ক্যাটেগরিঃ খেলাধূলা

টেস্টে এক যুগ পার করল বাংলাদেশ ক্রিকেট । ১০ নবেম্বর ২০০০ সালে টেস্ট ক্রিকেট এর যাত্রা শুরু। ভারতের সাথে ৯ উইকেটে হার শুরু করা বাংলাদেশের প্রথম টেস্ট । দুর্দান্ত সুচনা , বেশ কিছু প্রাপ্তি ও ছিল । আমিনুল ইসলাম ১৪৫ রানের অসাধরণ ইনিংস , নাইমুর রহমানের প্রথম ইনিংসে ৬ উইকেট প্রাপ্তি, প্রথম ইনিংসে ৪০০ রান । যে কোন ক্রিকেট দলে অভিষেকের দিনে চমকাবার মত ঘটনা ছিল সেদিন। সেদিন ইতিহাসের অংশ ছিলেন শাহরিয়ার হোসেন , মেহরাব হোসেন , হাবিবুল বাশার , আমিনুল ইসলাম , আকরাম খান , আল শাহরিয়ার , নাইমুর রহমান , খালেদ মাসুদ , মোহাম্মাদ রফিক , হাসিবুল হোসেন , রাজন দাশ ।

১২ টি বছর পেছনে ফেলে এসেছে বাংলাদেশ টেস্ট ক্রিকেট দল । শুরুর দিনে চমক দেখিয়েছিল বাংলাদেশ । মনে হয়েছিল বাংলাদেশ টেস্টে ভবিষ্যতে ভাল করবে । ১২ বছরের পরিসংখ্যানে যদি চোখ বুলাই তাহলে সে আশা গুঁড়ে বালি হয়েছে। এ পর্যন্ত বাংলাদেশ খেলেছে ৭৩ টি টেস্ট । জয় ৩ টি , পরাজয় ৬৩ , ড্র ৭ টি । জয়ের মধ্যে একটা কিন্তু আছে । দুর্বল জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় পর্যায়ের দলের সঙ্গে জয় বাংলাদেশের । ৭ টি ম্যাচ ড্র হয়েছে তাতে ৫ টি তে বৃষ্টির হাত ছিল । এবার ভেবে দেখুন বাংলাদেশের টেস্টে সাফল্য কোথায় ।

না পাওয়ার বেদনাতেও বাংলাদেশ বেশ কয়েকটা ম্যাচে দুর্দান্ত লড়াই করেছে । আসুন এবার বাংলাদেশের টেস্টে সেরা অর্জনে চোখ বুলাই । আশরাফুল পৃথিবীর সর্ব কনিষ্ঠ টেস্ট সেঞ্চুরিয়ান । বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ৫৭ টি টেস্ট খেলার অভিজ্ঞতাও তার । বাংলাদেশের সর্বচ্চ ১৫৮ রান ও সব চেয়ে বেশি সেঞ্চুরি ও তার দখলে। তবুও আফসোসের সাথে বলতে হয় ২২ গড়ে রান করেছেন মাত্র ২৪১৯ । ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে বেশি রান হাবিবুল বাশারের ৫০ টেস্টে তিনি ৩০ . ৮৭গড়ে ৩০২৬ রান । বাংলাদেশের অন্যতম সেরা স্পিনার রফিকের ঝুলিতে সর্বচ্চ ১০০ উইকেট । তার ধারের কাছে আছেন সাকিব আল হাসান তার উইকেট ৯৬ । সাকিব সর্বচ্চ ৯ বার ৫ উইকেট শিকারি বাংলাদেশের সেরা টেস্ট বোলার । ৩০ অক্টোবর ২০০৩ সালে পাকিস্থানের বিরুদ্ধে অলক কাপালির হ্যাট্রিক টেস্ট অঙ্গনে এক অনন্য সেরা অর্জন । বাংলাদেশের এক সিরিজে সর্বচ্চ ১৮ উইকেট পাওয়ার সাফল্য রয়েছে এনামুল হক জনিয়রের। ২০০৫ সালে জানুয়ারি মাসে এনামুল হক এ সাফল্য পেয়েছিল । ৬ – ১০ জানুয়ারির সিরিজের প্রথম ম্যাচ টি তে বাংলাদেশ ২২৬ রানে প্রথম টেস্ট জয়ের স্বাদ পায় । সে ম্যাচের সেরা এনামুল হক।

১২ বছর পর হিসাব মেলাতে গেলে সাফল্যের ঝুলি প্রায় শূন্য। অতীতের ভুল থেকে শিক্ষা থেকে শুধরে নেবে টাইগার বাহিনী । ওয়েস্ট ইন্ডিজ – বাংলাদেশ সিরিজ দরজায় কড়া নাড়ছে । বিশ্ব কাপ জয়ের তকমা নিয়ে এবার ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশ এসেছে শুভ কামনা রইল ।