ক্যাটেগরিঃ ব্লগ

বিরোধী দলের আল্টিমেটাম শেষ হচ্ছে আজ। নতুন কোন আশার কথা আমরা শুনতে পাচ্ছি না । সরকারী দল এবং বিরোধী দল যার যার অবস্থানে কঠোর মনোভাব দেখাচ্ছে। এভাবে একটা দেশ চলতে পারে না । দেশের সুশীল সমাজ থেকে শুরু করে সাধারন মানুষ প্রধান দুই নেত্রীকে সংলাপে বসার জন্য বার বার তাগিদ দিচ্ছে তবু কেন জানি তাদের মধ্যে কোন আগ্রহ লক্ষ করা যাচ্ছে না। দেশবাসী উৎকন্ঠায় আছে আগামীতে কি হবে। প্রধান দুই দলের এমন মনোভাবের কারনে দেশে বিভিন্ন সময়ে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে এবং তাতে কত শত সাধারন মানুষের প্রান গেছে তার খোজ কেউ রাখে না । ক্ষমতার এই খেলায় সব সময়ই সাধারন জনগন বলির পাঠা হচ্ছে। আমরা আর কতকাল এই দুই দলের কাছে জিম্মি হয়ে থাকব।

ত্বত্তাবধাধায়ক সরকারের মধ্যে যদি কোন দূর্বলতা থাকে তাহলে তা দূর করলেই হতো। তা না করে হাইকোর্টের একটি অসম্পূর্ন রায়কে সামনে নিয়ে আসা হল এবং ত্বত্তাবধায়ক ব্যবস্থা বাতিল করা হল। মূল রায়কে পাশ কাটিয়ে খন্ডিত অংশকে বাস্তবায়ন করা হল অথচ রায়ে স্পষ্ট বলা হয়েছ যদি প্রয়োজন হয় তাহলে আরো দুই মেয়াদে ত্বত্তবধায়ক ব্যবস্থা থাকতে পারে আর এর মধ্যে নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে হবে। সরকার তা না করে পুরো ব্যবস্থা বাতিল করে দিল। অতীতে দেখা গেছে যারাই ক্ষমতায় থাকার জন্য মরিয়া হয়ে উঠে তাদেরই বেশী ক্ষতিপুরুন দিতে হয়। আগের সরকার এমন গোর্য়ারতমি করেছিল তার ফল তারা হাতে নাতে পেয়েছে। এখন আবার যদি বর্তমান সরকার আগের সরকারর মত করে নিজেদের মত করে চলতে থাকে তাহলে তার খেসারত দিতে হবে কারন এদেশের জনগন যদি সত্যিকার অর্থে ভোটের সুযোগ পায় তাহলে তারা কখনই ভূল করে না তাই জনগনকে বোকা ভাবা ঠিক হবে না ।

পরিশেষে আবার প্রধান দুই দলকে বিশেষ করে প্রধান দুই নেত্রীকি বলছি আপনারা আর রেশারেষী করবেন না । দেশের স্বার্থে জনগনের স্বার্থে কাজ করুন । নিজেদের স্বার্থের জন্য সাধারন জনগনকে নিয়ে খেলবেন না জনগন যে দিন ফুসে উঠবে সেদিন কেউ রক্ষা পাবেন না আমরা আপনাদের নেতৃত্বে চলতে চাই তার মানি এই নয় আমাদের সাধারন জনগনকে নিয়ে আপনার বছরের পর বছর শুধু একই খেলা খেলে যাবেন আর আমরা শুধু জীবন দিয়ে রক্ত দিয়ে আপনাদের ক্ষমতায় বসাব আর আমাদের ভাগ্যের কোন পরির্বতন হবে না । গত বিশ বছরে আপনাদের শাসন আমলে আমরা সাধারন জনগন কি পেয়েছি তার হিসাব নেবার সময় হয়ে গেছে তাই বিশেষজ্ঞ দিয়ে চট জলদি হিসাব তৈরি করেন , হিসেবে গড়মিল জনগন যদি না মানে তখন কি করবেন ? সাধারন জনগন যদি আপনাদের আর তাদের সম্পদ , উচ্চ বিত্ত , অবস্থান আর ভোগ বিলাসের আকাশ পাতাল তফাৎ না মানে তখন কি করবেন?