ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

গ্রামের বন্ধু বলছে, শহরের সাহেবরা নাকি আন্দোলন করতেছে যে বাচ্চাদের জন্য নিজস্ব একটা বাংলা চ্যানেল খোলার জন্য ?ওরা আরো বলতেছে যে, ওদের বাচ্চারা নাকি কার্টুন নেটওয়ার্ক আর ডিসনি’তে কার্টুন দেখার কারনে নাকি আমাদের সংস্কৃতি ধ্বংস হয়ে যাচ্ছে !

হুমম, শুনছি । ঠিকই শুনছস, কিন্তু কেন জিজ্ঞাইলি ?

না, মানে….ওইসব কার্টুন নেটওয়ার্ক আর ডিজনী চ্যানেল আসলে কি ওইটা আমার বাচ্চারা কোনদিন চোখেই দেখল না ! তাই, আমি বুঝতে পারতেছিনা যে কিভাবে ওইগুলো আমাদের সংস্কৃতি নষ্ট করে দিচ্ছে !

হুমম, বন্ধু এ দেশে এমনই হয়, তোদের মত গ্রামের লোকের বোঝারও দরকার নেই যে তোদের ভাল-মন্দের জন্য কি দরকার আর কি দরকার না । এখানে, সমান অধিকারের কথা বলা আছে ঠিকই, আবার অগ্রাধিকার বলেও একটা কথা বহুল প্রচলিত আছে । বন্ধু দুঃখ করিস না, একদিন নিশ্চয় শহরের সব সুবিধা গ্রামে পাবি । একদিন এই বৈষম্যের, এই বিশেষ শ্রেনীর তথাকথিত গনতান্ত্রিক সুবিধা ভোগের সময় শেষ হবে । হতেই হবে ।

কথোপকথনটা রুপক অর্থে দুঃখ করে লেখা । কি রাষ্ট্র আর কি সুশীল সমাজ কেউই গ্রামের লোকেদের কথা চিন্তা করেনা । যেমন ধরেন, ওয়াইম্যাক্স বলতে একটা সেবা আছে ওইটা গ্রামের মানুষে কোনদিন চোখে দেখল না । টিএনটি বলে নাকি সরকারের একটা ল্যান্ড লাইনের সেবাদাতা কোম্পানী আছে, ওইটা আমাদের গ্রামের লোকেরা খালি নামই শুনছে……..। সবই কি শহরের বাসিন্দাদের জন্য ? গ্রামে কি শুধু গরু ছাগল থাকে ? এই রকম হাজারো কিছু থেকে আমরা গ্রামের লোকেরা বন্ঞিত ।

তাই, তথাকথিত সুশীল সমাজকে বলতে চাই, আপনারা গ্রামীন উন্নয়ন নিয়ে কথা বলুন । এই যে পত্রিকাতে হেডলাইন আসে বাড়ি ভাড়া নিয়ে আপনাদের এত আহাজারি ….এই কান্না-কাটি কমাতে চাইলে গ্রামে নুন্যতম সুযোগ সুবিধা নিশ্চিত করতে আওয়াজ তুলুন । আপনাদের শহুরে যত সমস্যা আছে সব কিছুর পিছনেই গ্রামে ঠিকমত উন্নয়ন কাজ না চলা দায়ী । যদি ভাল-ভাবে বাচতে চান, যদি গ্রাম থেকে আসা মানুষের স্রোত কমাতে চান, যদি আপনার বাচ্চা ভর্তি করার মত স্কুলের অভাবে ভুগতে না চান, যদি বুক-ভরে অক্সিজেন নিয়ে বাঁচতে চান….. তাহলে গ্রামীন উন্নয়ন নিয়ে কথা বলুন, আলোচনা করুন ।