ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

আমরা সবাই বিডিনিউজ২৪.কম ব্লগ পরিবারের সদস্য

মাননীয় ব্লগ সঞ্চালক, ব্লগ কর্তৃপক্ষ ও সম্মানিত ব্লগার বৃন্দ,
সকলকে আমার শুভেচ্ছা। আজ অত্যন্ত কষ্ট ও দুঃখ নিয়ে এ জাতীয় একটা পোষ্ট লিখতে বসেছি। এ জাতীয় কোন পোষ্ট এই বিডিব্লগে দিতে হবে তা মন থেকে ভাবি নাই। তবে মাঝে মাঝে অনুমান করতাম। আজ সেই অনুমানই সত্য হল।

আমি কাকতালীয় ভাবেই এ ব্লগে নিবন্ধিত হই। অনেক দিন ধরেই একটা সুন্দর ও ভাল ব্লগিং-এর ক্ষেত্র খুঁজতে ছিলাম। এরই ধারাবাহিকতায় এ ব্লগের পরিবেশ ও চিন্তা-ধারাকে সুন্দর মনে হওয়া থেকেই এ ব্লগে নিবন্ধন হই। সে সময় দুই-একজন ব্লগার ছাড়া প্রায় সব ব্লগারই ভাল ব্লগিং করতেন, ভাল পোষ্ট দিতেন। তাদের মন্তব্যগুলোও ছিল গঠনমূলক ও যুক্তিনির্ভর। নোংরা ভাষা ও ব্যাক্তি আক্রমন তেমন ছিলনা বললেই চলে। তাই ব্লগিং করেও আনন্দ ও উৎসাহ পেতাম। এর পর আস্তে আস্তে আরোও কিছু ভাল ব্লগার আমাদের সাথে এসে যোগ দেন। যার ফল দাঁড়াল প্রাণবন্ত ব্লগ ও ব্লগিং। সদস্যের দিক থেকে এখানে এখনও খুব বেশী ব্লগারের সমাগম হয়েছে তা বলব না। আবার যারা এখানে সদস্য হয়েছেন তাদের সিংহ ভাগই লিখেন না বা মন্তব্যেও অংশ নেন না। সবাই অংশ নিলে এটাও আর পাঁচটি ব্লগের মত বেশী মন্তব্য ও অংশগ্রহন কারী থাকত এতে সন্দেহ নেই। যাই হোক তারপরও ভালই চলছিল বলব।

অন্য ব্লগ গুলিতে ঘুরে ঘুরে দেখেছি যে, তারা একটি ভাল উত্তরকেও নোংরা ভাষা ব্যবহার করে দিয়ে থাকেন। ঐগুলো দেখে আমার মধ্যে প্রশ্ন আসত এখানে তো আর রিক্সা ওয়ালা মার্কা বা বস্তির কেউ লিখে না। তাহলে ভাষা এত নোংরা কেন ? নিজেই নিজেকে বুঝলাম যে প্রবাদে আছে, “মক্কায়ও গাধা আছে, মস্কোতেও ভাল মানুষ আছে”। হয়ত সে জন্যই সব শিক্ষিতরা আর সু-শিক্ষিত নয়, আবার সব মূর্খরাও খারাপ নয়। ব্লগে যারা লিখেন তারা আর যাই হোক ঐ “আমাদের সময়” “আমার দেশ” “সংগ্রাম” ইত্যাদি পত্রিকার মন্তব্য বিভাগ, যেখানে মন্তব্যের কোন সেন্সর থাকে না; অন্তত তাদের মত নয়। কিন্তু এখন দেখছি নেটের আর ব্লগের সুবাদে তারা মাঝে মাঝে ওদেরকেও হার মানিয়ে যান। ভাবতে কষ্টই লাগে।

এবার আসি মূল লেখায়। এ্ই ব্লগে নিবন্ধনের আগেই একটি নীতিমালা পড়তে বলা হয়। আমার মনে হয় মাউসের ব্যবহার অতি সহজ হওয়ায় ওটা কেউ না পড়েই একটি টিক চিন্হ দিয়েই এবং অতি দ্রুত নিবন্ধিত হয়ে যান। এ ব্লগে সচলায়তন, চতুর্মাত্রিক, নাগরিক, সামু ইত্যাদি ব্লগের মত সপ্তার পর সপ্তাহ অপেক্ষা করতে হয়না। নাই কোন কঠিন নীতিমালাও। যা’ও আছে তা অনেকেই মেনে চলেন না, আবার কেউ মানতেও যেন চান না। এমন কি ব্লগ কর্তৃপক্ষও আমার মনে হয় নীতিমালা ভুলে গেছেন। তাই বর্তমানে ব্লগের পরিবেশ গত কয়েক দিন যাবত অতি জঘন্য পর্যায়ে চলে গেছে।

তাই সবার জ্ঞাতার্থে নীতিমালা এখানে তুলে ধরছি:
নিয়মাবলির দিকে একটু চোখ বুলিয়ে নিন…..

আপনি এই ব্লগে নিজে থেকেই লেখা মন্তব্য, ফটো ও ভিডিও প্রকাশ করতে পারবেন। আমরা কেবল নিচের পাঁচটি প্রধান বিষয়ে রাষ্ট্রের প্রচলিত আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে অনুরোধ করি। এর অর্থ আপনি নিম্নলিখিত বক্তব্য/আচরণ প্রদান/প্রদর্শন ও প্রচার বা সংগঠন করতে পারবেন না।

১. রাষ্ট্র বিরোধীতা ও মুক্তিযুদ্ধের চেতনার অবমাননা

২. ধর্মকে অশ্লীলভাবে আক্রমন

৩. পর্ণগ্রাফিক ছবি বা লেখা

৪. ব্যক্তির প্রতি অশ্লীল আচরণ

৫. মেধাস্বত্ব চুরি

এর পর আছে: (এখানে টীক দিন) আমি এই নিয়মাবলীর সাথে একমত

যদি্ও নীতিমালায় অনেক সহজীকরণ করা হয়েছে এবং শৃঙ্খলা ও সভ্যতা বজায় রাখার ক্ষেত্রে ঘাটতি আছে, তবুও আজকে যদি ব্লগার ভাই-বোনেরা তাদের নিজ নিজ ব্লগ গুলো দেখেন হয়ত নিজের পোস্টেই ঐ নীতিমালা লঙ্ঘন করেছেন, না হয় মন্তব্য করতে গিয়ে লঙ্ঘন করেছেন। এখন সচেতন ও শিক্ষিত মানুষ হয়ে কি এটা করা মানায় ! বিশেষ করে নীতিমালার ১, ২,৪ ও ৫ বিধি লঙ্ঘন করে বহু পোষ্ট এ ব্লগে আছে। এ বিপক্ষে ব্লগপোষককে জানিয়েও প্রতিকার পাওয়া যায় নাই।

মেধা ও মেধার ব্যবহার অবশ্যই হবে কিন্তু তা যদি ব্যাক্তিগত আক্রমন বা কোন রাজনৈতিক দলের স্বার্থে বিকৃতভাবে ব্যবহৃত হয়, দ্বন্দ্বটা সেখানেই শুরু হয়। এই কঠিন ও সত্য বিষয়টি নীতিমালায় একেবারই উপেক্ষিত।

কোন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যাক্তির গঠনমূলক সমালোচনা করা কোন অপরাধ নয়, কিন্তু সেটা যদি তীর্যক ভাবে, বিকৃত চিন্তা-ধারার উস্কানি দিয়ে বা ন্যারো ভাবে উপস্থাপন করে কোন দলের বা ব্যাক্তির চরিত্রকে আঘাত করে সেটা কি সমর্থন করা উচিত ? অথচ এ ব্লগ তাই সমর্থন করছে ! যা আমরা গত ২৭.০৭.২০১১ তারিখে একজন নতুন ব্লগারের ব্লগে দেখেছি। এ নিয়ে অনেক আপত্তি থাকার পরও ব্লগ কর্তৃপক্ষ তাদের কোন নোটিশ দেন নাই। সেখানে অনেক কথার বার বার মডারেশন করা হলেও ব্লগ পোষক কোন ব্যবস্থা গ্রহন করেন নাই। যা সত্যিই হতাশার, চিন্তার ও আশ্চর্যের বিষয় !!! আমরা আশা করেছিলাম ব্লগ কর্তৃপক্ষ অন্তত একটা নোটিশ দেবেন। তাও দেন নাই। এভাবে কি ব্লগের সুন্দর পরিবেশ ধরে রাখতে পারবেন ?

এ ব্লগ থেকে অনেক ভাল ব্লগার চলে গেছেন। অনেকে চলে যাবেন । শুধু ব্লগ কর্তৃপক্ষের উদাসীনতার জন্যেই। তারা যদি সঠিক সময়ে, সঠিক পদক্ষেপ নিতেন তা হলে গত দুদিন যে জঘন্য পরিবেশ এ ব্লগে দেখলাম তার সৃষ্টি হতনা। এটা আমার মনে হয় ব্লগ কর্তৃপক্ষের “ধরি মাছ, না ছুই পানি” এ নীতির কারনেই হয়েছে।

গতকাল দেখলাম একজন ভাল ব্লগার মোসাদ্দিক উজ্জল চলে যাবেন বলে বলেছেন। তিনি আগামী ৭ দিন লিখবেন না বলে পোষ্টও দিয়েছেন। এটা কি আমাদের কাম্য হতে পারে ? তাকে একজন নতুন ব্লগার যিনি গতকালই যোগ দিয়েছেন তিনি শেষ পর্যন্ত সম্মান দিয়েও লিখেন নাই। তুই-তোকারি ষ্টাইলের বস্তির ভাষা ব্যবহার করা হয়েছে। মডারেশনকে দেখলাম শুধু বক্তব্য মডারেশন করতে !!! কি্ন্তু কোন নোটিশ দিলেন না। সেই একই ব্লগার আজ আবার দেখলাম আরোও দুজন ভাল ব্লগার যাদেরকে আমরা ভাল বলেই জানি ও চিনি ১। আকাশের তারাগুলি ও ২। হেলজিনোম২০১০ এদের সাথে ঐ একই রকম “মডারেশন” বক্তব্য দিয়ে চলেছেন। কি হল ব্লগের ? ব্লগ কর্তৃপক্ষ এ ব্যাপারে কি ভাবছেন ? আমি দেখেছি ব্লগের আর একজন সিনিয়র ও ভাল ব্লগার আমিন আহম্মদ ব্লগ উইকিতে প্রতিবাদ করেছেন। ব্লগপোষক কি তাও দেখেন নাই। শেষে উজ্জল সাহেব আমাকে ও আমিন ভাইয়ের উপর এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন, যা তিন তার পোস্টে পর্যন্ত উল্ল্যেখ করেছেন। এভাবেই কি ব্লগ চলবে ? কর্তৃপক্ষ কি এভাবেই চালাতে চান ? আমি এর আগে একটি পোষ্ট দিয়েছিলাম-সময় এসেছে ব্লগ থেকে বিদায় নেয়ার….আবার কিছুদিন আগে আমিন আহম্মদ একটি পোষ্ট দেন ব্লগের কিছু পরিবর্তন ও পরিবর্ধনের জন্য। সেটা ছিল বিডিনিউজ টোয়েন্টি ফোর ব্লগ কর্তৃপক্ষের কাছে বিশেষ আবেদন। ব্লগের ব্লগিং ধারনা নিয়ে আইরিন সুলতানাও একটি সুন্দর পোষ্ট দিয়েছিলেন। কেউ কি তা ভাল ভাবে দেখেছেন ? মনে হয় না।

তাই ব্লগ পোষক, কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সকলের নিকট আবেদন “আগাছা” দিয়ে জমি না ভরে সত্যিকার ও উপকারী বীজ দিয়ে জমি চাষ করুন, তাহলে ভার ফসল আসবে। আগাছা হলে তা ছেটে ফেলে দিন। আগাছা দিয়ে জমি সবুজ হয়ত হবে, কিন্তু তা কোন উপকারে আসবে না। বরং ক্ষতিই করবে। তাই দয়া করে আরও কঠিন নীতিমালায় আবদ্ধ করে একটি সুন্দর ব্লগিং পরিবেশ আপনারা আমাদের উপহার দিবেন এটাই প্রত্যাশা করি। এ ব্লগ যেন ঐ তথাকথিত অন্য ৫টি ব্লগের মত জঘন্য বা গালা-গালির শস্যক্ষেত্র না হয়। এটাই ব্লগ কর্তৃপক্ষের নিকট আমার আবেদন এবং দাবী।

সাথে সাথে নতুন ও পুরাতন ব্লগার ভাই-বোনদের আমি বিশেষ ভাবে অনুরোধ করছি এ ব্লগে অন্য সব ব্লগের বমি করবেন না। এখানে সুষ্ঠ পরিবেশ বজায় রাখার জন্য সহযোগীতা করুন। নিজেও সুস্থ থাকুন, অপরকে সুস্থ থাকতে সুযোগ দিন। ব্লগ মানে গালা-গালি নয়। ব্লগ মানে নোংরা রাজনীতি নয়। রাজনীতির জন্য পল্টন ময়দান, রাজপথ আছে। সেখানে গিয়ে করুন। খবরের সমালোচনা বা আলোচনা করা ভাল, কিন্তু সেটাকে কিছু পত্রিকার মত একরোখা ও উস্কানি এবং নোংরা ভাবে উপস্থাপন করা কোন ভদ্রতা বা ভাল কাজের মধ্যে পড়েনা। এ ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষের কঠোর হওয়ার জন্য অনুরোধ করছি। আর ব্লগারদের আন্তরিক হওয়ার জন্য অনুরোধ করছি।

আমি ব্লগ কর্তৃপক্ষ ও ব্লগারদের নিকট হতে সুচিন্তিত মতামত দাবী করছি। যার আলোকে আগামীতে বিডিব্লগ হয়ে উঠবে বাংলাদেশের শ্রেষ্ঠ ব্লগ। ধন্যবাদ সবাইকে। ভাল থাকুন।

[পাদটিকা: আমার লেখা সম্পূর্ণই আমার মতামত। ব্লগ কর্তৃপক্ষ এর জন্য কোন প্রকার দায়ী নন। এবং এটা তাদের বক্তব্যও নয়। ব্লগের একটি ভাল পরিবেশের স্বার্থে এ জাতীয় পোষ্ট বা রি-পোষ্ট নিয়ে প্রয়োজনে আবার আসব। ধন্যবাদ।]