বিএনপি’র অপকৌশল

ঃ- ৭১’এর কুখ্যাত যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে যখন,দল-মত-পেশা নির্বিশেষে সারা দেশের সকল স্তরের মানূষ শাহবাগের উত্তাল গনজাগরন মঞ্চের সাথে একিভূত ও একাত্ন ,তখন ও ৭১ ও ৭৫ এর খুনীদের আশ্রয়-প্রশ্রয় ও প্রতিষ্ঠা দান কারী,রাজাকার নির্ভর এবং রাজাকার বান্ধব খালেদা জিয়া এবং তার দল বিএনপি’র নেতাদের এই মর্মে কিছু বেসামাল,অসংলগ্ন ও আবোল-তাবোল উক্তি ঃ- ১) বিএনপি ক্ষমতায়… Read more »

ধর্মকে কারো কাছে ইজারা দেয়া হয় নাই

গনজাগরন মঞ্চ থেকে আমাদের ধর্ম বা নবী করিম (সঃ) এর প্রতি কোন ধরনের কটূক্তি করা হয় নাই। এখানে যারা এসেছেন তারা সিংহ ভাগই মুসলমান এবং মুসলমানের সন্তান।অনেকেই হয়তোবা,যারা তাদের নানান মতলব হাসিলে,ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসাবে ব্যবহার করেন, কার্যত তাদের চেয়ে অনেক বেশি মুসলমান তারা এমনটি করবেনা এবং করতে পারেনা। এখন শাহবাগের লক্ষ লক্ষ মানূষের মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আসলে বিএনপি’র মনের কথাটাই বলেছেন মাহমুদুর রহমান

বিএনপি ক্ষমতায় গেলে ‘সকল ‘ মানবতা বিরোধী অপরাধের বিচার করবে -খালেদা জিয়া ও বি এন পি ‘র এই “সকল” এর একটা ব্যাখ্যা পাওয়া গিয়েছে,আমার দেশ সম্পাদক (বাচাল খ্যাত) মাহমুদুর রহমানের এক বক্তব্যে। খালেদা জিয়া ও তারেক জিয়ার খুব কাছের মানূষ হওয়ার সুবাদে এই হটাৎ নেতা-হটাৎ মন্ত্রী-হটাৎ সম্পাদক,এ প্রাসঙ্গিক তার সাম্প্রতিক এক মন্তব্যে বলেন- “রাজাকার রা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

চলমান রাজনীতির সংস্কার ও অতীব গুরুত্বপূর্ণ

একটি সুস্থ জনগণতান্ত্রিক রাজনৈতিক শাসন ব্যবস্থা কায়েম করা ছিলো আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা।কিন্তু স্বাধীনতার ঊষা লগ্নেই সব ভন্ডুল হয়ে যায়।অভাগা এই জাতির বুকের ওপর,আবারো চেপে বসে অভিশপ্ত সেই সামরিক স্বৈরাচারী শাসনের জগদ্দল পাথর। এর ধারাবাহিকতা ও পরিণতিতেই আজকের এই অপরাজনীতি,পঙ্কিলতায় ভরা কলুষিত ও অসুস্থ রাজনীতি,কালো টাকা ও পেশি নির্ভর অরাজনীতিকদের রাজনীতি,ব্যক্তি পূজা ও এক ব্যক্তিকেন্দ্রিক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

কেমন আছেন জাতীয়তাবাদি আওয়ামী লীগ নেতারা ?

**কে এম ওবায়দুর রহমান – একসময়ের বঙ্গবন্ধুর ঘনিষ্ট এবং আওয়ামীলীগের শীর্ষ সারির অন্যতম এক নেতা। ৭৫ এর পর মোশতাক-জিয়ার মন্ত্রী।হতে পেরেছিলেন বি এন পি’ র স্বল্পকালীন মহাসচিব ও। শেষ জীবনে হয়েছেন বি এন পি’র অবজ্ঞা-অবহেলা আর বঞ্চনার শিকার। বেঈমানী না করে আওয়ামীগে থাকলেও,অবশ্যই তিনি এর চেয়ে কম কিছু হতেননা বা পেতেননা। ** ফজলুর রহমান পটল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বেসামাল অতিউৎসাহী আওয়ামী লীগ এবং যাকে তাকে অপমান-অসন্মান

একটা জিনিস লক্ষ করার মতো। কেউ যদি এমন কিছু করে বা বলে, যা বর্তমান সরকার এবং সরকারি দল আওয়ামীলীগের বিপক্ষে গেল বা পছন্দনীয় হলোনা, তা যত সঠিক ও বাস্তবভিত্তিক হোকনা কেন,তাহলেই আর যায় কোথায় ! অমনি এই সরকার এবং আওয়ামীলীগের কিছু অতিউৎসাহি অন্ধ ভক্ত বা আওয়ামী নামধারী একদল লোক,সেই সব মানুষদের উপর বলতে গেলে একরকম… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আবার লেখা শুরু

আমি এক সময়ে এই ব্লগে নিয়মিত লিখতাম।বেশি লেখা পোষ্ট করার জন্য গতবারে পুরস্কৃত ও হয়েছিলাম।কিন্তু হটাত করে দেশের বাইরে চলে আসায় আর লিখতে পারিনাই বলে দুঃখিত।এখন বিদেশে বসেই লিখতে পারার মত ব্যবস্থা করা হয়েছে।আশা করি এখন মাঝে মাঝে লিখতে পারবো।এই ব্লগের সকল ব্লগার ও সংশ্লিষ্টদের আমার শুভেচ্ছা । সকল কে আমার ধন্যবাদ।

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

দেলোয়ার হোসেন সাঈদী সম্পর্কে ডঃ আসিফ নজরুল

ডঃ আসিফ নজরুল এক টিভি টক শোতে বলেছেন,৭১ এ সাঈদী জামায়াতের কোন বড় নেতা ছিলেননা,সুতরাং সাঈদী তেমন কোন যুদ্ধাপরাধী না। জনাব আসিফ নজরুলের জানার জন্য বলছি,জামায়াত-শিবিরের বাইরেও,এমনকি কোন রাজনীতির সাথে জড়িত নয় এমন অনেকেও,চরম স্বাধীনতা তথা বাংলাদেশ বিরোধী বিশ্বাস এবং নানান ধরনের লোভ-লালসাগত কারনে,নানান ধরনের জঘন্যতম অপকর্ম করেছেন।আবার জামাতের রাজনীতির অনেকেই তখন সরাসরি কোন ভূমিকায়… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

যুদ্ধাপরাধীদের বিচার এবং বিএনপি’র ভূমিকা

আজকের (১৫/০১/১২) প্রথম আলোর অন-লাইনের ভোটের বিষয়- “মানবতাবিরোধী অপরাধে আটক হওয়া নেতাদের পক্ষে-বিপক্ষে বিএনপি’র কিছু না বলার সিদ্ধান্ত প্রসঙ্গে মতামত”। এ প্রসঙ্গে কথা হলো বিএনপি’র আর কি বলবে? ঘৃনিত এই অপরাধীদের বিচার প্রসঙ্গে তাদের অবস্থান এবং যা বলার,তার সবতো তারা ইতিমধ্যেই বলেই দিয়েছেন।খুব পরিস্কার করেই বলে দিয়েছেন। এমন একটি ব্যাপার নিয়ে, প্রথম আলোর এই জনমত… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

প্রথম আলোর সম্পাদক এবং কালের কণ্ঠ গং প্রচার-প্রচারনা

অনেক দিন ধরেই লক্ষ করা যাচ্ছে,কালের কন্ঠ এবং একই গ্রুপের বাংলাদেশ প্রতিদিন পত্রিকা দুটি, প্রথম আলো- বিশেষ করে ইহার সম্পাদক জনাব মতিউর রহমানকে নিয়ে এক হীন খেলায় মত্ত হয়েছে। প্রথম আলোর সম্পাদক কোথায় কি করেছেন,কোথায় কি বলেছেন,২১ আগষ্ট গ্রেনেড হামলায় এবং ১/১১ তে তার কি ভূমিকা ছিলো,দুই নেত্রীকে মাইনাস করতে তিনি কি কি করেছেন,নানান ধরনের… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম