ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

ব্লগিং এর সুবিধাকে ধন্যবাদ জানাই। এখানে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার পূর্ণ সুযোগ থাকায়। এই ব্লগে আমরা রাজনৈতিক, অর্থনৈতিক দেশের নানাবিধ সমস্যা উপস্থাপনসহ বিভিন্ন তথ্য উপস্থাপন করে থাকি। রাজধানীতে যানজট এমনি একটি পরিস্থিতির সৃষ্টি করছে যা এখন সমাধানহীন হয়ে পড়ছে। পত্রিকায় বিভিন্ন লেখালেখি হলেও এবং আন্তরিকতার সহিত সরকারের বিভিন্ন সময়ে, বিভিন্ন ধরনের পদক্ষেপেও যানজট নিরসনে তেমন কোন সুফল জনগণ ভোগ করতে পারছেনা।

যানজট নিরসনে বিভিন্ন দেশে এলিভেটেড এক্সপ্রেসওয়ে সহ বিভিন্ন ব্যয়বহুল ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার মাধ্যমেও প্রকৃত সমাধান দিতে পারেনি। তাই চীনসহ অন্যান্য দেশ ব্যস্ত যানজটের নতুন সমাধানের খোঁজে।
এতবড় সমস্যা নিয়ে দৈনন্দিন চলাচল করলেও এ নিয়ে আমরা তেমন শক্তিশালী ভূমিকা রাখতে পারেনি। দেশ/বিদেশে যানজট নিরসন সংগঠন কি পরিমাণ আছে বা ঐ ধরনের সংগঠন রাজধানীর কি পরিমাণ সমাধানের পথ দেখিয়েছে আমার জানা নাই। মনে হয় যদি সঠিক কোন সংগঠন এর সঠিক সমাধান দিতে পারত তবে আমাদের দেশেও এর সুফল ভোগ করতে পারত।

যানজট নিরসনে সঠিক পরিকল্পনা ও আবিস্কার প্রয়োগের প্রয়োজন। এ ব্যাপারে আমার দীর্ঘ গবেষণা ও উদ্ভাবন আছে। আমি আশাবাদী আমার পরিকল্পনা ও উদ্ভাবনটি গ্রহন করার ফলে ২০/৫০ বছর পরেও রাজধানীতে বর্তমান দুর্বিসহ পরিস্থিত প্রদর্শিত হবে না। বড় সমস্যা সমাধানের লক্ষ্যে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হয়। এক্ষেত্রে শক্তিশালী ভূমিকা রাখার লক্ষ্যে সকলের মতামত গ্রহনের প্রেক্ষিতে পূর্ণাঙ্গ পরিকল্পনা গ্রহন পূর্বক পদক্ষেপ গ্রহন প্রয়োজন।

রাজধানী হতে বিভিন্ন সুযোগ সুবিধা গ্রহন করলেও, রাজধানীর জন্য আমরা কি করতে পেরেছি। যার প্রতিফলন আর্ন্তজাতিক সাময়িকী দি ইকোনমিষ্ট এর সাম্প্রতিক ১৪৪ শহরের প্রতিবেদনে বসবাসের অনুপযোগী শহর হিসেবে ২য় স্থান দখল করেছে আমাদের এই রাজধানী। সঠিক পরিকল্পনার অভাবেই ৪০ বছরের রাজধানীকে আজ ৮০ বছরের বৃদ্ধ হতে হয়েছে।

সদস্য হোন:-

“যানজটমুক্ত শহর চাই” সংগঠনটিতে আপনাদের অংশগ্রহন করার অনুরোধ করছি। আসুন সবাই মিলে রাজধানীকে যানজটের অভিশাপ থেকে মুক্ত করি। আপনাদের অংশ গ্রহনের লক্ষ্যে ঃ-
১। নাম :
২। পেশা ও প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা :
৩। মোবাইল :

তথ্য গুলো প্রদান পূর্বক দেশের গুরুতপূর্ণ সমস্যা সমাধানের লক্ষ্যে “যানজট মুক্ত শহর চাই” সংগঠনে অংশ গ্রহন করুন। সঠিক পরিকল্পনা ও প্রয়োগে জনসংখ্যার তুলনায় আয়তন কম হলেও আমাদের রাজধানীই বিশ্বে একটি নতুন রেকর্ড সৃষ্টি করবে। (ইনশাআল্লাহ্)। কমিটি গঠনের পর পরবর্তী পরিকল্পনা ব্লগার ভাইদের আলোচনার মাধ্যমেই গ্রহন করা হবে।

আমরা তো অনেক বিষয় নিয়েই অনেক সময় ব্যয় করছি, তাহলে কেন আমরা রাজধানীর এ সমস্যার সমাধানের লক্ষে শক্তিশালী ভূমিকা রাখতে পারবো না কেন ? লাখো শহিদের রক্তের বিনিময়ে মাতৃভূমি রক্ষা করা হয়েছিল। সেই মাতৃভূমির রাজধানীকে আমাদের বাঁচাতেই হবে।

***
farukikram@gmail.com
সদস্য হওয়ার লক্ষ্যে আপনার জীবনবৃত্তান্ত পাঠাতে চাইলে, ই-মেইলেও পাঠাতে পারেন।