ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

 

আমরা অনেক বিষয় নিয়ে সময় ব্যয় এবং অপব্যয় করলেও রাজধানীর এই গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে কাজ করতে আগ্রহী হচ্ছি না। দেশকে ভালবাসলে দেশের গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানে সকলের অগ্রণী ভূমিকার প্রয়োজন। আসলে আজকের এই পরিস্থিতি সৃষ্টি হতো না যদি সঠিক পূর্ব পরিকল্পনা থাকতো। বছরের পর রাজধানীতে জনসংখ্যা বাড়লেও তেমন কোন উল্লেখযোগ্য পূর্ব পরিকল্পনা গ্রহন করা হয়নি। আবার কোন সঠিক প্রয়োগের মাধ্যমে যানজটের প্রকৃত সমাধান হবে তাও নির্ধারিত হয়নি। এজন্য এক দিকে বিকেন্দীরকরণ, এক দিকে উড়াল সড়ক, এক দিকে পাতাল রেল এবং এক সময় আকাশ রেলসহ সকল প্রকল্পই মনে করে ফেলা হচ্ছে। আসলে কাজের অগ্রগতি কি? এক্ষেত্রে সঠিক সিদ্ধান্তেরও ঘাটতি রয়েছে। বিভিন্ন সময় বিভিন্ন উদ্যোগে সময় ব্যয় করতে করতে আজ অনেক বছর যাবত যানজটের সমাধানের সুষ্ঠু কোন পদক্ষেপও গ্রহন করা হয়নি এবং এর সুফলও জনগণ ভোগ করতে পারে নাই। কিছু পদক্ষেপে গ্রহন করা হলেও তা সুফলের চাইতে জনদূর্ভোগের পরিমাণ বেশি। তাও অজানা নয়। ফলে বহু কর্মঘন্টা, অর্থ অপব্যয়সহ নানাবিধ সমস্যায় পতিত করে দেশটাকে অনেকটা পিছিয়ে দিয়েছে এই যানজট। উল্লেখ্য যে, চীন, জাপান, সিঙ্গাপুর এবং বিভিন্ন উন্নত বিশ্বেও এই যানজটের প্রকৃত সমাধান দিতে পারে নাই। হয়ত কিছুটা দিতে পেরেছে নির্দিষ্ট গন্তব্য যাওয়ার জন্য কিছু বড় উড়াল সড়ক ও মেট্রোরেলের মত দীর্ঘ সময় ব্যয়ী প্রকল্প্, আর এই ধরনের প্রকল্প গোটা রাজধানী ঘিরেও করা সম্ভব নয়। উদা: এখন যদি বলি হেলিকাপ্টারে চড়লে যানজটে পড়তে হবে না। এজন্য এই হেলিকাপ্টারই কিন্তু যানজটের সমাধান হতে পারে না। ওগুলো ওরকমই। যে কারণে ঐ ধরনের প্রকল্পের মাধ্যমে খুব উন্নত দেশেও পরিপূর্ণভাবে যানজটের সমাধান দীর্ঘ অনেক বছরের বিনিময়েও আসেনি। এগুলো শুধু করাই যাবে কিন্তু এর চাহিদা শেষ হবে না। তাই এখনি সঠিক সিদ্ধান্ত গ্রহনের সময়।

একটা কথা আমি আমার পূর্বের পোষ্টেও দিয়েছিলাম। তা হলো যে কোন রোগ নিরাময়ের পূর্বে যেমন রোগ নির্ণয়ের প্রয়োজন পড়ে, রোগ নির্ণয়ই যদি সঠিক না হয় তবে যত দামী ঔষধই খাওয়া হয় তা কোন কাজে আসে না, বিপরীতে এর রিএকশনও হয়ে যায়।

আমি মনে করি সরকারের উদ্যোগে কোন ত্র“টি নেই। জনস্বার্থে সরকার বিশ্বের সবচেয়ে আলোচিত সমাধানই এই দেশের জন্য দিতে চেষ্টা করছে। তবে, দীর্ঘ অর্থ ও সময় ব্যয়ে এই উড়াল সড়ক গুলো কিরূপ সমাধান দিবে তা সময়ই বলে দেবে বা এই ধরনের প্রক্রিয়ায় গোটা রাজধানীকে যানজট নিরসন করতে কত বছর সময়ের প্রয়োজন, এতে কি প্রকৃত যানজট নিরসন হবে কিনা ভেবে দেখছেনা অনেকেই।

আসলে আমরা জনগণের সঠিক ধারনা ও চাহিদার প্রয়োজন, যে যানজট নিরসনে কোন সঠিক পরিকল্পনা প্রয়োগ করা হবে।

যানজটের বহু কারণ থাকলেও যানজট নিরসনের পূর্বে আমাদের পরিস্কার হতে হবে যানজটের অন্যতম কারণ কি?
আপনাদের যানজট সম্পর্কে পোষ্ট লিখার জন্য আমার সূত্রটি মাথায় রাখতে পারেন :
নিরবচ্ছিন্ন ভাবে যানবাহন চলতে না পারাই যানজটের কারণ (ফারুক-ইকরাম)
তাই কি কারনে যানবাহন চলতে পারে না, তা আপনার ধারনা অনুযায়ী ১টি কারণ দেখিয়ে তথ্য ও প্রাকটিক্যাল নিজ কালেকশানের ছবি / ভিডিও ব্লগে পোষ্ট করার অনুরোধ রইল।

আপনিও লিখুন ব্লগ পোষ্টের বিষয় হবে ঃ- যে কারণে যানবাহন চলতে পারে না ( ) –
আপনার আর্টিকেলের মূল বিষয়টি, তথ্যের সাথে পূর্ণ মিল রেখে আপনার কালেকশনের ছবি / ভিডিও সংযুক্ত করবেন। যেমন (রিক্সাা, প্রাইভেটকার, ট্রাফিক পুলিশ, সিগন্যাল পয়েন্ট, জনসংখ্যা, হকার ইত্যাদি (১টি) কারণ ব্রাকেটের ভিতরে লিখে পোষ্ট করুন)

আগামী ৫জুন, ২০১১ইং তারিখের মধ্যে আপনার মূল্যবান তথ্য ও যথোপযুক্ত ছবি/ভিডিও সংযুক্ত করে পোষ্টটি করুন। পোষ্টগুলোর পক্ষে বিপক্ষে মন্তব্য দিন, যুক্তিযুক্ত মন্তব্য যুদ্ধে দেখবেন মূল সমস্যা গুলো বেরিয়ে আসবে।

সঠিক সমস্যা নির্ণয়ের পর পরবর্তীতে আবারও সমাধান নিয়ে আমাদের ব্লগে পোষ্ট চলবে এবং সকলের মতামতের ভিত্তিতে সুষ্ঠু পরিকল্পনা এবং পর্যায়ক্রমে বিভিন্ন উদ্যোগ গ্রহন করা হবে।

***
গবেষণায়: ফারুক-ইকরাম —— ০১৯২৭৩৭৪৭২২ ———–