ক্যাটেগরিঃ দিনলিপি

একজন মাকে বাঁচাতে স্বপ্নের পাহাড় বুনি

আমার মা হচ্ছেন বিংশ শতাব্দী দেখে আসা একবিংশ শতাব্দীর মেয়ে। আমার মা বুঝেন না ক্যাপিটালিজম কি কিংবা সমাজতন্ত্র।আমার মা কখনো ঠোঁট ভিজিয়ে কফি খাননি ম্যাট্রোশপিংমলে। আমার মা শুধুই আমার মা-শুধুই মায়ের মত যে মা। যে মা অনেক শীতের রাতেও সন্তানদের জন্য না খেয়ে অপেক্ষায় থাকেন।চাদর মুড়ি দিয়ে থালাবাসন ধুতে ঘর থেকে দূরের কলতলায় চলে যান। যেন সকালে নাস্তা বানানোর সময় নষ্ট না হয়। মনে হয় মা শুধু মা হওয়ার জন্যই পৃথিবীতে এসেছেন। যে মা তার রক্তকে পানি করে ফেলেছেন তিলে তিলে গড়ে তোলা সন্তানদের মানুষ করতে। তাই আমার মায়ের সব সন্তানই স্বপ্ন বোনার অপেক্ষায়।৭ সন্তানের জননী আমার মা। কেউ জব এ জয়েন করল মাত্র ,কেউ বিশ্ববিদ্যালয়ে’ কেউ কলেজে কেউ স্কুলে অধ্যয়নরত। ছেলেরা মানুষ হলে মার স্বপ্ন পূরণ হবে মায়ের শুধু এতটুকু আকুতি। ছেলেরাও মাকে স্বপ্ন দেখাবে বলে স্বপ্নজাগানিয়া হয়ে স্বপ্ন ভেলায় উঠে পড়ে লেগেছে। কিন্তু তার আগেই যদি এই মাকে চলে যেতে হয় পৃথিবী ছেড়ে তখন কোন সন্তান তা মেনে নিতে পারে!

আমার মায়ের পেটে কিডনিতে পাথর হয়েছে আজ ১ বছর হল। গত বছরের জানুয়ারীতে ডাক্তার ইমারজেন্সি অপারেশন করতে বললেও আমার আর্থিকভাবে দুর্বল বাবার কাছে তা সম্ভব হয়নি।
কারণ আমাদের কোন জমা নেই। বাবার যতটুকু আয় তা থাকা খাওয়া ছাড়া অন্য কিছু করতে গেলে বিদ্রোহ করে।আর আমাদের টুকটাক টিউশনি। কিন্তু তার পরেও মা অলৌকিকভাবে বেঁচে আছেন হয়ত সন্তানরা কি করে দেখার জন্য। তবে মা এখন হাড় জিরজিরে হয়ে গেছেন যেন শুধুমাত্র জড়পদার্থ-একটু নড়াচড়া করলেই পড়ে যাবে। ইদানিং মায়ের মুখে যেন কিসের এক যন্ত্রনা কিন্তু কোন অভিযোগ বা অভিমান নেই।বুকে চেপে রাখা এ কষ্ট আমি আর সহ্য করতে পারছিনা। তাই আমি অনেক মায়ের কাছে অনেক মায়ের সন্তানদের কাছে আমার মায়ের হাসি ফিরে পেতে চাই।

পুনশ্চ:গত ১.০৪.২০১১ আমার মায়ের/আমাদের মায়ের অপারেশন হল।ডাক্তার এসে জানালেন অপারেশন সাকসেস। মাকে অক্সিজেন দিয়ে রাখা হল।সময় গড়িয়ে যায়,দুইদিন পর ধীরে ধীরে মা চোখ মেললেন। আমরা তো আনন্দে আত্মহারা। মা সেরে উঠেছেন, মা বেঁচে উঠেছেন।আমাদের শুধু এতটুকুই চাওয়া ছিল।আল্লাহ আমাদের চাওয়াকে কবুল করেছেন,আপনারা আমার মাকে আমাদের মাকে পৃথিবীর সব মায়েদের জন্য দোয়া করবেন,কারণ উনি মা না হলে তো আমরা পৃথিবীতেই আসতে পারতাম না। ও মা ,তোরে সালাম জানাই।কজন মাকে বাঁচাতে স্বপ্নের পাহাড় বুনি ।