ক্যাটেগরিঃ নাগরিক সমস্যা

২০১০ সালে মার্কিন প্রতিষ্ঠান আইবিএম কম্পিউটার পেইন ষ্টাডির এক গবেষণায় জানানো হয় বিশ্বের সবচেয়ে যানজটের শহর হচ্ছে বেইজিং ও মেক্সিকো। পর্যায়ক্রমে রয়েছে জোহানেসবার্গ, মস্কো এবং নয়াদিল্লি। তার পরবর্তীতে রয়েছে সাওপাওলো মিলান, বুয়েন্স এইরেস, মাদ্রিদ, লন্ডন, প্যারিস, টরোন্ট, আমষ্টারডাম, লসাঞ্জেলস্, বার্লিন, মন্ট্রিল, নিউইয়র্ক, হিউষ্টন, মেলবোর্ন ও স্টকহোম। যুক্তরাষ্ট্রেও মধ্যে সবচেয়ে যানজটের শহর হচ্ছে লসাঞ্জেলস। কিছুদিন পূর্বে লসাঞ্জেলস্ এর শান্তামনিকা প্যাসিফিক কোয়াস্ট হাইওয়ের ছবিসহ একটি পোষ্ট দিয়েছিলাম সড়ক সংকটই যানজটের অন্যতম কারণ নয়। সকলের ধারনা পাল্টে দেওয়ার ল্েয, সড়ক বেশি থাকলেই যে যানজট থাকবে না এই বিষয়টা বুঝানোর জন্য।

বাংলাদেশসহ বিশ্বের অনেক উন্নত শহরেই যানজটের সমস্যা রয়েছে। আমরা সড়ক সংকট, রিক্সাওয়ালা আর হকার নিয়েই যুগ পার করে শুধু মূল্যবান সময় অপব্যয় করে দেশকে অনেকটা পিছিয়ে দিয়েছি। এটা বুঝা দরকার যানজট শুধু হকার আর রিক্সা চালকের উপরই নির্ভর করে না তাইতো যানজটের ভয়াবহতা ঐ সব উন্নত শহর গুলোকেও ছাড় দেয়নি যেসব দেশে রিক্সা / হকার নেই, অভাব নেই গাড়ী পার্কিংয়ের পর্যাপ্ত স্থান, নেই সড়কের সংকটও। যানজটের হাজারও কারণ থাকতে পারে, তা জনসচেতনতা, শৃঙ্খলার মাধ্যমে কিছুটা নিয়ন্ত্রণ সম্ভব তবে পূর্ণাঙ্গ নয়। কানটানলেই মাথা আসে একটি কথা আছে, এখন মাথা আনতে গিয়ে আমরা অনেক কিছ্ইু টানাটানি করে সময় ব্যয় করতে পারবো কিন্তু সমাধান আসবে না। অনেকের ধারণা হকার উচ্ছেদ, রিক্সা উচ্ছেদ করলেই যানজট নিরসন হয়ে যাবে তা ভুল। এেেত্র সঠিক পরিকল্পনার প্রয়োজন। এতে কিছুটা সুফল পাওয়া গেলেও যানজটের সঠিক সমাধান হিসেবে আমি বিবেচিত করিনা।

হকার ও রিক্সাচালক সংক্রান্ত :-

উল্লেখ্য যে, একটি গোয়েন্দা সংস্থা গত ২২মে, ২০১০ইং তারিখে ৮পৃষ্ঠার গোপনীয় গোয়েন্দা প্রতিবেদনে বিস্তারিত বর্ণনা পূর্বক স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও যোগাযোগ মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয়ে কিছু সুপারিশ করেছে, সুপারিশের একটি হলো হকার ও রিক্সা উচ্ছেদের মাধ্যমে যানজট নিরসন না করা। ঢাকা শহরে ৪/৫লাখ হকার ফুটপাতে দোকান এবং সমান সংখ্যক রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করে। তিউনিশিয়ার ঘটনা থেকে শিক্ষা নিয়ে এদের সঙ্গে কোনরূপ সংঘর্ষে যাওয়া সমীচীন হবে না বলে উল্লেখ করা হয় ।

এক্ষেত্রে আমার মতে হকার ও রিক্সা উচ্ছেদের পূর্বে তাদের জীবিকার সমাধান এবং জনদুর্ভোগ যাতে না পোহাতে হয় হয় তার সমাধান ঘোষণা পূর্বক এই ধরনের পদক্ষেপ নিলে সকলেই এই সিদ্ধান্তকে স্বাগত জানাবে।

বিগত বছর গুলোর মূল্যবান সময় অপব্যয় হলো এগুলোকে নিয়েই, সমাধান কি হলো? সঠিক পরিকল্পনা ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ না করতে পারলে হকার আর রিক্সাওয়ালাদের নিয়ে যুগ যুগ দৌড়ঝাঁপ করা যাবে কিন্তু প্রকৃত সমাধান খুজে পাওয়া যাবে না কখনই।

আসুন দেখে নেই উন্নত দেশের যানজটপূর্ণ উল্লেখযোগ্য নগরীগুলোর চিত্র :-


প্যাসিফিক কোয়াষ্ট হাইওয়ে, শান্তামকিনা, লসএঞ্জেলস্, আমেরিকা।
ছবিটিতে নেই রিকশাচালকের তান্ডব, নেই হকারের আক্রমণ তবুও যানজট!


চায়নার বেইজিং এ ট্রাফিক জ্যাম


ব্যাংকক, থাইল্যান্ড এর যানজট


জার্মানীতে যানজটের একটি চিত্র


মাদ্রিদ, স্পেন শহরের যানজট


টরন্টো, কানাডায় যানজট

ফারুক-ইকরাম পরিকল্পনাই হতে পারে যানজটের নতুন সমাধান: ০১৯২৭৩৭৪৭২২।