ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

মূল সাইট

যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগসহ বাংলাদেশের চলমান আন্দোলনের প্রতি সংহতি জানাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি আহ্বান জানানো হয়েছে। হোয়াইট হাউসের অফিশিয়াল ওয়েবসাইটে এই আহ্বন জানিয়ে একটি আবেদন করা হয়েছে।

হোয়াইট হাউসের অফিশিয়াল ওয়েবসাইটের ‘দ্য অ্যাডমিনিস্ট্রেশন’ অপশনের ‘উই দ্য পিপল’ অংশে ১৩ ফেব্রুয়ারি এ আবেদনটি তৈরি করা হয়। ওয়েবসাইটে দেখা যায়, যুক্তরাষ্ট্রের নিউ জার্সির এস আই নামের একজন এ আবেদনটি করেছেন। আর আবেদনটির পক্ষে তিনিই প্রথম স্বাক্ষর করেছেন।

আজ বৃহস্পতিবার রাত ১২টা পর্যন্ত আবেদনটিতে ১০হাজার ৪৬৬ জন স্বাক্ষর করেছেন।
হোয়াইট হাউসের অফিশিয়াল ওয়েবসাইট থেকে জানা যায়, কোনো বিষয়ে মার্কিন সরকারের সংহতি বা সমর্থন পেতে ‘উই দ্য পিপল’ অংশে আবেদন করা যায়। আবেদনের পক্ষে এক লাখ স্বাক্ষর পড়লে সংশ্লিষ্ট বিষয়ে হোয়াইট হাইসের পক্ষ থেকে সময়মতো প্রতিক্রিয়া দেওয়া হয়।(১৫ মার্চের মধ্যে)।

বাংলাদেশের আন্দোলনের প্রতি ওবামা প্রশাসনের সংহতির আবেদনটিতে স্বাক্ষর করার শেষ দিন ১৫ মার্চ। এ সময়ের মধ্যে এই আবেদনের পক্ষে এক লাখ স্বাক্ষর পড়লেই হোয়াইট হাউসের কর্মীরা আবেদনটি মূল্যায়ন করে এ ব্যাপারে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেওয়ার জন্য তা সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের কাছে পাঠিয়ে দেবেন।
ওয়েবসাইট থেকে জানা যায়, ১৩ বছর বা তার চেয়ে বেশি বয়সীরা এই আবেদন করতে পারবেন এবং তাতে স্বাক্ষর করতে পারবেন। এ জন্য তাদের বৈধ ই-মেইল আইডি থাকতে হবে।


আবেদনটিতে যা বলা হয়েছে

ওবামা প্রশাসনের প্রতি আমাদের আবেদন
১৯৭১ সালের যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বাংলাদেশের আন্দোলনকারীদের প্রতি সংহতি জানান।
১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনী ইসলামের নামধারী একদল উগ্র নেতার সহযোগিতায় নিরস্ত্র, বেসামরিক মানুষের ওপর অকল্পনীয় নিষ্ঠুরতায় মেতে উঠেছিল। তারা ৩০ লাখ মানুষ হত্যা ও দুই লাখেরও বেশি নারীকে ধর্ষণ করে। আজ বাংলাদেশিরা যখন চূড়ান্তভাবে ওই গণহত্যার বিচার চাইছে, তখন বিশ্বের উগ্রবাদী ধর্মীয় গোষ্ঠীগুলো বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। বাংলাদেশের সরকার ইতিমধ্যে তুরস্কের প্রেসিডেন্টের কাছ থেকে পরোক্ষ হুমকি পেয়েছে এবং এই যুদ্ধাপরাধীদের সমর্থনে মুসলিম ব্রাদারহুড একটি কঠোর ভাষার সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে।
যুদ্ধাপরাধীদের বিচার ও ধর্মভিত্তিক রাজনীতি বন্ধের দাবিতে স্বতঃস্ফূর্তভাবে আন্দোলনকারী লাখ লাখ বাংলাদেশির সঙ্গে সংহতি প্রকাশের জন্য আমরা প্রেসিডেন্ট বারাক ওবামা ও তাঁর প্রশাসনের কাছে দাবি জানাই।


যেভাবে অংশ নেওয়া যাবে

প্রথম ধাপ: হোয়াইট হাউসের অফিশিয়াল ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিঙ্কে যান
হোয়াইট হাউসের ওয়েবসাইট দেখতে ক্লিক করুন
এখানে

দ্বিতীয় ধাপ: আবেদনটির নিচে তিনটি অপশন দেওয়া আছে। আবেদনে স্বাক্ষর করতে হলে অ্যাকাউন্ট খুলতে হবে। ক্রিয়েট অ্যান অ্যাকাউন্টে গিয়ে ই-মেইল আইডি ও নাম পূরণ করে কনফারমেশন কোড টাইপ করুন। অ্যাকাউন্ট তৈরি করুন।

তৃতীয় ধাপ: আপনার ই-মেইলে একটি লিঙ্ক পাবেন। সেই লিঙ্ক ধরে গেলেই আবেদনে নতুন পেজ পাবেন। স্বাক্ষর করুন আবেদনে।
সংশ্লিষ্ট আবেদনে অন্যদের স্বাক্ষরে উৎসাহিত করতে শেয়ার করা যাবে।

রেফারেন্সঃ
প্রথম আলো