ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ। যে কেউ ওয়েবসাইটিতে তথ্য যুক্ত করতে পারে ও বিদ্যমান তথ্য সম্পাদনা করতে পারে। সাইটটির ওয়েব ঠিকানা wikipedia.org|

উইকিপিডিয়ার যাত্রা শুরু হয় ২০০১ সালের ১৫ জানুয়ারি। জিমি ওয়েলস ও ল্যারি সাঙ্গার সাইটি প্রতিষ্ঠা করেন। এর সার্বিক কার্যক্রম পরিচালিত হয় অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের মাধ্যমে।

উইকিপিডিয়া একটি বহুভাষী বিশ্বকোষ। সাইটিতে মোট ২৮৫টি ভাষার ২ কোটি ৩০ লক্ষাধিক প্রবন্ধ রয়েছে। সর্বাধিক ৪০ লক্ষাধিক প্রবন্ধ রয়েছে ইংরেজি ভাষায়। এছাড়াও জার্মান, ইতালি, ফেঞ্চ ও ডাচ ভাষায় ১০ লক্ষাধিক প্রবন্ধ রয়েছে। আমাদের প্রিয় বাংলা ভাষায় মোট ২৬ হাজারের অধিক প্রবন্ধ রয়েছে।

উইকিপিডিয়ার মূল শক্তি হচ্ছে পাঠকরাই এর লেখক, তথ্য সংগ্রাহক, সংবাদদাতা ও সম্পাদক। লক্ষাধিক সচল সেচ্ছাসেবী লেখক ও সাড়ে তিন কোটি নিবন্ধিত প্রদায়ক রয়েছে সাইটির। এছাড়াও ৩৭ কোটি নিয়মিত পাঠকের যে কেউ শুধুমাত্র তার ই-মেইল ঠিকানা দিয়ে ভুল সংশোধন ও তথ্য সংযোজন করতে পারে। ফলে খুব কম তথ্য বিভ্রাট রয়েছে সাইটটিতে।

২০০২ সালের ফেব্রুয়ারি হতে উইকিপিডিয়ায় কোন বিজ্ঞাপন প্রদর্শিত হয় না। প্রতিষ্ঠাকালীন wikipedia.com থেকে wikipedia.org এ রুপান্তর এ সময়ই হয়।

বর্তমানে প্রতিমাসে গড়ে ১২ মিলিয়ন পৃষ্ঠা পঠিত হয় সাইটির। ফলে অ্যালেক্সা রেটিং এ উইকিপিডিয়া ষষ্ঠ জনপ্রিয় ওয়েবসাইট।
উইকিপিডিয়ায় দিনের বিভিন্ন সময় প্রতি সেকেন্ডে ২৫০০০ থেকে ৬০০০০ পর্যন্ত পাতা দেখার অনুরোধ আসে। নেদারল্যান্ড ও কোরিয়াতে উইকিপিডিয়ার সবথেকে বড় দুটি গুচ্ছ সার্ভার রয়েছে যেগুলি উইকিপিডিয়ার অধিকাংশ ওয়েব ট্রাফিক নিয়ন্ত্রন করে।

As the popular joke goes, ‘The problem with Wikipedia is that it only works in practice. In theory, it can never work.’ — Miikka Ryokas

তথ্যসূত্র: উইকিপিডিয়া