ক্যাটেগরিঃ চারপাশে

আমার খুব প্রিয় একজন ব্লগার জাহেদ ভাইয়ের এই (লিঙ্ক) লিখাটি পড়লাম । যখন লিখাটি পড়লাম তখন অবশ্য ‘বিডিনিউজে হামলা’ এই হট কেকটি যথেষ্ট ঠান্ডা হয়ে গিয়েছে , তাই এই বিষয়ে আর কিছু বলছিনা ।

তবে আমি যথেষ্ট অবাক হয়েছি জাহেদ ভাইয়ের লিখার ধরণ দেখে। জাহেদ ভাইয়ের লিখার একজন একনিষ্ঠ পাঠক হিসেবে যতটুকু জানি ‘পূর্ণাঙ্গতা’ জাহেদ ভাইয়ের লিখার একটি অন্যতম বৈশিষ্ট ।
কিন্তু যখন পড়লাম ” নানা হিসেব নিকেশ মাথায় কাজ করে। কিছুদিন থেকেই একটার পর একটা হামলা হচ্ছে সাংবাদিকদের বিরুদ্ধে। মনে প্রশ্ন জাগে এটা কি তারই ধারাবাহিকতা? বিডি নিউজ সাইটটি সাহসী প্রতিবেদন প্রকাশ করে, ব্লগ তো সেটা আরো অনেক বেশী করে। এটাই কি কাল হল তাদের? কিংবা কোন স্থানীয় সমস্যার ফলাফল এটা? যদি সেটা হয় তবে একটা অফিসের ভেতরে ঢুকে এমন হামলা করার এতো ক্ষমতা এবং সাহস এদের এলো কোত্থেকে? পেছনে কে আছে এর? ”

তখন মনে হল জাহেদ ভাই তার লিখায় সবসময় ই সু-স্পষ্ট যে সিদ্ধান্ত দিয়ে লিখার পূর্ণাঙ্গতা প্রদান করে তা এই লিখায় অনুপস্থিত । কারণ ‘বিডিনিউজে হামলা’ আসলেই কোন পরিকল্পিত রাজনৈতিক হামলা নাকি বিচ্ছিন্ন কোন স্থানীয় সমস্যার ফলাফল এই সিদ্ধান্তটিতে জাহেদ ভাইয়ের আসা উচিত ছিল । অবশ্য এটা ঠিক জাহেদ ভাই তার এই লিখাটি লিখেছেন ঘটনার পরপরই তখন কোন ভাবেই সিদ্ধান্ত দেয়া তার পক্ষে সম্ভব ছিলনা এবং জাহেদ ভাই ঘটনার পরে প্রচন্ড আবেগতারিত ছিলেন (যদিও তিনি এর আগে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকান্ড এর মত স্পর্শকাতর বিষয়ে আবেগ চেপে রেখে ব্যাপারটা যখন ‘গরম’ থেকে ‘ঠান্ডা’ হয়েছিল তখন কলম ধরেছিলেন । লিঙ্ক) তা তার এই লিখা থেকে বুঝা যায় : ” বিডি নিউজের ব্লগে লিখি মোটামুটি নিয়মিতই, অন্যদের পোষ্ট পড়ি, আলোচনা করি, বিতর্ক করি। আমরা এই ব্লগের ব্লগাররা বিডি নিউজের বেতনভুক্ত নই, কিন্তু এই সময়ের মধ্যেই এই প্রতিষ্ঠানটির সাথে দারুন একটা আত্মার সম্পর্ক গড়ে উঠেছে। ভীষণ আহত, ক্ষুব্দ বোধ করছি আমাদের এই প্রতিষ্ঠানের ওপর এমন হামলার। আমাদের ভাইদের রক্ত ফ্লোরে পড়ে থাকতে দেখে নিজের মাথায় রক্ত উঠে গেছে। ব্লগার বাদ দেই, একজন সচেতন নাগরিক হিসাবে যখন ভাবি তখনও ক্ষোভে, ক্রোধে ফেটে পড়তে হয়। চলতেই থাকবে এসব!! ”

এর থেকে ও বড় কথা ‘বিডিনিউজে হামলা’ পরিকল্পিত রাজনৈতিক হামলাই হোক অথবা বিচ্ছিন্ন কোন স্থানীয় সমস্যার ফলাফলই হোক এই দুই কারণই কিন্তু আমাদের বর্তমান রাষ্ট্র বেবস্থার ভয়াবহ ব্যর্থতা ফুটিয়ে তুলে যা জাহেদ ভাই তার লিখার এই প্যারাতে ” হামলা কে করেছে, কেন করেছে, মোটিভ কী – জানা যায়নি হয়তো এখনো। জানতেও চাই না; কারণ দ্রুত জানা যাওয়া তো দূরেই থাকুক আদৌ কোনদিন জানা যাবে কিনা, আদৌ কোন ব্যবস্থা নেয়া হবে এই হামলাকারীদের বিরুদ্ধে সেই ভরসা আর রাখি না এই সরকার আর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওপর। সাগর-রুনিকে কুপিয়ে মেরেই ফেলল সেই কবে – কই কিছু তো হল না কারো। একটা তথ্য জানলাম কিছুদিন আগে – এই দেশে স্বাধীনতার পর ঘটে যাওয়া একটা সাংবাদিক হত্যারও বিচার হয়নি ” উল্লেখ করেছেন ।
এখন প্রশ্ন আসতে পারে তাহলে আমার সমস্যা কোথায় ?

আমি এই বিষয়টায় একটু পরে আসছি ।

আজ বেশ কয়েক দিন ধরে ইউনিভার্সিটির ক্লাশ এর ফাকে মিরপুর ঈদগাহ মাঠে ক্রিকেট খেলছি , গতকাল মাঠে যাওয়ার পরে আমাদের এক বন্ধুর সাথে মাঠে খেলতে আসা 17-18 বয়েসের এক ছেলের সাথে খুবই সামান্য একটি বিষয় নিয়ে কথা কাটাকাটি হয় । কথা কাটাকাটির এক পর্যায়ে ওই 17-18 বয়েসের ছেলেটি আমার বন্ধুটিকে বলে ” এই তুই যে আমার সাথে লাগতে আশ্চস তুইতো আমার সাথে শক্তিতে ও পারবিনা , অস্ত্রর জোরে ও পারবিনা ”

দেখলাম এই কথা শুনে আমার সেই বন্ধুটি আবার একে-ওকে ফোন করা শুরু করল তার অস্ত্রর জোরে দেখানোর জন্য ।

এইরূপ তুচ্ছ বিষয়ে এমনকি বাচ্চা-বাচ্চা ছেলে-পেলেদের পতিপক্ষকে আক্রমণের জন্য রামদা , ক্রীজ সহ আর বহু অস্ত্র নিয়ে রাস্তায় লাফিয়ে পরার দৃশ্য এখন আর নতুন কিছু নয় । আমাদের এই তরুণ এবং যুব প্রজন্মকে অবশ্য পরিকল্পিতভাবেই নষ্ট করা হচ্ছে উগ্রতা , অসহিষ্ণুতা , ভোগ-বিলাসিতা, রাজনৈতিক বলির পাঠা হওয়ার নেশা , মাদক ,নারী ইত্যাদি তাদের মগজে ঢুকিয়ে দিয়ে । তার জন্য তারা যতটুকু না তারা দায়ী তার থেকে ও আমরা যারা শুধুমাত্র মুখে-মুখে সমাজ পরিবর্তনের কথা বলি অনেক বেশি দায়ী। কারণ এই তরুণ এবং যুব প্রজন্মকে সঠিকভাবে বোঝানোর দায়িত্ব যে আমাদের উপরই । আর এটা বলার অপেক্ষা রাখে না এই দায়িত্ব পালনে আমরা যারপরনাই ব্যর্থ ।

যদি বিডিনিউজে হামলার প্রধান কারণ বিচ্ছিন্ন কোন স্থানীয় সমস্যার ফলাফলই হয় তবে আমার মতে তা বর্তমান সময়ের তরুণ এবং যুব সমাজের চরম অসহিষ্ণুতারই ফলাফল (লিঙ্ক : এই খবর থেকে জানতে পারলাম হামলাকারীর একজন নাকি তিতুমীর কলেজে ডিগ্রি প্রথম বর্ষে পড়ছেন )

এবার আমার সমস্যা হচ্ছে , ‘বিডিনিউজে হামলার’ প্রধান কারণ বিচ্ছিন্ন কোন স্থানীয় সমস্যার ফলাফল হতে পারে এই কথাটি যেহুতু জাহেদ ভাই তার লিখায় উল্লেখ করেছেন অতএব তিনি যদি এই বিষয়ে বিস্তারিত লিখতেন তবে আমরা যারা তার পাঠক তারা বিডিনিউজকে বীর সেনানির উপাধি (যেহেতু বেশিরভাগ পাঠকই ধরে নিয়েছেন হামলার মূল কারণ বিডি নিউজ সাইটটি সাহসী প্রতিবেদন প্রকাশ করার বিষয়টি ) দেয়ার পাশাপাশি ‘স্থানীয় সমস্যা’, ‘তরুণ এবং যুব সমাজের চরম অসহিষ্ণুতা’ এই বিষয়গুলো নিয়ে চিন্তা করার খোরাক পেতাম ।