ক্যাটেগরিঃ রাজনীতি

১।
গ্রীক পুরানের দেবতারা অলিম্পাস পর্বতে বসবাস করতেন। তাদের বেহদ ক্ষমতা। উড়তে পারতেন,পারতেন অদৃশ্য হতে। কিন্তু দুঃখজনক ভাবে এই সব মহান দেবতারা ছিলেন কিছু মানুষের মতই ঘরকুনো! তারা কেউই উড়তে উড়তে হিমালয় পর্বত দেখতে আসেনি!!

হিন্দু পুরানের দেবতাদের গায়ে কত জোর যে একটি ঔশুধি গুল্ম আনতে যেয়ে একটি পর্বতই তুলে নিয়ে আসেন, ইস! আমার খুব ভালো লাগতো যদি সে ভুল করে অলিম্পাস পর্বত নিয়ে আসতেন!

ইবনে বতুতা কাহা কাহা না গিয়েছেন, চিন ভারতবর্ষ। আমরা অহং করতে পারতাম যদি কোন নবি রাসুল এমিরিকা মহাদেশে হতেন আর তার বর্ণনা থাকতো সিরিয়া মিশর নুহ ইউনুস এর মত মশহুর।

২।
রাষ্ট্রের পররাষ্ট্র নীতিতে অনেক কিছুই গোপনীয় থাকে, সেই গোপনীয় নীতিতে কিছু গলত নীতিও থাকতে পারে যেমন ভাবে সফল নীতিগুলো রয়েছে।।

এই নীতিগুলো গ্রহণ করে গণতান্ত্রিক দেশগুলোতে নির্বাচিত সরকার। আর সেই দেশগুলোতে দুই বা ততোধিক রাজনৈতিক দল আছে বা থাকবে এবং সেই সব দলগুলোর পররাষ্ট্র বিষয়ে কিছু নিজস্ব দিক দর্শন থাকবেই।

তাই যদি কোন একটি দল ক্ষমতায় থাকা কালে একটি এমন নীতি গ্রহণ করে যা অন্য দলটির কাছে ভুল তাহলে তাদের জন্য সুযোগ হল ক্ষমতায় যেয়ে তা শুধরে নেয়া। যদি তারা ক্ষমতায় যেয়ে শুধরে নেয় তো ঠিক আছে তবে তারা পূর্বের সেই ভুল নীতি প্রকাশ করার নৈতিক অধিকার রাখেনা কারন এতে রাষ্ট্র বিব্রত হয়।

আমাদের দেশে দেখুন প্রতিপক্ষ দলকে ঘায়েল করতে যেয়ে দেশকেই ঘায়েল করে দিয়েছে রাষ্ট্রীয় গোপন নীতি/কর্মপন্থা প্রকাশ করে দিয়ে।

হায়রে বেশরম দলবাজ সরকার! বিরোধী কে পিঠ ঠেকিয়ে দিতে যেয়ে দেশপ্রেমকে কেন নিলামে তুললে?

৩।
আজ হাওয়া ভবনের রুমে রুমে আনন্দরা জলকেলি করছে। কারন? প্রধানমন্ত্রী বলেছেনঃ আবুল হোসেন দেশপ্রেমিক!

বক্তব্যর প্রেক্ষাপটে খালেদা জিয়ার মন্তব্যঃ বুবু গত তিন বছর ধরে তো তোমাকে আমি এই বুঝাতে চাইলাম আমার ছেলে তোমার ভাগ্নে/ভাতিজা অসম্ভব দেশপ্রেমিক!

শেষাবধী Mango People’দের জন্য শিক্ষণীয় হল যেঃ ‘দুর্নীতি করে যে বিলাতে উচ্চতর অদ্ধায়ন করে সে।’