ক্যাটেগরিঃ ব্লগ

Saint Martin Island


সেন্ট মার্টিন বাংলাদেশের সবচেয়ে বৃহত্তম প্রবাল দ্বীপ. এটা সামান্য দীর্ঘায়ত, বেশিরভাগ ডিম্বাকার আকৃতির দ্বীপ. কোরাল, শামুক, ঝিনুক এবং un-discover মেরিন লাইফ টুরিস্টদের এখানে আকর্ষণ করে বিপুল পরিমাণে্ যা সেন্ট মারটিন আইল্যান্ড কে টুরিস্টদের অন্যতম ভ্রমন প্রিয় স্থান এ রূপান্তরিত করছে, দেশ এবং বিদেশে। প্রতিদিন এখানে ৩০০০ ট্যুরিস্ট আসছে যা আগে ছিলও মাত্র ২০০, কিন্তু এখানে এই টুরিস্টদের থাকার এবং activities এর তেমন কোন সু-ব্যবস্তা নেই যা টুরিস্টদের নানা মুখী সমস্যা সৃষ্টি করছে।
পর্যটন কর্তৃপক্ষ কে এই দিকে নজর দিয়ে পর্যটকদের জন্য সব ধরনের ব্যবস্তা করা উচিত যা আমাদের সেন্ট মারটিন কে আরও ব্যাপক ভাবে সারা বিশ্বের টুরিস্টদের কাছে পরিচিত করে অন্যতম পর্যটন আইল্যান্ড হিসাবে। পর্যটন কর্তৃপক্ষ এখানে কিছু আন্তর্জাতিক মানের হোটেল/ রিসোর্ট গড়ে তুলতে পারে যা টুরিস্টদের থাকার সমস্যা দূর করে এবং আমাদের চাকরির যায়গা করতে সহায়তা করে।
টুরিস্টদের activites সমস্যা দূর এবং টুরিস্টদের আকর্ষণ করতে আমাদের পর্যটন বিভাগ এই আইল্যান্ড কে Responsible Ecotourism হিসাবে গড়ে তুলতে পারে । কারণ, এই ট্যুরিজ্ম ট্রাভেলারদের পরিবেশ এবং biodiversity রক্ষার জন্য সচেতন করে, responsible travel policy দ্বারা । বিশেষজ্ঞ-দের মতে…
“Ecotourism is the practice of low-impact, educational, ecologically and culturally sensitive travel that benefits local communities and host countries(Honey and Miller, 2008 Ecotourism and sustainable development)”
কেন রেস্পন্সিবল ট্রাভেল পলিচি দরকার কারন, এখন টুরিস্টরা কোরাল এবং অন্যোন্য সামুদ্রিক প্রাণীর(রঙ্গিন মাছ, ডুবো বিরল প্রাণী ) ব্যাপারে অসচেতন, যার ফলে তাড়া turtle শিকার এবং কোরাল বাড়ীতে নীয়ে আশ্চছে সুদু সৃতি কে দরে রাখতে এবং এরফলে কিছু লোকাল ব্যবসায়ী নিয়মের বাহীরে কোরাল আহরণ কড়ছে যা এই আইল্যান্ড –এর ecosystem-এর জন্য ক্ষতিকর (সোর্সঃ রয়টার্স) ।

Collecting Coral


এই কোরাল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার আরেকটি অন্যতম কারণ এই দ্বীপে বিপুল trawlers এর নোঙ্গরকরণ, প্রতিদিন ৩,০০০ ট্রলার এবং স্পীডবুট যাতায়াত করে (সোর্সঃ রেডিও২ফান.কম, প্রকাশিত জুন ২০১২), কারণ অতিরিক্ত টুরিস্টদের অন্তঃপ্রবাহ ভারী হচ্ছে যা পানি কেও দূষিত করছে। এ থেকে বাচতে পর্যটন কর্তৃপক্ষ ক্যারিং capacity manage করা দরকার। বিশেষজ্ঞ-দের মতে…
“ capacity management is the maximum number of people that may visit a tourist destination at the same time, without causing destruction of the physical, economic, socio-cultural environment and an unacceptable decrease in the quality of visitors’ satisfaction. » (UNEP/MAP/PAP, 1997).”
বিশ্বের অনেক দেশেই তাদের environmental biodibersity কে রক্ষার আইন করে ট্যুরিজ্‌ম প্লেস ডেভেলপ করছে। জেমনঃ মালাশিয়ার Kota Kinabalu , Tiomon Island রক্ষার জন্য carring capacity মাণা হচ্ছে (Under ennvironmental quality order 1987, source: Malaysian Tourism Policy Study ; policy development 1991)
আমাদের পর্যটন কর্তৃপক্ষ যদি সঠিক ভাবে সেন্ট মারটিন কে Ecotourism Destination হিসাবে গড়ে তুলে তাহলে একদিকে যেমন আমাদের একমাত্র কোরাল আইল্যান্ড রক্ষা পায় তেমনি অর্থনীতিক ভাবে আমাদের উপকার করে যা ঐ অঞ্চলের লোকদের ছাড়াও অন্যান্য লোকের চাকরির জায়গা করে ।