বাংলাদেশ পর্যটনের ডেভেলপমেন্ট: পর্যটকদের স্বাগতম সম্পর্কে কী কী ভাবা দরকার

মোঃ সবুজ মিয়া
Published : 28 Dec 2012, 03:56 PM
Updated : 28 Dec 2012, 03:56 PM

বাংলাদেশ পরিচিত হয় নদী ভূমি হিসাবে . ক্রান্তীয় বৃষ্টি অরণ্য সঙ্গে, সুন্দর চা বাগান, বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন, পৃথিবীর দীর্ঘতম প্রাকৃতিক সমুদ্র সৈকত, সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য, সুরেলা এবং আনন্দময় জীবন, এটি একটি সৌন্দর্যের ভূমি হিসাহে পরিচিত হয়েছে. বিলাসবহুল হোটেল, রিসর্ট, মাল্টি রান্নার রেস্তোরা ,দেশের সংস্কৃতি যা বিশ্বে ঐতিহ্য প্রতিনিধিত্ব করে।

হ্যাঁ, আমরা এই বলে শেষ করি যে আমাদের সব সম্পদ আছে কিন্তু আমাদের পর্যটন কর্তৃপক্ষ বা আমরা কি একটু চিন্তা করি কেন পর্যটক আসবে ? মানে আমি বলতে চাচ্ছী , কেন আমাদের দেশে পর্যটক পরিদর্শন হবে? কি কার্যক্রম বা প্যাকেজ তাদের জন্য আছে? আমরা কি আমাদের আতিথেয়তা বা পর্যটনে প্রস্তুত? অবশ্যই, উত্তর হল না , পর্যটন কর্তৃপক্ষ কে, পর্যটক এবং তাদের পছন্দ অনুযায়ী পর্যটন সেগমেন্টেশন, সহজতর সুবিধা , পর্যটন পণ্য এবং নীতি তৈরি করা উচিত. হ্যাঁ, আমাদের বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত আছে, কিন্তু কি আছে সমুদ্র সৈকত-এ? আমাদের পর্যটন পণ্য সংগঠিত করা এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে উন্নীত করা উচিত. মানুষ কোনো পর্যটন গন্তব্য বা সৈকত যায় , শুধু সমুদ্র সৈকত দেখতে না, তারা মজা এবং তাদের ছুটি ভোগ কিছু কার্যক্রম প্রয়োজন. আমরা থাইল্যান্ড, মালয়েশিয়া বা অন্য কিছু দেশ এমনকি , ইন্ডিয়া আমাদের প্রতিবেশী, কিভাবে তারা তাদের পর্যটন শিল্প উন্নত করেছে দেখতে পারি। থাইল্যান্ড, Pattaya সাগর সৈকত যা আমাদের থেকে ছোট ' কিন্তু বিশ্বব্যাপী এটা পরিচিত ,অন্যদিকে আমাদের তথাকথিত দীর্ঘতম সমুদ্র সৈকত ভালও করে নামো যানে না বিশ্বে.

BPC অনুযায়ী (বাংলাদেশ Parjatan কর্পোরেশন), বাংলাদেশ পর্যটন আগমন সংখ্যা 113.242 , 1991 থেকে বেড়ে হয়েছে 397,410, 2007 সালে, যা বার্ষিক গড় বৃদ্ধির হার 9 শতাংশ দেখায়. এটি বাংলাদেশের জন্য ইতিবাচক প্রতিক্রিয়া যাও পর্যটন শিল্প উন্নত করতে সহায়তা করবে। বিদেশগামী পর্যটক বৃদ্ধি মানে আমাদের গন্তব্য বা ট্যুরিজ্‌ম গৃহীত হয় এবং পর্যটন চাহিদা আছে, আমাদের শুধু পর্যটন প্যাকেজ নির্মাণ, যাতায়াত উন্নত করন, ট্যুরিজ্‌ম আইন–কানুন এবং প্রচার করা দরকার।

একটি পর্যটন গন্তব্য হিসাবে বাংলাদেশ কে উন্নীত করতে, পর্যটন কর্তৃপক্ষ কে , পরিকাঠামোগত সুবিধা প্রয়োগ, শক্তিশালী বিপণন নীতি এবং নিরাপত্তা বিকাশ করা দরকার যা অর্থনীতিতে অবদান রাখতে পারে, চাকরি এবং বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে .