ক্যাটেগরিঃ রাজনীতি

 

বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা এখানকার রাজনীতিবিদরা কখনো অতীত থেকে শিক্ষা গ্রহন করে না। ইতিহাস থেক কখনো শিক্ষা নেয় না। কথায় আছে যে যায় লঙ্কায় সেই রাবন সাজে। আমাদের রাজনীতিবিদদের হয়েছে সেই দশা। আপনি যতই তাদের অতীত থেকে শিক্ষা নিতে বলুন না কেন তারা সেদিকে কখনই ফিরে তাকাবে না। যদি কেউ আমাকে প্রশ্ন করে বাংলাদেশের সবচেয়ে বড় স্বপ্নবাজ কে তাহলে আমি বলব রাজনীতিবিদরা। তারা কখনই ক্ষমতা হারানোর কথা ভাবতে পারে না। যেই ক্ষমতায় থাকে সেই ক্ষমতাকে তাদের পৈতৃক সম্পত্তি মনে করে। তবে বাস্তবতা হল তাদের সেই স্বপ্ন কখনই বাস্তবায়ন হয় না । যেহেতু এখনো বাংলাদেশে নিবার্চনের মাধ্যমে কোন দলই পরপর দুইবার ক্ষমতায় আসতে পারেনি শত চেষ্টার ফলে তাই ধরে নেয়া যায় তাদের স্বপ্ন খুব কমই পুরুন হয়।

১/১১ রাজনীতিবিদদের উপর যে স্টিম রোলার চালিয়েছে তাতে যেহেতু তাদের হুশ হল না , তারা যেহেতু তাদের ক্ষমতা কেন্দ্রিক স্বপ্নকে বাস্তবায়নের জন্য দেশকে সংঘাতের দিকে ঠেলে দিচ্ছে তখন তাদের জন্য হয়ত আরো কঠিন কিছু অপেক্ষা করছে। এমন কিছু হয়ত তাদের জন্য অপেক্ষা করছে যা তারা চিন্তা করতে পারছে না । সবাইকে মনে রাখতে হবে ১/১১ এমনিতে হয়নি , সময়ের প্রয়োজনে হয়েছিল । ১/১১ নায়কেরা বিভিন্ন লোভের কারনে সঠিক নেতৃত্ব দিতে ব্যর্থ হয়েছে বিধায় আমরা তাদের ভাল ভাবে গ্রহন করিনি কিন্তু মনে রাখতে হবে যখন ১/১১ হয় তখন আমরা সবাই স্বাগত জানিয়েছিলাম।

অবশেষে রাজনীতিবিদদের সবিনয় অনুরোধ দেশটাকে মগের মুল্লুক বানাবেন না । নিজেরা বাঁচুন , আমাদের বাঁচতে দিন আর দেশটাকে বাঁচান। এত রক্তের বিনিময়ে অজির্ত আমাদের এই দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিনত করার এখতিয়ার কারো নেই। এই দেশ করো ব্যাক্তিগত সম্পত্তি নয় যে দেশকে নিয়ে যা খুশি তাই করা যাবে। বরং সবাইকে নিয়েই দেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে ,সবাইকে সাথে নিয়ে সব সমস্যার সমাধান করতে হবে ব্যাক্তি স্বার্থকে দেশের স্বার্থে কোরবানি দিতে হবে, আমাদের রাজনীতিবিদরা কি তা পারবে?