ক্যাটেগরিঃ দিনলিপি

 

জীবন যেন এক গতিহীন শূন্য সময়ে বর্তমান ! সময়গুলো ফুরিয়ে যায় কিন্তু কাজগুলো নয় । সময়ের সাথে লক্ষ্যের সামঞ্জস্য নিদারুণ বাস্তবতার গর্ভে হারিয়ে যাচ্ছে । সময় এগিয়ে যাচ্ছে তার মত করে, বাধাহীনভাবে। কিন্তু লক্ষ্য অর্জন যেন কোন সুদূরের ব্যাপার । লক্ষ্য বরাবরই মরীচিকা । খুব কাছে মনে হলেও দিগন্তের অপারেই তার অবস্থান!

আমি তো হন্যে হয়ে তাকে তাড়া করে ফিরি । কিন্তু, সে তো আমায় ধরা দেয় না । জীবনের প্রতিটি মুহূর্ত কেবলই সাময়িক গতানুগতিকতায় ব্যয় হয়ে যায় । কোন উদ্বৃত্ত নেই, যা দিয়ে কিনব এক টুকরো লক্ষ্য ।

নিজেকে শানিত করতেই যত আয়োজন । কেন এতটা ক্ষুরধার করতে হবে? কেনই বা আমার ধারালো প্রতিভায় চারিদিক চিঁড়ে বিদীর্ণ হয়ে যাবে? আমার বশ্যতায় সবাইকে অধীনস্ত করতে কেন এত আকাঙ্খা ? একি লোভ নয় ? একি নয় নিজেকে জাহির করার ক্ষুধা ?

সময়গুলো ব্যয় করি আপন স্বার্থে । শুধুই নিজের জন্য, কিছু পাওয়ার আশায় । কিন্তু, তার কতটুকু ভগ্নাংশ ধরণীর জন্য আদতে প্রয়োজনীয় ? কি-ই বা এমন অর্জনে নিজেকে সঁপে দিয়েছি যা দিয়ে তাবৎ মনুষ্য জাতি সত্যিকার অর্থেই কিছুটা উপকৃত হয় ? এই নিরন্তর ছুটে চলার কতটুকুই বা কার্যকরী মানবতাবাদী সাফল্যে ভরপুর ?

মানুষ ছুটে চলে তার অস্তিত্তকে টিকিয়ে রাখতে । আর টিকে গেলেই চাই সেই টিকে থাকাকে বাধা বিঘ্নহীন করার চেষ্টা। এরই সাথে চলে সেই ইমারতকে সুসজ্জিতকরণের অবিরাম প্রচেষ্টা । মানুষকে যদি একটি ইমারতের সাথে তুলনা করি তবে বলতে হয় প্রথমত চাই তার মজবুত ভিত্তি আর পরে বৃহদাকায় কলেবর । কেউ কেউ তার জীবনের সমস্ত সময় ব্যয় করে কলেবর বৃদ্ধিতে, কেউ কেউ আবার ভিত্তি মজবুত না করেই ! আবার কেউ কেউ ক্ষুদ্রায়তনের অবয়বকেই বাহারি নকশায় সুসজ্জিত করতে চায় ।

ব্যাক্তিগতভাবে আমি শেষ পন্থাবলম্বি । আমার কাছে মনে হয়, আমার সত্তাকে কোন মহীরুহ নয় , পাতাবাহার বৃক্ষের ন্যায় সুসজ্জিত করাটাই অধিকতর শ্রেয় । আদতে গণমানুষ মহীরুহ হতে চায়, শুধুমাত্র নিজের অস্তিত্বকে বিপন্নতার হাত থেকে বাঁচিয়ে রাখতে । আচ্ছা এই যে বললাম, শোভাবর্ধনীয় পাতাবাহার হতে চাই । হাহ্ , কি ভয়ানক এক কুৎসিত কথা ! যথার্থ জহুরির নিকট ‘ছাটাইকৃত’ পাতাবাহার নয়, জঙ্গলের বুনো ঝোপটিই তো অধিক সমাদৃত । আমজনতা আর শিল্পীর বিচারবোধ, দৃষ্টি এক নয় । নয় এক তাদের রুচিবোধ । আমি তাই এমন কিছু অর্জন করতে চাই না যার ‘অরিজিন’ আমার মধ্যে নেই । কেবলমাত্র আমার অন্তর্নিহিত গুনাবলীকেই ঘষে চকচকে করার লক্ষ্যে ধাবমান ।

যেন নিজেকে উপস্থাপনযোগ্য করাটাই শিরোধার্য লক্ষ্য !!

লেখনী ও লেখনীর স্বত্বাধিকার : মুনকির নাঈম সানি
*লেখকের অনুমতি ব্যতীত লেখার কোন প্রকার অংশ গ্রহণ এবং প্রকাশ করা যাবে না ।

লেখকের অন্যান্য পোস্ট :
দু মুহূর্তের অনুভূতি (ছোট গল্প )
ভালবাসায় ঠগবাজি এবং প্রাচ্য ভাবনা (নিবন্ধ)
কিছু অমর সাহিত্যকর্ম