ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

আমাদের সবার মোবাইলের কল লিস্ট আমাদের মোবাইল ফোনেই থাকে । কিন্তু সাধারন মানের মোবাইল ফোনে প্রতিটি কলের ডিউরেশন থাকে না । আবার মোবাইল সেটে সিম চেঞ্জ করলে কল লিস্ট মুছে যায়। তখন সিমে পূর্ববর্তী ইনকামিং আউটগোয়িং কল লগ দেখা যায় না । এ সমস্যার সমাধানে আপনার ব্যবহৃত অপারেটরের ওয়েবসাইটে গিয়ে একটি একাউন্ট খুলে নিতে হবে । তাহলেই যে কোন সময় দেখে নিতে পারবেন আপনার মোবাইলের ইনকামিং আউটগোয়িং কল লিস্ট, কলের ডিউরেশন, সর্বশেষ রিচার্জগুলো, কারেন্ট ব্যলেন্স ইত্যাদি প্রয়োজনীয় তথ্য ।

বাংলালিংক :

এই লিঙ্কটিতে ক্লিক করে আপনার বাংলালিংক মোবাইল সংযোগের একাউন্ট তৈরি করে নিন। একাউন্ট তৈরির সময় অবশ্যই আপনার সিমটিতে মেয়াদ থাকতে হবে । কোন রেজিস্ট্রেশন ফি লাগবে না। এমনকি এসএমএস চার্জও নিবে না । রেজিস্ট্রেশন করার প্রসিডিউর পেজটিতে গেলেই দেখতে পাবেন রেজিস্ট্রেশন করার সময় সিম থেকে এসএমএস করে একটি কোড পেতে হবে যা দিয়ে আপনি একাউন্ট ক্রিয়েট করবেন । সিমটি আপনার হাতে না থেকে যদি অন্য কেউ ব্যবহার করতে থাকে (ধরুন আপনি বাংলাদেশের বাইরে থাকেন আর আপনার সিমটি এদেশে কেউ ব্যবহার করে) তবুও সমস্যা নেই । তাকে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে কোডটি আপনাকে জানাতে বলবেন । উক্ত কোড দিয়ে একাউন্ট ক্রিয়েট করে লগ ইন করার পর আপনি চাইলে পাসওয়ার্ড চেঞ্জ করে নিতে পারবেন । সেক্ষেত্রে ওই কোড দিয়ে আর কেউ উক্ত নাম্বারটির একাউন্টে লগ ইন করতে পারবে না। আপনার পরিবর্তিত পাসওয়ার্ড দিয়েই কেবল লগইন করতে হবে । আর একাউন্ট তৈরির পর তা থেকে কি কি সুবিধা পাবেন তা নিজেই ঘাঁটাঘাঁটি করে বুঝে নিয়েন ।

ভাল থাকবেন এবং পরবর্তী পর্বে অন্যান্য অপারেটরের রেজিস্ট্রেশন পদ্ধতি নিয়ে আবার আসব আপনাদের কাছে ।

**একটি অনুরোধ: নিজের ব্যবহৃত সিম ছাড়া অন্য কারো সিম থেকে ধোঁকার মাধ্যমে একাউন্ট ব্যবহার করে তার প্রাইভেসি নষ্ট করবেন না । তা দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত হবে ।

(পর্ব ২ )

লেখকের অন্যান্য পোস্ট :
#দু মুহূর্তের অনুভূতি (ছোট গল্প )
#জীবন কড়চা (নিবন্ধ)
#ভালবাসায় ঠগবাজি এবং প্রাচ্য ভাবনা (নিবন্ধ)
#কিছু অমর সাহিত্যকর্ম