ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ইউরোপের আনবিক গবেষণা কেন্দ্র (CERN) এর তথ্য আদান প্রদান সহজতর করতে বিশ্বের প্রথম ওয়েবসাইটের জন্ম হয়। সাইটটির ওয়েব ঠিকানা Info.cern.ch

টিম বার্নাস লি ওয়েবসাইটটি প্রতিষ্ঠা করেন। তিনি ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউকিয়ার রিসার্চ এর তথ্য বিভাগে কাজ করতেন। একই ধরণের তথ্য বার বার দেয়ার একঘেয়েমি থেকে মুক্তি পেতে তিনি World Wide Web (WWW) এর জন্ম দেন।

ওযার্ল্ড ওয়াইড ওয়েব (সংক্ষিপ্ত ওয়েব) হলো ইন্টারনেট দিয়ে দেখার আন্ত:সংযোগকৃত তথ্যাদির একটি ভান্ডার। একটি ওয়েব ব্রাউজারের সহায়তা নিয়ে একজন ব্যবহারকারী ওয়েবপেজ দেখতে পারে ও হাইপারলিংক ব্যবহার করে নির্দেশনা আদান-প্রদান করতে পারে।

সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত ইউরোপিয়ান অর্গানাইজেশন ফর নিউকিয়ার রিসার্চের তথ্য ব্যবস্থাপনা পদ্ধতির জন্য ১৯৮৯ সালে টিম বার্নাস লি প্রস্তাবনা দেন। তিনি সার্ন এর বিভাগভিত্তিক ডাটাবেইস তৈরি করেন এবং নিউজগ্রুপ বানানোর উদ্দেশ্যে (alt.hypertext) লিংক তৈরির কাজে হাত দেন। তার ল্য ছিল ইন্টারনেট এবং কম্পিউটারের সাথে হাইপারটেক্সট সংযোগ করা। যেন একটি একক তথ্য নেটওয়ার্ক সার্ন এর পদার্থবিদদের সংরক্ষিত তথ্য বিনিময় করতে পারে।

বেলজিয়ান বিজ্ঞানি রবার্ট কাইলিয়াউ এর সহায়তায় ১৯৯০ সালের ১২ নভেম্বর টিম বার্নাস লি WWW এর আনুষ্ঠানিক প্রস্তাবনা দেন। এ প্রস্তাবনায় তারা উল্লেখ করেন ‘ হাইপারটেক্সটকে লিংক ও ওয়েব হতে নানাবিধ তথ্য সংগ্রহের মাধ্যম হিসেবে ব্যবহার করে একজন ব্যবহারকারী তার মর্জিমাফিক ওয়েব পরিভ্রমণ করতে পারবে’।

Info.cern.ch ওয়েবসাইটটি ১৯৯১ সালের ৬ আগস্ট প্রথম জনসম্মুখে প্রদর্শিত হয়। ফলে আনবিক গবেষণা কেদ্রের সকল তথ্য একটি বিশেষ নেটওয়ার্কের মাধ্যমে প্রদর্শন শুরু হয়।

TimBL নামে পরিচিত টিম বার্নাস লি বা স্যার টিমোথি জন বার্নাস লি ১৯৫৫ সালের ৮ জুন যুক্তরাজ্যের লন্ডনে জন্মগ্রহণ করেন। মানবসভ্যতার মহাকালে WWW স্রষ্টা অমর হয়ে থাকবেন তার সৃষ্টির জন্য। এ মূহুর্তে বিশ্বে প্রায় ৬৪ কোটি সচল ওয়েবসাইট বিদ্যমান। যার দ্বারা বিশ্বের সবখানেই অবাধ তথ্যপ্রবাহ বিদ্যমান।

তথ্যসূত্র: উইকিপিডিয়া ও cern