বিদ্যালয় আমারে শিক্ষিত হতে দিলো না

মাঈনউদ্দিন মইনুল
Published : 3 Dec 2012, 12:31 PM
Updated : 3 Dec 2012, 12:31 PM

আজকাল পাবলিক পরীক্ষার ফলাফল নিয়ে আমাদের মাননীয় মন্ত্রী-সচিবরা যেভাবে দৌড়াদৌড়ি করেন, তাতে প্রশ্ন জাগে: আসলে পরীক্ষা কারা দিচ্ছে আর কারা পাশ করছে। আমার স্কুল জীবনের এক বন্ধু মেট্রিকের টেস্ট পরীক্ষায় গণিতে ফেল করে হৃদয় উজাড় করে প্রধান শিক্ষকের কাছে অনুরোধ করেছিল, যেন তাকে একটিবার সুযোগ দেওয়া হয়। কিন্তু বিদ্যালয়ের সুনামে অতিরিক্ত যত্নশীল প্রধানশিক্ষক সে অনুরোধে কর্ণপাত করলেন না।

"আমার বিদ্যার্জন এখানেই শেষ" বলে সেই যে বিদ্যালয় ছাড়লো, আর তাকে দেখা যায়নি বিদ্যালয়ের আঙ্গিনায়। এইচএসসি'র প্রাক-নির্বাচনী পরীক্ষার ফলাফলে নিজের নাম না দেখে "আমার আর বাড়ি যাওয়া হলো না রে!" বলে আমার এক সহকর্মীর আদরের সন্তান আত্মহত্যা করে। তথাকথিত ভালো ছাত্র হয়েও শুধুমাত্র জিপিএ-৫ না পাওয়ার কারণে আত্মহত্যা করে আমাদের এই প্রিয় স্বদেশে।

উত্তরাধিকার সূত্রে পাওয়া শিক্ষাব্যবস্থায় পরিচালিত আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো যে এভাবে কত জীবন নষ্ট করছে কে জানে। বক্তব্যটি হলো এরকম যে, "তুমি যদি শিক্ষিত হতে চাও, তবে তোমাকে পাশ করতে হবে।" আমাকে পাশ করতে হবে গণিত ইংরেজি ভূগোল বিজ্ঞান ইতিহাস পৌরনীতিতে। আমার কিসে আগ্রহ, আমার কিসে ঝোঁক বা আমি কী বিষয়ে নিজেকে গড়ে তুলতে চাই সেটা এখানে বিবেচ্য নয়। "আগে পাশ দাও, পরে যা-খুশি হও, অথবা না হও।"

পাবলিক বাসে বসলে অনেক মজার কথপোকথন শুনা যায়। দু সহযাত্রী আমার পাশে দাঁড়িয়ে কথা বলছেন:
-ভাবছি একটা মাস্টার্স ডিগ্রি নিতেই হবে। শ্বশুর বাড়িতে মুখ দেখাতে পারছি না।
-তা কোন বিষয়ে আপনি মাস্টার্স করতে চান? অন্যজনের জিজ্ঞাসা।
-আমি তো বাণিজ্যে স্নাতক করেছি, কিন্তু বাণিজ্যের কোন বিষয়ে স্নাতকোত্তর পড়ার ধৈর্য্য এখন আমার নেই। তাই বাংলা অথবা ইসলামের ইতিহাসে পড়তে পারি।

আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কি সত্যিই শিক্ষা দিচ্ছে, নাকি শুধু সনদপত্র বিতরণ করছে, এরকম প্রশ্ন জাগে প্রায়ই।

মার্কিন লেখক মার্ক টোয়েন (১৮৩৫-১৯১০) বলেছিলেন, "আমি কখনও আমার শিক্ষাকে বিদ্যালয় দ্বারা বাধাগ্রস্ত হতে দেই নি।" কমপিউটার জিনিয়াস বিল গেটসও খুব ভালো ছাত্র ছিলেন না। নিজের শিক্ষা সম্পর্কে হারবার্ড ড্রপআউট বিল গেটস এর একটি মজার উক্তি হলো এরকম: "গণিতে আমি খুবই কাঁচা ছিলাম কিন্তু আ্মার বন্ধু খুব ভালো ছিলেন গণিতে। বন্ধুটি বর্তমানে মাইক্রোসফটের একজন সেরা প্রকৌশলী আর আমি এর চেয়ারম্যান!"

বিখ্যাত কম্পিউটার প্রস্তুতকারী প্রতিষ্ঠান 'ডেল' এর মালিক মাইকেল ডেল কলেজে ওঠেই পড়াশুনা ছেড়ে দিয়েছিলেন কম্পিউটার বিক্রয়ের সময় বের করার জন্য।

কমপক্ষে ১০০০ প্রযুক্তির পেটেন্ট-এ্রর মালিক ও বিদ্যুতের আবিষ্কারক টমাস আলভা এডিসনের (১৮৪৭-১৯৩১) কথা কে না জানে! নিজ বিদ্যালয়ে 'স্টুপিড' বলে পরিচিত এই খ্যাতনামা বিজ্ঞানী মার খেতে খেতে শ্রবণশক্তি হারিয়ে ফেলেছিলেন।

স্বশিক্ষিত কিন্তু কীর্তিমান মনীষীদের তালিকাটি একেবারে ছোট নয়। তারা প্রমাণ করেছেন, সত্যিকার শিক্ষা শুধুই কলেজ-বিশ্ববিদ্যালয়ের পণ্য নয়।

সুশিক্ষিত মানেই স্বশিক্ষিত। তাই স্বাধীনতাই শিক্ষা বিস্তারের প্রধান উপায়। শিক্ষার্থীকে অবাধে তাদের পছন্দমতো শিক্ষাগ্রহণের সুযোগ না দিলে সত্যিকার শিক্ষার বিস্তার হয় না। আমাদের নতুন শিক্ষানীতিতে অনেক বিষয়ই সংস্কার করা হয়েছে। কিন্তু পাবলিক পরীক্ষার পাশের হারকে সরকারের কৃতীত্ব দেখানোর যে প্রবণতা দেখা দিয়েছে, তাতে বিভ্রান্ত না হয়ে পারি না। শিক্ষাপ্রতিষ্ঠান নিজেই যেন শিক্ষাবিস্তারের অন্তরায় না হয় সেদিকে খেয়াল দেয়া আবশ্যক হয়ে গেছে।

[বিডিনিউজ২৪-এ নিবন্ধিত হবার পর এটি আমার প্রথম পোস্ট। সকল ব্লগারদের শুভেচ্ছা জানাই। আশা করি সকলের সাহচর্য আর পরামর্শ পাবো।]