শুন্যতা

সম্বনধটা ছোট মামা নিয়ে এসেছিলেন। সাথে একটা ছবি। বাসার সবার পছন্দ। বিয়ের দিন তারিখও স্থির হল অবশেষে বিয়ের আগের দিন জানান হল পাত্রি পক্ষ এখন আর আগ্রহি নয়। কারণ হিসেবে জানা গেল আমার পেশা তাদের ভারি অপছন্দ। ছেলে পুলিশ এ কথা শুনে মেয়ের কোন একজন আত্মিয় বেকে বসেছেন। তিনি সবাইকে বুঝিয়েছেন পুলিশের সাথে মেয়ের বিয়ে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ব্যর্থতা

”লোডশেডিং আমার জীবনের সবচে আনন্দের কিছু সময় এনে দিয়েছে। জীবনের এই শেষ পর্যায়ে এসে লোডশেডিং এর সেই আলোকিত দিনগুলোকে আবার ফিরে পেতে ইচ্ছে করে” বলছিলেন ইউসুফ সাহেব। তিনি বলে চললেন , আমি তখন ক্লাস সিক্সে পড়ি। তখন সন্ধ্যার পর নিয়ম করে এক ঘণ্টা বিদ্যুত্‍ থাকতনা। সারাদিন পর বাবা আসতেন অফিস থেকে। আমরা চার ভাই বোন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

সঙ্গী

আমার আইনি পেশার মক্কেলদের মধ্যে ইসমাইল চৌধুরী সাহেব ছিলেন সবচেয়ে আলাদা। সরকারী চাকুরে হিসাবে জীবন শুরু করেছিলেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের সাথে ব্যবসা করে অনেক অর্থবিত্তের মালিক হয়েছিলেন। সবসময় হাসিখুশি এই মানুষটা খানিকটা খেয়ালী ও ছিলেন। ওনার ব্যক্তিগত উকিল হিসেবে ঘনিষ্ঠতাও ছিল আমাদের। একদিন দুপুরে এসে বললেন, আমি মারা যাবার পর কিছু কাজ বর্তাবে আপনার উপর।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ভাল লাগা

তাকে প্রথম যেদিন দেখেছিলাম সেই দিন বা তারিখ আমার মনে নেই। খুব উল্লেখযোগ্য কোনও ঘটনাও সেটা নয়। জীবনের একেবারে শুরুতে পাত্রী দেখতে গিয়ে তাকে দেখা। একেবারেই সাদাসিধা দেখতে। সেদিনের রোমাঞ্চিত কোনও তরুণকে প্রথম দেখাতেই আকর্ষণ করার মত তেমন কিছু তার চেহারায় ছিলনা। তবে তার চোখ দুটোর কথা মনে ছিল অনেক দিন। মনে হয়েছিল চোখেই বুঝিবা… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

শোধ

তখন আমি নতুন চাকরিতে যোগদান করেছি। থানার কাজকর্ম শিখছি। সপ্তাহের শেষ দিকে একটা মুখ প্রায়ই দেখতাম ঘুরেফিরে আসত।মাঝ বয়সী, দারিদ্রের ছাপ স্পষ্ট। সামনে পড়লে বিগলিত হয়ে সালাম দিত। আমি কখনো উত্তর দিতাম, কখনো দিতাম না। খুব বেশি পেরেশান দেখিনি কখনো তাকে। তাই তেমন একটা মনোযোগ দিইনি তার দিকে। একদিন খুব কৌতূহল হল। আমার এক সাব… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা