ক্যাটেগরিঃ আইন-শৃংখলা, ফিচার পোস্ট আর্কাইভ

FINALPOSTER1413487135
বর্ষবরণ উদযাপনে আগত নারীদের উপর সংঘটিত বর্বরোচিত ও ন্যাক্কারজনক যৌন নিপীড়নের প্রতিবাদে ‘জাগো ভগিনী, জাগো বাহে, জাগো প্রজন্ম’ এই শ্লোগানে গতকাল বিকালে ছোট্ট একটি পোস্টের মাধ্যমে  বিডিনিউজ২৪ডটকম ব্লগারদের আহ্বান করেছিলাম আসুন, যৌনসন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদে অংশ নিন। খুব অল্প সময়ে ব্লগাররা সাড়া দিয়েছেন নৈতিক এবং বিবেকের তাড়নায়।

বিকাল সাড়ে চারটা থেকে এক এক ব্লগাররা আসা শুরু করেন রেড ক্রিসেন্ট টাওয়ার নিচে, বিডিনিউজ কার্যালয়ের সামনে। দাঁড়িয়ে যান প্রতিবাদী পোস্টার নিয়ে। ব্লগাররা রাস্তায় লাল রং দিয়ে লেখেন, ‘নারী নয়, দায়ী অথর্ব সমাজ; যৌন সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

12

‘নারী নয়, দায়ী অথর্ব সমাজ; যৌন সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

আমাদের সাথে পথচারী ও সাধারণ জনতা এক কাতারে দাঁড়ান এবং একাত্মতা ঘোষণা করেন। এসময় আমরা সাধারণ মানুষদের, বিশেষ করে উঠতি যুবকদের সচেতন করার জন্য কথা বলি। সবাই যৌনসন্ত্রাসের বিরুদ্ধে ‘না’ উচ্চারণ করেন। দাবি করেন সর্বোচ্চ বিচারের। প্রশাসনের নির্বিকার ভূমিকা নিয়ে অনেকে ক্ষোভ প্রকাশ করেন। আস্থা রাখেন সরকারের উপর, সুবিচার না পেলে আন্দোলনে নামার জন্য প্রস্তুত আছেন জানিয়েছেন।

মানববন্ধন চলে বেলা গড়িয়ে সন্ধ্যা পর্যন্ত

গার্মেন্টস থেকে ফেরার পথে কয়েকজন নারী দাঁড়িয়ে কথা বলেন। ওনারা জানান গার্মেন্টসে নারীদের প্রতি কর্তাব্যক্তিদের দৃষ্টিভঙ্গি ভয়ঙ্কর। তাদেরকেও আইন করে শাস্তির আওতায় আনা হোক।

আলোক দ্বীপ জ্বালিয়ে প্রতিবাদ চলে সন্ধ্যার সাতটা পর্যন্ত। কথা হয় সাংবাদিকদের সাথেও। স্থানীয় মজিবর আলী ভাই ওনার বন্ধু ও প্রতিবেশীদের নিয়ে আমাদের সাথে একাত্মতা ঘোষণা করেন বিকাল পাঁচটার দিকে।

যে কোনো মানবিক বোধসম্পন্ন মানুষের সময় এসেছে যৌন-সন্ত্রাসের বিরুদ্ধে শক্ত অবস্থান নেওয়ার, প্রতিবাদ করার, রুখে দাঁড়ানোর। যদি চুপ করে বসে থাকি, তবে আবারো আমাদের সামনে কুপিয়ে মানুষ হত্যা করা হবে, আবারো যৌনসন্ত্রাস চালানো হবে… অতঃপর এটি একটি চলমান প্রক্রিয়ায় পরিণত হবে।

IMG_1885

মানবিক বিবেকবোধ থেকেই যৌন-সন্ত্রাসের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে সম্মিলিতভাবে, যার যার অবস্থান থেকে। বিডিনিউজ ব্লগাররা আগেও সোচ্চার ছিলো যেকোন সামাজিক ব্যধির বিরুদ্ধে,আজও আছে। মানবিক সংকটে আমরা সম্মিলিতভাবে এগিয়ে এসেছি যেমন, তেমনই সামাজিক সংকটে আমরা রাজপথে নেমে আন্দোলন করেছি পূর্বেও। আসুন সবাই মিলে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলি। শুরুটা হলো আজ, এখান থেকেই…। চালিয়ে যাওয়ার দ্বায়িত্ব সকলের।

IMG_1870
মনে রাখবেন, এমনসব ঘটনা কাল আপনার সাথে, আপনার আপনজনের সাথেও ঘটতে পারে। তাই সামাজিকভাবে যৌন-সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাড়াতেই হবে।এই প্রতিবাদ-প্রতিরোধ হোক আগামীদিনের বিপ্লবী চেতনা। জয় আমাদের আসবেই। এই আন্দোলন, এই প্রতিবাদ আমাদের নয়, সমাজের সকলের।