ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

কোর্টে আজকাল নাকি অনেক মামলা হচ্ছে ! সেই সব মামলায় ৯০% আসামিই নাকি বেকসুর খালাস পায় । মাঝখানে চলে শুধূমাত্র এক পক্ষকে আরেক পক্ষের হয়রানি ! যদি ও শেষমেশ দুপক্ষই ভুল বুঝতে পারে…. যদিও একই ভুল লোকে বারবার করে…এইডা একটা বিচিত্র ব্যাপার ! কেন করে তা ভাবতে গিয়ে মোটামুটি যা পেলাম, তা নিম্নরূপ :

দুই পক্ষ ঝগড়া করেছে । এখন তৃতীয় পক্ষের কাছে আলাদা-আলাদা ভাবে এর সমাধান খোজার জন্যে গেল। তো তৃতীয় পক্ষ কি করতে পারে? সমাধানের চেষ্ঠা? এখন বিচার করতে গেলে’ত রায় এক পক্ষের বিরুদ্ধে যাবেই ! যদি দুই পক্ষের মধ্যে রায় যে পক্ষের বিরুদ্ধে গেল সে যদি তৃতীয় পক্ষ বা বিচারকের বিরুদ্ধেই মিথ্যা মামলা করে বসে ? এই সব চিন্তা করেই… আজকাল কেউ সমাধানের চেষ্ঠা না করে, দু-পক্ষকেই মামলা-মোকদ্দমা করার পরামর্শ দেয় ! বলেন ’ত কার আর খেয়ে-দেয়ে কোন কাজ নেই যে সে সমাধানের চেষ্ঠা করতে গিয়ে নিজে উল্টো মামলা খেয়ে বসবে ! এর চেয়ে ভালো যে যেই দুপক্ষ ঝগড়া করছে তারা কোর্টে গিয়েই সমস্যার একটা বিহিত করুক ।

বিস্ময়কর হলেও সত্য যে এভাবেই চলছে আমাদের সমাজ । এর থেকে পরিত্রাণের কি আসলেই কোন উপায় নেই ! নিজেরাই যদি নিজেদের সমাজকে কলুষমুক্ত রাখতে না পারি তাহলে আর বেচে থেকে কি লাভ ! মাঝে মাঝে অসম্ভব হতাশা লাভ করে, মনে হয় আত্মহত্যা করি ! পরক্ষণেই আবার ভাবি , কেনইবা নিজেকে শেষ করে সমস্যা থেকে পালাবো ! বরং সমস্যার সাথে লড়েই বা কেন জীবন দেই না ! তাই, ভাবছি নিজেদের অভ্যন্তরীন সমাজ ব্যবস্থাকে আরো শৃংখলার ভিতরে নিয়ে আসতে হবে । একটি শক্তিশালী ব্যবস্থা গড়ে তুলতে হবে, যাতে করে নিজেদের সমস্যা নিজেরাই মেটাতে পারি ।

এ কাজের জন্যে সবচেয়ে আদর্শ হয় মসজিদ, সপ্তাহে একদিনের জন্যে হলেও লোকে মসজিদে আসে । মনে করি, মসজিদের ইমাম সাহেব নেতৃত্ব দিতে জানলে অধিকাংশ সমস্যারই সমাধান করা যাবে । কিন্তু হায় ! আমাদের মোল্লাদের যা অবস্থা ! তারা সমস্যার সমাধান না করে শুধু নতুন নতুন প্যাঁচ বাঁধাতে উস্তাদ । এসব চিন্তা করলে আবার মাথাটা খারাপ হয়ে যায় ! কি যে করব , কিছু বুঝে উঠতে পারছিনা ! আমি আসলে খুবই আপসেট, আমার বাবা বিচার করতে গিয়ে ইতিমধ্যে ১৮টা মামলার মুখোমুখি হইছে । আমরা যত মানাই করি না কেন উনি আমাদের কথা শুনেন না ! প্রতিদিন কম করে হলেও ৪/৫টা সমস্যা নিয়ে লোকে উনার কাছে আসেন । আমরা তো বিরক্ত ! কিছু বললে উল্টো বলে যে লোকে আমার কাছে আশা নিয়ে আসে আর আমি তাদের কিভাবে ফিরিয়ে দিব …আল্লাহর কাছে কি জবাব দেব ! এ সমস্যা থেকে পরিত্রান চাই, কারো কাছে সমাধান থাকলে দয়া করে আমাদের জানান, এতে বড়ই উপকৃত বোধ করব ।