নারী নির্যাতন বন্ধ আমরা করবোইঃ এখনই সময় দৃঢ় প্রতিজ্ঞার

৮ মার্চ আনত্মর্জাতিক নারী দিবস৷ ১৮৫৭ সালের ৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি সুচ কারখানার নারী শ্রমিকরা দৈনিক শ্রমঘন্টা ১২ থেকে ৮ ঘন্টায় আনা, ন্যায্য মজুরি এবং কর্মৰেত্রে স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার দাবিতে সোচ্চার হন৷ আন্দোলন করার অপরাধে গ্রেপ্তার হন বহু নারী৷ কারাগাওে নির্যাতিত হন অনেকে৷ তিন বছর পর ১৮৬০ সালের একই দিনে গঠন করা… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

ধর্ষকদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এখনই সময়

গত কিছু দিন যাবত্‍ পত্র-পত্রিকা কিংবা ইলেকট্রনিক মিডিয়ার খবর যেদিকেই তাকাই না কেন বেশ কিছু ঘটনা আমাদের মনকে নাড়া দিচ্ছে৷ এর মধ্যে অন্যতম হচ্ছে ধর্ষণের ঘটনা৷ আজ কুমিলস্না তো কাল চট্টগ্রামে, কোথাও না কোথাও একের পর এক ঘটনা ঘটেই চলেছে৷ আজকাল আবার ধর্ষণ একটা শৈল্পিক রূপও পেয়েছে, কখনও চলনত্ম বাসে আবার কখনও পাহাড়ের উপর ধর্ষিত… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১০

স্মৃতির চাঁদরে কমরেড নির্মল সেন

যার কলমে সমাজের নানা অসঙ্গতি উঠে এসেছিল, যিনি আমৃতু্য অন্যায়ের বিরূদ্ধে সংগ্রাম করে গেছেন সেই সাংবাদিক, কলামিষ্ট, লেখক ও রাজনীতিবিদ কমরেড নির্মল সেন-কে নিয়ে কিছু লেখার দুঃসাহস আমার কেন হয়ত অনেকেরই নেই৷ কারন তার সম্পর্কে অনেক কিছু লিখলেও তা অনেক কম হয়ে যাবে৷ তার মত সত্‍ ও আদর্শবান মানুষ আমাদের দেশে খুব একটা খুঁজে পাওয়া… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

আলোচিত ২০১২, ভুল থেকে শিক্ষা নিতে হবে

আমাদের জীবন থেকে চলে গেল আরও একটি বছর৷ প্রতিটা সময় মানুষের কাছে অত্যন্ত মূল্যবান, যেমনটা ব্যক্তি জীবনে তেমনি রাষ্ট্রীয় ক্ষেত্রেও৷ ২০১২ সাল ছিল নানাবিধ চরাই উতরাই এর মধ্যে৷ নানা কারনে গেল বছরটি আলোচিত ও সমালোচিত হয়েছে বারবার৷ বছরের শুরু থেকে শেষ পর্যন্ত বিভিন্ন ঘটনাবলী আমাদের হৃদয়ে দাগ কেটে গেছে৷ হয়ত কোনটা বেশী আর কোনটা কম৷… Read more »

ক্যাটাগরীঃ সালতামামি

মানবাধিকার দিবস ও আমাদের মানবাধিকার

মানব শিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকেই শুরু হয় তার অধিকার প্রতিষ্ঠার যাত্রা। পরিবার, সমাজ, দেশ ও জাতিভেদে মানব শিশু পায় তার অধিকার। লালন বলেন, “অনন্ত রূপ সৃষ্টি করলেন সাঁই, শুনি মানব রূপের উত্তম কিছু নাই”। তবু এই উত্তম রূপ মানবই করে আরেক মানবকে অধিকার বঞ্চিত। মানবাধিকার ও মানবাধিকার লংঘন জায়গা করে নেয় পরিবার, সমাজ, দেশ… Read more »

ক্যাটাগরীঃ মানবাধিকার

চট্টগ্রামে যৌতুক সংস্কৃতি: আমি লজ্জিত কিন্তু আপনারা!!

করির সুবাদে গত ২০০৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত আমি চট্টগ্রামে ছিলাম। ২০১১ সালের শেষ দিকে আবার চট্টগ্রামে আসি সেই একই চাকরির সুবাদে। আসলে চট্টগ্রামের সাথে আমার একটা নাড়ির টান রয়েছে। কারণ এখানেই আমার দুই চাচা গত হয়েছেন এবং এক চাচার কবর রয়েছে এই চট্টগ্রামের মাটিতেই। চট্টগ্রামের মানুষের আচার-আচরণ, কৃষ্টি-কালচার, ভৌগোলিক অবস্থান আমাকে মুগ্ধ করে।… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক সমস্যা ২৬

বাড়ি ভাড়া বৃদ্ধিঃ বাড়িওয়ালারা মানতে চায় না কোন নিয়মনীতি

আর মাত্র ২ মাস পর শুরু হবে নতুন ইংরেজী বৎসর৷ এরই মধ্যে ভাড়াটিয়াদের রাতের ঘুম হারাম হয়ে গেছে এবং বাড়িওয়ালারা প্রস্তুতি নিচ্ছে এবার কত টাকা বাড়ি ভাড়া বাড়াবে৷ সাধারন ভাড়াটিয়াদের আয় বেড়েছে কিনা সেটা তাদের দেখার বিষয় নয়৷ এ যেন আমরা যারা বাড়ি ভাড়া করে থাকি তাদের নিয়তি৷ তবে বাড়ি ভাড়া বৃদ্ধি কোন নিয়মনীতির মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক সমস্যা ২৭

নাসিমারাও মানুষ

বাংলার মাটিতে নারী নির্যাতন ব্যাপারটা ডাল-ভাতের মতো৷ অনেকটা নিশ্বাস-প্রশ্বাসের মতোই স্বাভাবিক৷ হর হামেশাই ঘটছে এসব৷ সব ঘটনা যেমন মিডিয়াতে আসেনা তেমনি সব ঘটনাই আবার পুলিশ পর্যন্ত গড়ায় না৷ ভুক্তভোগী নারীরা বড়ই হতভাগা, বড়ই অসহায়৷ আমার আজকের লেখাটা কোন মহা মানবীর জীবনী নয়৷ একজন হতদরিদ্র ও নির্যাতিত নাসিমাকে নিয়ে৷ নাসিমা আজ থেকে প্রায় ২৫ বছর পূর্বে… Read more »

ভাড়া বাড়ি: পদে পদে লংঘিত হচ্ছে ভাড়াটিয়াদের অধিকার

  আমার দু’টি লেখা ছিল মালিকদের বাড়ি ভাড়ার অগ্রিম বাণিজ্য নিয়ে এবং বাড়ি ভাড়া বৃদ্ধি নিয়ে। আমার আজকের লেখাটি যারা বাড়ি ভাড়া করে থাকে তথা ভাড়াটিয়াদের অধিকার নিয়ে। যারা অনেক কষ্টে বাড়িওয়ালাদের অগ্রিমের টাকা দিয়ে একটি বাসা ভাড়া নিলো, তারা আসলে ভাড়াটিয়া হিসাবে কতটুকু সুযোগ-সুবিধা পায় বাড়ির মালিকদের থেকে? হিসাব কষলে দেখা যাবে নিতান্তই সামান্য।… Read more »

সাইবার অপরাধঃ বাড়ছে পর্নোগ্রাফি, চাই জনসচেতনতা

স্বাধীনতার পর থেকে আমাদের অনেক কিছুই উন্নত হয়েছে। জ্ঞান, বিজ্ঞান, চিন্তা-চেতনা, ধ্যান ধারণা সব কিছুতেই এখন রয়েছে আধুনিকতার ছাপ। আমাদের দেশের ধনী, মধ্যবিত্ত, দরিদ্র সবাই এখন মোবাইল ফোন ব্যবহার করে। উচ্চবিত্ত ও মধ্যবিত্ত প্রায় সবার বাসায়ই এখন রয়েছে কম্পিউটার। যারা একটু সচেতন তারা এখন ব্যবহার করে ইন্টারনেট। তার মানে ইতোমধ্যেই আমরা ডিজিটাল যুগে পদার্পণ করেছি।… Read more »

ক্যাটাগরীঃ প্রযুক্তি কথা ১৬