ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

মহান ২১শে ফেব্রুয়ারি “আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে” ঢাকা এয়ারপোর্ট সংলগ্ন কাওলার ইউনিভার্স্যাল ক্যাডেট ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্র-ছাত্রীরা শুদ্ধ বাংলা ভাষা চর্চার অঙ্গিকার নিল এবং নিজস্ব শহীদ মিনারে সকল ভাষা শহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানাল। ২১শে ফেব্রুয়ারি রাত ১২টা ০১ মিনিটে ২১ বার তোপদ্ধনীর মাধ্যমে শুরু হয় ভাষা দিবসের কার্যক্রম।এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের বিএনসিসি ( ক্যাডেট) দল।সকাল ৬টায় বিদ্যালয়ের পরিচালক জনাব ইব্রাহিম ভূঁইয়া সহ শিক্ষক-শিক্ষিকা মন্ডলী পুষ্পার্ঘ্য নিবেদন করেন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে।

ভোর ৬ টায় বিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী প্রদান করেন শিক্ষক-শিক্ষিকারা।

জয় স্যার এবং হুমায়ুন স্যারের তত্বাবধানে গত দুই দিনের কঠোর পরিশ্রমে শিক্ষার্থীরা বিদ্যালয় প্রাঙ্গনে “মুক্তমঞ্চে” নিজেরাই গড়ে তোলে নিজস্ব শহীদ মিনার।তাদের উৎসাহকে বাড়িয়ে দিয়ে বিদ্যালয়ের পরিচালক জনাব ইব্রাহীম ভুঁইয়া আশ্বাস দেন আগামী বছর এখানেই গড়ে উঠবে স্থায়ী শহীদ মিনার। সাথে সাথে ধন্যবাদ জ্ঞাপন করেন সকলকে।”সকল শিক্ষা প্রতিষ্ঠানে অবিলম্বে বাধ্যতামূলক শহীদ মিনার চাই” এই শ্লোগানের সাথেও একাত্ম হল ” ইউনিভার্স্যাল ক্যাডেট ইন্টারন্যাশনাল স্কুল।”

ছাত্র-ছাত্রীদের হাতে তৈরী শহীদ মিনার।

সকাল থেকে দিন ব্যাপী কর্মসূচী শুরু হয় প্রভাত ফেরীর মাধ্যমে।ক্যাডেট দলের ছেলে-মেয়েদের তত্বাবধানে প্রভাত ফেরী সমগ্র এলাকা ঘুরে ফিরে আসে নিজ বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গনে।প্রভাত ফেরীতে ছাত্র-ছাত্রীদের হাতে ছিল শ্রদ্ধাঞ্জলী,জাতীয় পতাকা,ফুল,ব্যানার,প্লাকার্ড এবং মুখে ছিল অমর গান “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো ২১শে ফেব্রুয়ারী,আমি কি ভুলিতে পারি।”

প্রভাত ফেরীর নেতৃত্ব দেয় ক্যাডেট গ্রুপ ক্যাপ্টেন এবং রবীন্দ্র হাউজের ক্যাপ্টেন ৭ম শ্রেনীর ছাত্র আসিফ মাহামুদ।তার সাথে সাথে ছিল নজরুল হাউজের ক্যাপ্টেন ৮ম শ্রেণির ছাত্র সাইফুল ইসলাম,বেগম রোকেয়া হাউজের ক্যাপ্টেন ৭ম শ্রেণির ছাত্রী মনিকা শারমিন,সুফিয়া কামাল হাউজের ক্যাপ্টেন ৭ম শ্রেণির ছাত্রী ইজবা তানজিলা,জসিম উদ্দীন হাউজের ক্যাপ্টেন ২য় শ্রেনির ছাত্রী কানিজ মোস্তারী।

নেতৃত্বদানকারি দল

প্রভাত ফেরীর প্রথমেই ছিল ক্যাডেট গ্রুপ এবং রবীন্দ্র হাউজ ক্যাপ্টেন,তার পিছনেই জাতীয় পতাকা বহন করে জসীম উদ্দীন হাউজের ছাত্ররা,এর ঠিক পরেই বেগম রোকেয়া হাউজের ছাত্রীরা বহন করে শ্রদ্ধাঞ্জলী, সুফিয়া কামাল হাউজের ছাত্রীদের হাতে ছিল বর্ণমালা ,নজরুল হাউজের ছাত্রদের হাতে ছিল ব্যানার এবং তাদের সাথে সাথে প্লাকার্ড ও ফুল হাতে ছিল স্কুলের সকল শিক্ষার্থীদের সুশৃঙ্খল দুটি লম্বা সারি।

প্রভাত ফেরী

প্রভাত ফেরী শেষে ছাত্র-ছাত্রীদের পক্ষ থেকে শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলী প্রদান করে বিদ্যালয়ের ৫টি হাউজের ক্যাপ্টেনরা।

ক্যাডেট দলের পর সকল ছাত্র-ছাত্রী একে একে নগ্ন পায়ে শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পন করে এবং শ্রদ্ধা জানায় ভাষা শহীদদের প্রতি।

সকাল ১০টায় শুরু হয় দিনের কার্যক্রমের ২য় পর্ব।এ পর্বের শুরুতেই ভাষা শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় এবং উপস্থিত সকলের সম্মলিত কন্ঠে গাওয়া হয় “আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো ২১শে ফেব্রুয়ারি” গানটি।

এরপর ছাত্র-ছাত্রীরা পরিবেশন করে দেশাত্ববোধক গান,জাগরণী সংগীত ও নৃত্য এবং দেশাত্ববোধক কবিতা আবৃত্তি।এ পর্বে স্কুলের পক্ষ থেকে বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক জনাব হুমায়ুন কবির, সহকারী শিক্ষকমন্ডলী আলোচনা করেন ভাষা দিবসের তাৎপর্যের এবং গুরুত্ব সম্পর্কে,ভাষা শহীদদের অবদানের কথা শ্রদ্ধা ভরে স্মরণ করেন পরিচালক জনাব ইব্রাহীম ভুঁইয়া।

বিকাল ৩টায় দিনব্যাপী কার্যক্রমের ৩য় পর্বে শুদ্ধ বাংলা ভাষা চর্চার উপর জোর দিয়ে ভবিষ্যত পরিকল্পনা প্রণয়ন করা হয় এবং বিদ্যালয়ের পক্ষ থেকে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।