যাও বাবারা তোমাদের হৃদয়ের টানে সারা দাও!

আমার মন বলে আমি বিশ্বাস করি কলেজ ইউনিভারসিটিগুলোতে ছাত্রদলের সাধারন কর্মীরা নিরবে কাদছে! বিএনপি’র গুটি কয়েক মাথা-মোতা যারা নৈতিকতাকে জলাঞ্জলি দিয়ে বিএনপিকে ব্যাবহার করে বিএনপিকেই বন্ধ্যা বানিয়ে রেখেছে তারা যদি বিবেকের দংশনে একবার যদি মুখ ফসকে বলে যাও বাবারা তোমাদের হৃদয়ের টানে সারা দাও! তাহলেই দেখবেন প্রজন্ম চত্বর আর শাহবাগে সীমাবদ্ধ না থেকে এই দেশের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

আমরা প্রতারিত হতে ঘৃণা করি! আওয়ামী লীগের ঈমানের জোর দেখে এই জাতি কোমায় চলে গেল নৈতিকভাবে!

১। অনেকেই বলে বেরান যে শিবিরের সাথে তালেবানের যোগাযোগ আছে! প্রকৃত পক্ষে তালেবান মতাদর্শগত কারনে মউদুদি জামাত ইসলামকে পথভ্রষ্ট ও বাতিল ফেরকা ছাড়া আর কিছু মনে করেনা। তারপরেও যদি ওদের মাঝে যোগাযোগ থাকে তবে তা ভয়ংকর কোন কৌশলগত কারনে হবে। তালেবান ও এই দেশের কউমি মাদ্রাসা সবায় দেউবন্দি! আর জামাত শিবির হল মউদুদিপন্থি যাদের কোন… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শিবির ইবনে পাঞ্জাবীদের কী যে বলতে মন চায়!!!

১। জামাতের ব্যাপারে সিদ্ধান্ত পুরনো আর নতুন সিদ্ধান্ত হল শিবির ইবনে পাঞ্জাবিদের প্রত্যেকেই রাষ্ট্রদ্রহি! ভবিষ্যৎ বাংলাদেশ তাই জানবে, বিএনপি বা অন্য কেউ ভিন্ন ব্যাখ্যা দাড় করাতে পারবেনা। ২। শিবিরের হাতে দুটো জিনিস জিম্মি এক বাংলাদেশ দ্বিতীয় বাংলাদেশের মানুষের ঈমান। ওদের ভুল রাজনীতিতে দেশ অস্থির আর ওদের ইসলামের অপব্যাখ্যায় তরুণ যুবকরা পথভ্রষ্ট! ৩।৭১ এর যুদ্ধে কি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

গণ্ডি! সঙ্কীর্ণতা !! সীমাবদ্ধতা!!!

১। গ্রীক পুরানের দেবতারা অলিম্পাস পর্বতে বসবাস করতেন। তাদের বেহদ ক্ষমতা। উড়তে পারতেন,পারতেন অদৃশ্য হতে। কিন্তু দুঃখজনক ভাবে এই সব মহান দেবতারা ছিলেন কিছু মানুষের মতই ঘরকুনো! তারা কেউই উড়তে উড়তে হিমালয় পর্বত দেখতে আসেনি!! হিন্দু পুরানের দেবতাদের গায়ে কত জোর যে একটি ঔশুধি গুল্ম আনতে যেয়ে একটি পর্বতই তুলে নিয়ে আসেন, ইস! আমার খুব… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ডাইনি বুড়ির এডভান্সড নোবেল প্রাপ্তি!

গরিব দেশগুলোর কেউ যদি সাহিত্যে বা শান্তিতে নোবেল পায় তাহলে আম জাম জনতাও জিজ্ঞাসা শুরু করে ঐ লোকটা কিভাবে নিজ দেশের ক্ষতি করেছিল যে ওদের কাছে তা শৈল্পিক মনে হল? ডক্টর ইউনুস নোবেল পেয়েছে আমি বলি মারহাবা! আগামি কাল আমাদের কেউ সাহিত্যে পাবে একদিন তো রসায়নে পাবে। অং সাং সূচি কেন নোবেল পেলেন ঘরে ফসল… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

শিবিরের ‘স্বপ্নের মূলা’!!!

প্রাচিন সভ্যতার দেশ মিশর। এই নীল নদ পথ দেখিয়েছে বিশ্বকে ও সভ্য করেছে তার মানুষকে। পথ দেখায় সেই যে থমকে যাওয়া সময়কে যেন এক ঝটকায় এগিয়ে দেয় অনেক দূর। আজ এই সময়ে নীল নদের দেশটির হাল ধরতে যাচ্ছে ইখয়ানুল মুস্লিমিনের মুহম্মদ মুরসি। তবে এই মুহূর্তে ইখয়ানদের শিক্ষা নিতে হবে এই সেদিনের গত হওয়া পরাশক্তি আজকের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৪

ফিরে এসো হেজাজ!

প্রাচীন সময় থেকেই আমাদের কাছে হেজাজ নামটি ধর্মীয় ভাবে গুরুত্বপূর্ণ এই হেজাজ অঞ্চলেই পবিত্র মক্কা মদিনা। এর সর্বশেষ শাসক খলিফা ছিলেন আলি বিন হুসাইন তারা ছিলেন হাসেমিও। আর বর্তমান শাসক বংশ হল সৌদ বংশের তারা বহিরাগত ইয়েমেনি ওহাবি। তারা আলি বিন হুসাইন আল হাসেমিকে পরাজিত করে ঐতিহাসিক পবিত্র হেজাজ দখল করে নিজেদের পরিবারের নামে নামকরণ… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ১১

সুচি! তিনি ডেমোক্রেসির মানসকন্যা নন হিপোক্রেসির মানসকন্যা!!

আমাদের দেশটি ছোট। আমরা দরিদ্র। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও নির্যাতিত রোহিঙ্গাদের জন্যে কিছু করতে পারছিনা! আফসোস!!! জাতি সংঘ এমেরিকা তোমরা অং সাং সুচি কে নিয়ে তোমাদের এজেন্দা এগিয়ে নিতে ছাইছো রোহিঙ্গাদের নিয়ে জান্তাদের উপর চাপ দিতে যেয়ে সেই এজেন্দাকে পিছিয়ে দেয়ার সুযোগ পাচ্ছনা এই ব্যাপারটা গণতন্ত্রের মানস কন্যা সুচিও (?) বুজতে পারছেন তাই তিনিও মানবতার… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

শিবির!!! (মউদুদি’র মানসপুত্ররা)

আমাদের দেশে যতগুলো মসজিদ আছে তার ৮০% মসজিদ ‘তবলিগ জামাতে’র সাথে জড়িত আর তবলিগ জামাতের প্রবর্তক হল মৌলভি ইলিয়াস সাহেব তিনি ছিলেন উপমহাদেশের বিখ্যাত মাদ্রাসা দারুল উলুম দেউবন্দের মতানুসারী। এই দেউবন্দ মাদ্রাসার মত হল মিঃ আবুল আলা মউদুদি দীন ইসলামকে একটি ধর্ম হিসেবে না দেখে তাকে একটি রাজনৈতিক প্লাটফর্ম হিসেবে দেখেছেন এবং ব্যাবহার করেছেন।এই মউদুদি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১১

দৈনিক কালের কণ্ঠের কাণ্ডজ্ঞান!!!

পৃথিবীর এমন কোন রিফিউজি ক্যাম্প আছে যেখানে মাদক অস্ত্র ও অন্যান্য সাধারন অপরাধ সঙ্ঘটিত হয় না? যদি তা মুক্ত নাই হয় তার কারনে কি সেই ক্যাম্প বন্ধ করে দেয়া হয়? যেখানে মিয়ানমারে রাখাইন ও রোহিঙ্গাদের মাঝে সাম্প্রদায়িক দাঙ্গা হচ্ছে সেখানে এই অস্থির সময়টাতে দৈনিক কালের কণ্ঠের কি এমন প্রয়োজন ছিল বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা ও তাদের… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম