ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

বিগত বেশ কিছুদিন যাবত কিছু কিছু ব্লগ ও ব্লগার পুরো ব্লগ টিমকে যেন একটা হীন রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহারের জন্যে উঠে পরে লেগেছে। এরই ধারা বাহিকতায় গতকাল বিডিনিউজ২৪.কম এর ব্লগ যেন সেই প্রচেষ্টার ষোলকলা পূর্ণ করল।

ব্লগ কোন রাজনৈতিক দলের বা গোষ্ঠীর প্রচার স্থল নয়। এখানে বিভিন্ন মতের ও জনের সমাগম হয় ঠিকই, কিন্তু সেই মতামতগুলো এখানে যুক্তি-তর্ক দিয়ে ব্লগারদ্বয় একটি সুষ্ঠ ও পরিছন্ন ধারায় পরিপূর্ণতা দেন। যেখানে রাজনীতি, সমাজনীতি, রাষ্ট্রনীতি, সংগতি-অসংগতি, সমাজের নানা ঘটনা-দুর্ঘটনা, আবেগ-অনুভুতি ইত্যাদির প্রকাশ ঘটে। কিন্তু ব্লগে সরাসরি কোন রাজনৈতিক আন্দোলন করলে কি তার সেই মান ও ঐতিহ্য বজায় থাকে ? মোটেই না। কিন্তু আজ আমরা তাই দেখছি। এখানে এটা যে রাজনৈতিক আন্দোলনে সরাসরি অংশ নিয়েছে তাই নয়, রীতিমত যারা এখানে এর বিরোধীতা করেছেন তাদেরকে একবাক্যে সরকারী দল বা আওয়ামীলীগের রাজনীতির সাথে যুক্ত করে দিলেন !! ( দেখুন পোষ্ট, মন্তব্য ও তার উত্তরের ধরন )। এদিয়ে আমি এটা পরিস্কার দেখতে পাচ্ছি যে, কেউ কোন বিরোধীতা করলে তাকে রাজনীতির সাথে জড়ানোর ট্রাডিশন এখানেও চালু হয়ে গেছে। তার মানে রাজপথের রাজনীতি, পল্টনের রাজনীতি তথা দেশের নোংরা রাজনীতির ধারাকে এখানে লালন-পালন শুরু হয়ে গেছে ! এখানে লেখক তথাকথিত মিশরের কথা তুলে এনেছেন। ঐ মিশরের কথা কে আগে উচ্চারণ করেছিল, তাতো আমাদের সবার জানা। সেই বিরোধী দলের নেতার সুরে সুর মিলিয়ে আজ লেখকও সেই মিশরের হুমকি দিলেন, বাহ! কি চমৎকার ! খাবারটা সরাসরি মুখে না দিয়ে একটু ঘুরিয়ে, কৌশলে মুখে ভরার চেষ্টা আর কি ! উনি বিএনপির পারিবারিক আন্দোলন ও যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ব্যহত করার প্রয়াস বাস্তবায়ন অতি কৌশলে এখানে করতে চাচ্ছেন। আমি লেখকের কাছে জানতে চাই আপনি যে তথাকথিত মিশরের সাথে একে গুলিয়ে ফেললেন, তিনি কি মিশরের আন্দোলন ও পাবলিক যোগ্যতা সম্পর্কে কিছু জানেন ? জানলে কতটুক জানেন ? একটু বলবেন মি:আবু সাঈদ আহমেদ। আমাদের দেশ আর মিশর এক নয়। আপনি খালেদা জিয়ার সুরকে এখানে কৌশলে প্রয়োগ করলেও আপনার আশা এখানে পূর্ণ হবেনা, আর হতে হলে তা আরও কমপক্ষে ৫০ বছর অপেক্ষা করতে হবে। কোন গন আন্দোলন আর মিশরের আন্দোলন এক নয় জনাব। আর গণ-আন্দোলন এদেশে বহু হয়েছে বা সামনে আরও হব এটাই স্বাভাবিক বাংলাদেশের মত দেশে। কারন এদেশের মানুষকে এখনও মাত্র ৫ টাকা দিলেই মিছিল-মিটিং-এ নেয়া যায়।

আমি দেখেছি অনেক নিয়মিত ব্লগারকে এই লেখক কেমন নির্লজ্জভাবে একটি দল বা সরকারের সাথে মিশিয়ে দিয়েছেন। যা মোটেই কাম্য নয়। তাই অবস্থা দৃষ্টে মনে হয়, আমাদের আর ব্লগে থাকা হয়ত সম্ভব হবেনা। কারন এখানে দুর্গন্ধ ঢুকে পড়েছে।

যেই তেল-গ্যাসের কথা বলা হয়, আর যারা আন্দালন করেন তারা কি এর চুক্তিটি হাতের পেয়েছেন ? পেলে তা প্রকাশ করুন, দেখিনা কি আছে দেশ বিক্রির দলিল-দস্তাবেজ তার মধ্যে ! আনু সাহেবদের যদি বিস্তারিত কিছু বলতে বলা হয়, উনার সব কিছু কাগজ কলমের ক্যালকুলেশন ও মনে হয় বলে উত্তর দিয়ে যান, যার সাথে বাস্তব যে কত দুরত্ব, তাকি এ আনু সাহেবরা জানেন?

আজকে যে চীন-পাকিস্তানের উস্কানীর সুর-সুরি নিয়ে তিনি লম্ফজম্ফ দিচ্ছেন, এই চীনের আমাদের দেশের জন্য এত মায়া ১৯৭১ সালে কোথায় ছিল ? তারাতো সেদিন পাকিস্তানকে মিত্র ঘোষনা করেছিল এবং তাদের অস্ত্র-সহ সব ধরনের সহোযোগীতা দিয়েছিল। একমাত্র ভারত বিরোধীতার জন্য। এটাকি আনু সাহেবরা জানেন ? নাকি জেনে না জানার ভান করে ফায়দা লুটতে চাচ্ছেন ?

সবশেষে আবারও বলি ব্লগের কিছু কিছু ব্লগার ও ব্লগ টীমের উলঙ্গপনার কারনে হয়ত আমাদের এ ব্লগ ছেড়ে বিদায় নিতে হবে। কারন চাটুকার আর মুক্তমত ও মু্ক্ত মন এক সাথে চলতে পারেনা। তাই ব্লগ টীমকে আবার অনুরোধ করছি, ব্লগের পরিবেশকে শক্ত হাতে নিয়ন্ত্রন করুন, নতুবা আর ৫টি ব্লগের মত জঘন্য অবস্থা এখানে তৈরী হচ্ছে তাতে কোন সন্দেহ দেখছি না। ব্লগপোষক নিশ্চয়ই লক্ষ করেছেন যে, গত দুদিন ধরে তেমন কোন ভার ব্লগারকে এখানে আসতে দেখিনাই বা আজও নেই । যারা এসেছেন তারাও তেমন কোন মন্তব্য করেন নাই বা কোন পোষ্ট দেন নাই। আর যারা পোষ্ট দিয়েছেন বা মন্তব্য করেছেন তারাও লেখকের ভাষায় রাজনীতিক দলের অন্ধ সাপোর্টার হয় গেল। তাই এই অবস্থার দ্রুত অবসান চাই। ধন্যবাদ।