ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী দিপু মনি বলেছে, “যারা ভারতীয়দের সাইবার স্পেস ধ্বংস করছে তারা স্বাধীনতা বিরোধী ও ইসলামী সন্ত্রাসী।”

বাংলাদেশ সাইবার আর্মি বাংলাদেশের নিরীহ মানুষকে হত্যার প্রতিবাদে, বাংলাদেশকে ভারতীয়দের ট্রানজিট হিসেবে ব্যবহারের প্রতিবাদে তথা দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়েই ভারতীয় ওয়েব সাইটগুলো হ্যাক করেছে। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে ভিন্ন দেশের বিরুদ্ধে প্রতিবাদ করলে যদি স্বাধীনতা বিরোধী হয়, তাহলে দিপু মনির মতে দেশকে ভারতের কাছে বিক্রি করে দেয়া ও ভারতের সকল অন্যায় মাথা পেতে মেনে নেয়াই কি দেশপ্রেম?

২০১২ সালের ১৬ ফেব্রুয়ারি ইয়াওমুল খামীসি (বৃহস্পতিবার) বিচারক এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারক জাহাঙ্গীর হোসেনের যৌথ বেঞ্চ সর্বত্র বাংলা ভাষার পবিত্রতা রক্ষার জন্য স্বতঃপ্রণোদিত হয়ে বাংলা ভাষার বিকৃতিকরণ বন্ধের নির্দেশ দেয়। ভাষার মাস বলে পরিচিত ফেব্রুয়ারি মাসে ভাষা বিকৃতিকরণ বন্ধে যদি এ ধরনের নির্দেশ জারি করা যায়, তাহলে বাংলাদেশ সীমান্তে বিগত ১০ বছরে ১০০০ এরও অধিক বাংলাদেশীকে বিচার বহির্ভূতভাবে শহীদ করা হলো- তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা গ্রহণ করা সরকারের একান্ত দায়িত্ব ও কর্তব্য নয় কী?