ক্যাটেগরিঃ ব্লগালোচনা

ব্লগারদের চোখে মুক্তিযুদ্ধ

প্রিয় ব্লগার বন্ধুরা,
ব্লগ-বিডিনিউজ২৪ডটকম এর ২য় বর্ষপূর্তিতে শুভেচ্ছা সকলকে। ভোটাভুটিও শুরু হয়েছে ইতিমধ্যে। বেশ জমে উঠেছে ব্লগিং।এরই মাঝে একটা আহবান নিয়ে হাজির হলাম সবার কাছে।ঠিক আহবান নয় বরং আইডিয়া শেয়ারও বলতে পারেন।

আমরা যারা ব্লগিং করছি তাদের প্রায় সকলেই মুক্তিযুদ্ধ নিয়ে লেখালেখি করি। লক্ষ্য করেছি কেউ কেউ মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণাধর্মী লেখাও লিখেছেন। কিন্তু প্রচারের অভাবে লেখাগুলো গুরুত্ব হারিয়ে ফেলছে।আমরা কি পারিনা আমাদের মূল্যবান লেখাগুলোকে সবার সামনে তুলে ধরে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা নিয়ে সাধারণ মানুষের ভ্রান্ত ধারণগুলোকে বদলে দিতে? ব্লগে মুক্তিযুদ্ধ নিয়ে যে ইতিবাচক গবেষণা, বিশ্লেষণ হয় তা সকলের কাছে তুলে ধরে ব্লগ সম্পর্কেও বস্তুনিষ্ঠ ধারণা গড়ে ‍উঠবে সকল প্রজন্মের কাছে।

ব্লগের বয়স দুই বছর হতে চলেছে। এর মধ্যে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতা নিয়ে অগুনিত লেখা পোষ্ট হয়েছে ব্লগ- বিডিনিউজ২৪ডটকম-এ। কিছু কিছু লেখা সত্যিকার অর্থে আমাকে আলোড়িত করেছে। তাই একটু চেষ্টা করলেই ব্লগের এই লেখাগুলোকে একটি সংকলন আকারে প্রকাশ করা যায়। ই-বুক খুব সহজেই ছড়িয়ে পড়ে। অনলাইনে মুক্তিযুদ্ধ ভিত্তিক তথ্যকে আরো সমৃদ্ধ করা প্রয়োজন। তাই মুক্তিযুদ্ধ ভিত্তিক পোস্টগুলো নিয়ে ই-বুক প্রকাশ করা গেলে তা হবে ব্লগারদের একটি কার্যকরী ও সময়োচিত উদ্যোগ। এই ই-বুক ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে দিতে পারি সকলের মাঝে।

ই-বুক তৈরীর এই উদ্যোগে সকলের সহযোগিতা খুবই জরুরী। আগামী ২৬ মার্চ, স্বাধীনতা দিবসকে উৎসর্গ করে একটা কর্ম-পরিকল্পনা শেয়ার করছি। সকলের মতামত চাই এই বিষয়টি নিয়ে।

লেখা/লিঙ্ক প্রস্তাবনাঃ২১শে ফেব্রুয়ারি,২০১৩ পর্যন্ত।
সেরা লেখা/পোষ্ট নির্বাচনঃ২৮শে ফেব্রুযারি,২০১৩ পর্যন্ত।
লেখা সম্পাদনাঃ১০ই মার্চ, ২০১৩ পর্যন্ত।
ই-বুক (পিডিএফ) ডিজাইনঃ১৫ মার্চ,২০১৩ পর্যন্ত।
ই-বুক (পিডিএফ) ফাইল সংশোধন/পরিমার্জন/পরিবর্ধনঃ২০মার্চ,২০১৩ পর্যন্ত।
ই-বুক ব্লগে (ও ইন্টারনেটে) উন্মোচনঃ২৬শে মার্চ,২০১৩।

লেখা/লিঙ্ক প্রস্তাবনাঃ
আমরা সকলে নিজের লেখা সহ সহব্লগারদের মুক্তিযুদ্ধ নিয়ে লেখাগুলো প্রস্তাব করব। আগামী ২১ শে ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত লেখা প্রস্তাবনার আহবান রইল সকলের কাছে।

এজন্য অনুসন্ধান বক্সে “মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, ফেব্রুয়ারী, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, একাত্তর, বাংলাদেশ” ইত্যাদি কি-ওয়ার্ড ব্যবহার করে সার্চ দিলে বিষয় ভিত্তিক লেখাগুলো ক্রমান্বয়ে চলে আসবে এবং খুব সহজেই মুক্তিযুদ্ধ বিষয়ক সেরা লেখাগুলো পেয়ে যাব আমরা। এছাড়া ’স্বাধীকার চেতনা’ ক্যাটাগরিতে অসংখ্য মুক্তিযুদ্ধ ভিত্তিক পোস্ট রয়েছে। ’ব্যক্তিত্ব’ ক্যাটাগরিতেও খুঁজে পাওয়া যেতে পারে কিছু পোস্ট।

নতুন-পুরাতন সকল ব্লগার বন্ধুদের আন্তরিকভাবে আহবান জানাচ্ছি লিঙ্ক প্রস্তাবনার জন্য। মূলত লিংক প্রস্তাবনার জন্য নির্দিষ্ট কমিটি তৈরীর প্রয়োজন নেই। কিন্তু কাজ ত্বরান্বিত করার জন্য, সহজে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য কিছু ব্লগারদের নামসহকারে একটি লিংক প্রস্তাবনা কমিটি করা হল। কিন্তু লিংক প্রদানের কাজটি মূলত সকল ব্লগারই স্বপ্রণোদিত হয়ে করবেন, এটাই প্রত্যাশা। লিঙ্ক প্রস্তাবনায় বিশেষভাবে যাদের প্রত্যাশা করছিঃ

নুরুন্নাহার শিরীন
রিতা রায় মিঠু
আইরিন সুলতানা
জিনিয়া
হৃদয়ে বাংলাদেশ
ম,সাহিদ
জহিরুল চৌধুরী
মজিবর
কালের কণ্ঠ
মোহাম্মদ ইলিয়াস চৌধুরী
মোত্তালিব দরবারী
আসাদুজজেমান
বাংগাল
সুকান্ত কুমার সাহা
তানভীর সাজেদিন নির্ঝর
ডাক্তার সুলতানা আলগিন

সাথে সাথে আরেকটি আহবান ব্লগার বন্ধুদের নিকট।ব্লগারদের চোখে মুক্তিযুদ্ধ (প্রস্তাবিত নাম) সংকলনের জন্য সুন্দর একটি নামও প্রস্তাব করার আন্তরিক আহবান জানালাম।

ব্লগাররা যারা ই-বুক তৈরীতে কম-বেশি টেকনিক্যাল জ্ঞান রখেন তাদেরকে বিশেষভাবে অনুরোধ- স্ব-উদ্যোমে এই সংকলনের কাজে হাত বাড়িয়ে দিন। বাকি সবাইকে আন্তরিকভাবে জানাচ্ছি, আসুন, আমরা কাজের দায়িত্ব ভাগ করে নেই। একটা টিম ওয়ার্ক ছাড়া কখনই এমন উদ্যোগ সফলতা অর্জন করে না।

নতুন প্রজন্মের একজন নাগরিক হিসেবে আমাদের শ্লোগান একটাই- এই দেশ আমার-স্বাধীনতা আমার-তাই সঠিক ইতিহাস জানার অধিকারও আমার।

যেকোন মূল্যবান মতামত-পরামর্শ মন্তব্যের ঘরে পেশ করে সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করছি ব্লগার বন্ধুদের কাছে। আপনাদের কাছ হতে যে কোন পরার্মশ অত্যন্ত গুরত্বের সাথে বিবেচনা করা হবে। ব্লগ মানেই একটি পরিবার।এই পরিবারে যে কোন উদ্যোগই ব্লগারদের নিজের।তাই আগাম ধন্যবাদ জানিয়ে সকলের সহযোগিতার জন্য আরেকবার আন্তরিক আহবান জানাচ্ছি।

ভাল থাকুন,সুস্থ থাকুন।

ধন্যবাদান্তে – ব্লগার নীলকন্ঠ জয়
হটলাইন- যে কোন সমস্যা/পরামর্শ জানাতে পারেন এই নাম্বারে-০১৬৭০৮৫২৭৫৬।