ক্যাটেগরিঃ রাজনীতি

নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা গতকাল প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেত্রীর সাথে দেখা করেছেন। প্রধানমন্ত্রীর সাথে দেখা করার পর তিনি দেখা করার বিষয়বস্তু ও কি কথা হয়েছে তা সাংবাদিকদের কাছে ব্যাখ্যা করেছেন। কিন্তু বিরোধীদলীয় নেত্রীর সাথে দেখা করে তিনি সাংবাদিকদের কিছুই জানাননি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিখোঁজ বিএনপির নেতা ইলিয়াস আলীকে খুঁজে বের করতে সর্বোচ্চ প্রচেষ্টা নেওয়ার আশ্বাস দিয়েছেন তাঁর স্ত্রীকে। গতকাল বুধবার সন্ধ্যায় গণভবনে ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর ও তাঁর তিন সন্তান প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গেলে তিনি তাঁকে এ কথা জানান। তাহসিনা রুশদীর প্রধানমন্ত্রীর কাছ থেকে আশ্বাস পেয়েছেন বলে জানিয়েছেন। সাক্ষাৎ শেষে তাহসিনা রুশদীর সাংবাদিকদের বলেন, ‘প্রধানমন্ত্রী মনোযোগ দিয়ে কথা শুনেছেন। তিনি সর্বোচ্চ চেষ্টা করবেন বলে জানিয়েছেন। আমরা আশা রাখছি। দোয়া করবেন।’

তাহসিনা রুশদীর বলেন, ‘স্বজন হারানোর বেদনা প্রধানমন্ত্রী জানেন ও বোঝেন বলেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এসেছি।’

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (মিডিয়া) মাহবুবুল হক সাংবাদিকদের বলেন, ইলিয়াস আলীর স্ত্রী প্রধানমন্ত্রীর সহায়তা চেয়েছেন। প্রধানমন্ত্রী তাঁদের সঙ্গে দীর্ঘ সময় কাটিয়েছেন। তিনি বলেছেন, রাজনীতির চেয়ে মানবতা অনেক ঊর্ধ্বে। ওই মানবতাকে প্রাধান্য দিয়েই সরকারের দায়িত্ব কোনো নাগরিক নিখোঁজ হলে তাঁকে খুঁজে বের করা। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। প্রধানমন্ত্রী ইলিয়াসের পরিবারের কাছে কোনো তথ্য থাকলে তা দিয়ে সহায়তার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সাথে দেখা করার পর তিনি বিরোধীদলীয় নেত্রীর সাথে দেখা করেন। ৫০ মিনিট সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের কাছে কিছুই বলেননি। সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর রাত ন’টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে যান লুনা। খালেদা জিয়ার সঙ্গে প্রায় ৫০ মিনিট বৈঠক করে দ্রুত চলে যান তিনি।

বিরোধীদলীয় নেত্রীর পক্ষ থেকেও কেউ সাক্ষাৎ এর বিষয়বস্তু সম্পর্কে কিছুই বলেনি। বিষয়টি নিয়ে বিরোধীদলীয় নেত্রীর পক্ষ থেকে লুকোচুরির গন্ধ পাওয়া যাচ্ছে।

লুকোচুরির কথা এজন্যই বলছি, কারন এর আগে র‍্যাব এর সাথে উদ্ধার অভিযান থেকে আসার পর খালেদা জিয়ার সাথে সাক্ষাৎ শেষে র‍্যাব এর সাথে উদ্ধার অভিযানে যাওয়ার কথা অস্বীকার করে ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা। যখনি ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদির লুনা বিরোধীদলীয় নেত্রীর সাথে দেখা করছেন তখনই কিছু লুকোচুরি আমরা দেখতে পাচ্ছি।

কিন্তু কেন এই লুকোচুরি? এই লুকোচুরি অনেক প্রশ্নের জন্ম দিচ্ছে।