ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

এক.
সুতরাং প্রশ্ন করতে ও অবাক হতেই পারেন

গত ১৮ জুন বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে দলের পক্ষে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, “সরকার গ্যাস উত্তোলনের জন্য কনোকো ফিলিপসের সঙ্গে যে চুক্তি করেছে তা যদি দেশের স্বার্থবিরোধী হয় বিএনপি অবশ্যই এর প্রতিবাদ করবে।” !!!যদি!!!

১৯ জুন মার্কিন কোম্পানিটির সঙ্গে সরকারের চুক্তিকে ‘দুরদর্শী’ হিসেবে আখ্যায়িত করেছে সরকারি প্রতিষ্ঠান-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সদস্য হিসাবে উপস্থিত ছিলেন জয়নাল আবেদিন ফারুক। এবং কমিটির বক্তব্য তিনি সমর্থনও করেন।

তাহলে গ্যাস বিক্রিতে আওয়ামী লীগ আর বিএনপি একমত!!!

গত নির্বাচনে এই দুই দলের নেতৃত্বে মহাজোট ও ঐক্যজোট – প্রদান করা মোট ভোটের ৯৮% পেয়েছিল।

তাহলে
প্রতিমন্ত্রী প্রশ্ন করেতেই পারেন , ‘কীভাবে তারা জাতীয় কমিটি, কে তাদের রায় দিয়েছে এই জাতীয় কমিটি করতে? কিছু টোকাই নিয়ে গঠিত এই কমিটি কীভাবে জাতীয় কমিটি হয়?’
প্রধানমন্ত্রী অবাক হতেই পারেন “আমার চেয়ে কে বেশি দেশপ্রেমিক? আমার চেয়ে দেশের স্বার্থ নিয়ে কে বেশি চিন্তা করে?

দুই.
বিশেষজ্ঞ

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক এস নুরুল ইসলাম (১০০% বুয়েট) বলেছেন, “সরকারের এই গ্যাস উত্তোলনের প্রক্রিয়া দেশের জন্য আত্মঘাতী। রপ্তানিমুখী মডেল উৎপাদন-বণ্টন চুক্তির আওতায় এ চুক্তি দেশের জন্য আত্মঘাতী। এ চুক্তির কারণে প্রকারান্তরে গ্যাস রপ্তানিরই সুযোগ পাবে কনকো-ফিলিপস।”

তিনি আরো বলেছেন, এ গ্যাস আমাদের দেওয়া হবে ১৫০ মাইল দূরে সমুদ্রের কূপে। সেখান থেকে উপকূলে গ্যাস পরিবহন করার জন্য বিদেশি কোম্পানির কোনো বাধ্যবাধকতা নেই। বাংলাদেশের জন্য এই গ্যাস পরিবহন আর্থিক ও কারিগরি সামর্থের দিক থেকে অলাভজনক। ফলে তা রপ্তানির সুযোগই করে দেওয়া হবে।

তিন.
দক্ষতা

চুক্তির দফা ১০.২৭ এ কোম্পানির ‘অদক্ষতা, অযত্ন ও অবহেলা’র কারণে দুর্ঘটনা ঘটলে :‘উপযুক্ত’ ক্ষতিপূরণের বিধানের কথা বলা হয়েছিল, সেখান থেকেও কনোকো ফিলিপসের আবদার অনুসারে ‘অদক্ষতা’ শব্দটি বাদ দেওয়া হয়েছে।

কনোকো ফিলিপস ‘অদক্ষতার’ ভয় পায় !
তারা কী অদক্ষ ?

চার.
ক্ষমতা

কনোকো ফিলিপসের বিনিয়োগ করবে পাঁচ বছরে ১১০ মিলিয়ন ডলার বা ৭৭০ কোটি টাকা।
এইটা কী অনেক টাকা?
কনোকো ফিলিপস অধিকাংশ কাজ সাব-কন্ডাক্টার দিয়ে করাবে। এই মোড়লগিরি আমাদের বাপেক্সও করতে পারতো।
তাহলে পদলেহন হয় না যে!
বিদেশি কোম্পানির কাছে গ্যাস বিক্রি করতে চায়নি বলে ২০০১ সালের নির্বাচনে বেশি ভোট পেয়েও ক্ষমতায় যেতে পারেননি তিনি। এবারতো সে বন্ডসই করেই তিনি ক্ষমতায় এসেছেন।
সামনেও ক্ষমতায় আসতে হবে।

***
তথ্যসূত্র- বিডিনিউজ২৪, প্রথম আলো, সমকাল , একতা ও তেল গ্যাস জাতীয় কমিটি
ছবি-ফেসবুক