গুলো ডেভেলপ করা
  • মতামত/পরামর্শ।
  • এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিপক্ষে এয়াপোর্ট থেকে কাঁচপুর পর্যন্ত মিনি ফ্লাইওভারে ব্যয়ের পরিমাণ
  • থ্রিডি ম্যাক্সের মাধ্যমে এনিমেশন প্রদান পূর্বক এর পূর্ণাঙ্গ রূপ ধারনের প্রয়োজন,
  • যেহেতু আমি প্রকৌশলী নই।
    সকলের সহযোগীতা ব্যতীত এর সুষ্ঠু সমাধান সম্ভব নয়। এ ব্যাপারে আমার আরও আপডেট প্ল্যান রয়েছে।

    ইতিপূর্বে বিভিন্ন স্থানে আমার নক্সা এবং থ্রিডিতে রূপান্তরের জন্য আলাপ করায় তারা আমার কাছ থেকে অনেক টাকা দাবী করে। আমি এই অর্থ প্রদানে অক্ষম। অপরদিকে যানজট আমার একার সমস্যা নয়, এটি সকলের জন্যই সমস্যা এবং এ পর্যন্ত দেশকে অনেক পিছিয়েও দিয়েছে। এ পর্যন্ত আমার একক প্রচেষ্টার মাধ্যমে সকল কিছুই আমি উপস্থাপন করেছি। দেশের স্বার্থে আমি পূর্ণাঙ্গ রূপে ইহা উপস্থাপন ও বর্হিবিশ্বের আমার কৌশলটির পার্থক্য নির্ণয়ের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী, মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় স্পিকারের নিকট আর্থিক ও আন্তরিক সহযোগীতা কামনা করে চিঠি প্রদান করেও কোন সহযোগীতা পাইনি। আমি অবাক হলাম, অসহায় মানুষ ব্যক্তিগত আর্থিক ও বিভিন্ন ধরনের সহযোগীতা পায়, আর আমি দেশের স্বার্থে এর সহযোগীতা তো পেলাম না, এর উত্তরই আমি পাইনি আজ ৬/৭মাসেও। এ পর্যন্ত আমার পরিকল্পনা ইনকিলাব, ভোরের কাগজ, ভোরের ডাক, হাজারিকা প্রতিদিন, আমাদের কুমিল্লাসহ দেশ বিদেশের অনেক অনলাইন পত্রিকায়ও এসেছে।
    মনে কষ্ট থাকলেও প্রকাশ করার ভাষা আমার নেই।

    আমি আশাবাদী আমার পরিকল্পনা/কৌশলটি শুধু রাজধানী নয়, অন্যান্য জেলা শহরে, মহাসড়কে ও বর্হিবিশ্বে উপযোগী হবে বলে আমার বিশ্বাস। তাই আমি চাই বাংলাদেশই হোক যানজট সমাধানের নতুন উদ্ভাবক।

    তাই দেশের স্বার্থে আমার প্রাথমিক নকশাগুলোকে ডেভেলপ করে থ্রিডি ম্যাক্সে এনিমেশনের মাধ্যমে উপস্থাপনের জন্য নগরপরিকল্পনাবিদ, পুরকৌশলী, যানজট বিশেষজ্ঞ, প্রকৌশলীরা আমাকে সহযোগীতা করবেন কি ? দেশের স্বার্থে যে যেভাবে পারেন আমাকে সহযোগীতা করার জন্য সকল দেশপ্রেমী ইচ্ছুক ভাইদের দৃষ্টি আকর্ষন করছি।

    ***
    মোঃ ফারুক
    ০১৯২৭৩৭৪৭২২