ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

আধুনিক যুগে সবকিছুর নতুন নতুন ভার্সন বাইর হয়। মোবাইলে ২জি, ৩জি মানে হইল গিয়া সেকেন্ড জেনারেশন থার্ড জেনারেশন…… সেই হিসাবে গ্রাহক ভার্সনও আপডেট হইতাছে। থার্ড জেনারেশন এখন সবচেয়ে আধুনিক। তাইলে থার্ড জেনারেশন গ্রাহকরাও এখন সবচেয়ে আধুনিক গ্রাহক। এইসব ভাইবা আমিও ৯০০ টাকা দিয়া একটা থ্রি জি মোবাইল সিম কিনছি টেলিটক কোম্পানির। কুরবানি ঈদের আগেই আমি ঈদের চেয়ে বেশী খুশী হইয়া গেছিলাম… না জানি কি পাইলাম… কি কিনলাম… টেলিটক সেলস সেন্টারে আমার মত আধুনিক লোকের মেলাই ভিড় দেইখা আইলাম, হইব না…??? শত হইলেও দেশী কোম্পানির আধুনিক মাল!!! এইটাই স্বাভাবিক দেশ ডিজিটাল হইছে…… পাবলিকও ডিজিটাল হইতে চায়।

যাই হউক… থ্রি জি হ্যান্ড সেটে থ্রি জি সিম লাগাইয়া সারাদিন ব্যাপক গুতাগুতি শুরু করলাম কারন ইন্টারনেট ১গিগা ফ্রি, ৫০০ ভয়েস কল ফ্রি, ৫০০ এসেমেস ফ্রি…!!! খাইয়া খামু না হুইয়া খামু অবস্থা।

কিন্তু কল করতে গিয়া পরলাম ভ্যাজালে…… ৫/৬ বার ডায়াল কইরা লাইন পাই না। অনেকেই আমারে কল দিয়া আমার ৩জি নেটওয়ার্কের নাগাল পায়না। আমি ভাবলাম পাবি কেমনে তোর হইল গিয়া ব্যাকডেটেড মাল। মাগার সব বারই একই সমস্যা। ডায়াল করতে করতে আমরা সেটের চামড়া উইঠা যাওয়ার অবস্থা।

মাথাটা চক্কর দিয়া উঠল এক সপ্তাহ পরে, ইন্টারনেট বন্ধ, মোবাইলে ইন্সাফিসিয়েণ্ট ব্যালান্স!!! কি রে হালায় ৫০০ কলের মইদ্ধে ৫০ টা কলও করলাম না…??? ১ গিগার অর্ধেকও নামাইলাম না…??? হ্যাসে খবর লইয়া দেহি যৌতূক হিসাবে যা দিছিল…… সব এক সপ্তাহ মেয়াদে। এক সপ্তাহ পরে বউ রাগ কইরা কথাও কয়না, ভাতও রান্ধেনা। পরলাম না ফান্দে।

কি আর করা পকেটে থিকা আরও ২০০ টাকা রিচারজ করলাম। লগে লগে শ্বশুর বাড়ি থিকা সন্দেস পাঠাইল…… এইবারে ২০০ টাকার সব মালের মেয়াদও মাত্র এক সপ্তাহ……

বলেন আলহামদুলিল্লাহ্‌। নিজেরে থ্রি জি ব্যাক্কেল মনে হইল…… মনের দুঃখে টেলিটকের লগে আমার কাবিন নামাটা মানে সিমের লগে সাক্ষর করা যেই কাগজখান পাইছিলাম হেইডা উলটাইয়া পালটাইয়া দেখলাম…… কাগজের পিছনে সরিষা দানার সাইজের বাংলা আর ইংলিশে ১০১ টা শর্ত লেখা। পইড়া তো মাথা নষ্ট…… সরিষার মইদ্ধেই আসল ভুত।

এই সিম লইয়া আমার কোন জারিজুরি চলবনা। বৌয়ের মনে না ধরলে যখন তখন বিনা নোটিশে আমার মুখে ঝাঁটা মাইরা বাপের বাড়ি যাইতে পারব, মাগার আমি হেই দুঃখে চিক্কুইর দিয়া কানতেও পারুম না…।।

এই হইল আমার থ্রি জি কাহিনী…… আসলে আমি আধুনিক ব্যাক্কেল……!!! ৯০০ আর দুইশ মত এগারশ টাকা খরচ কইরা ল্যাটেস্ট ভার্সনের বোকা সাজলাম…।। অতঃপর আবার পুরান কালের দেশী নামের বিদেশী কোম্পানির সিম ভইরা সুখে শান্তিতে সংসার শুরু করলাম।