আজ মখাকে হ্যা- কিংবা না বলতেই হবে

যতই চাই এই বিষয়ে আর কিছু লিখবো না। কিন্তু না লিখেও পারি না। না লিখলে নিজের বিবেকের কাছে দোষী মনে হয়। এতোদিন যা লিখেছি তা আশায় গুড়েবালি। অনেকটা বালুতে পানি ঢালার সমতূল্য। তবে আজ লিখব। লিখবো এই কারনে যে আজ সকাল থেকে আশার সঞ্চারণ করবে একটি আশা। আপনাকে আজ হ্যা কিংবা না বলতেই হবে। না… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

সাগর-রুনিকে আর কত বার খুন করা হবে?

এই কথাগুলোকে এইভাবে লিখবো তা কখনো ভাবিনি। লিখতে গিয়ে হাতটা অনেক শক্ত করে ধরে টাইপ করেছি। কাক কাকের মাংস খায় না। কিন্তু মানুষ মানুষের মাংস বেশ খেতে শুরু করেছে। সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের রহস্যভেদ করতে আইন-শৃঙ্খলা বাহিনীদের বেশ বেগ পেতে হচ্ছে। তবে হত্যাকারীদের বের করতে কষ্ট হয়নি কিছু ব্যক্তিদের। যাদেরকে দেখেই বলা যায় এরা হত্যাকারী।… Read more »

মেধাশূণ্য ডাক্তারলয়: জিপিএ-৫ কেবল মেধাবী?

এবার মেডিকেল ভতি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। জিপিএ ভিত্তিতে ভতি করানো হবে বলে স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন। সবোর্চ্চ জিপিএ ধারীদের নিয়ে ভতি কাযক্রম সস্পূণ হবে। স্বাস্থ্যমন্ত্রীর কি সুন্দর স্বাস্থ্যবান সিদ্ধান্ত! আমার মনে হয় এই ঘোষণার পর থেকে বাংলাদেশের এই চিকিৎসা খাত মেধাশূন্য হয়ে পড়বে। শুধুমাত্র জিপিএ তে ভালো হলেই কেবল মেডিকেলে পড়তে পারবে আর জিপিএ খারাপ… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১৭

ইসলামকে আক্রমণ করছে মুসলাম সেজে?

গত কয়েকদিন থেকে একটি বিষয় লক্ষ করছি এই নিকটি কার? ফেবুতে আমাকে রিকু পাঠায়েছে। একবার ইগনর করি। কিন্তু আবার সেই রিকু..পরিশেষে রিসিভ করেছি। কিন্তু এই দেখি বেহাল দশা। ধমবিরোধী কথাবাতা অস্পষ্ট থাকলেও উনার সালামত এই ভূত কিভাবে নিজেকে প্রকাশ করেছে তা না দেখলে বুঝা মুশকিল। আমি জানি না এরা কি হিন্দু নাকি অন্য কোন ধমে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অশান্তে নেপথ্যে নায়করা

বছর জুড়ে আলোচনায় ছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি জন্মের পর থেকে এই ধরনের সমস্যা বোধ করেননি। কিন্তু ২০১২ তে এসে টের পাইছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার রাতে একটি ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ২৫ আগস্ট পর্যন্ত। কিন্তু এই বন্ধে লাভ কার বেশি শিক্ষকদের নাকি ছাত্রদের? শরীফ এনামুল যে পথে হাটছে ঠিক কি সেই পথে আনোয়ার স্যারও হাটছে? আর… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

একটি চুংগাম সংবাদ: স্খলনে সংবাদ মিডিয়া

কয়েকদিন আগে একটি অনলাইন পত্রিকায় দেখলাম শ্রদ্ধেয় বড় ভাই ও সময় টেলিভিশনের বাতা সম্পাদক তুষার আব্দুল্রাহ লেখার একটি বিশ্লেষণ। সেখানে তিনি টেলিভিশন সাংবাদিকতার নৈতিকতার স্খলন ঘটেছে তা সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন। তিনি হুমায়ূন স্যারের টিভি কাভারেজ নিয়ে যে বক্তব্যগুলো তুলে ধরেছেন তা একান্ত ব্যক্তিগত হলোও সেটা গ্রহণযোগ্যও বটে। আমি তার সাথে একটি বিষয় যোগ করতে… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

এরাই কেবল হুমায়ূন ভক্ত!

ভালবাসার সংজ্ঞা এইরকম হওয়া উচিত। হুমায়ূন স্যারের প্রতি ভালবাসা যেটা আপনারা (ব্লগার, পাঠক,সাংবাদিক) দেখিয়েছেন তা হুমায়ূন স্যার বেঁচে থাকলে অভিভূত হতেন নিশ্চয়।অনেক সময় হয়ত তিনি কেঁদে ফেলতেন তাদের ভালবাসায়। অনেকের ভালবাসা দেকে হুমায়ূন স্যার তার কিছু বই তার নামে উৎসর্গ কিংবা তার পরবর্তী কোন গল্পের চরিত্রে স্থান দিতেন। হুমায়ূন পরবর্তীতে সাংবাদিকদের যে ভূমিকা দেখেছি তা… Read more »

এরা কারা?

মামা আসেন টুলে বসে দু’খান মিষ্টি খেয়ে যান। অনেক দিন হলো মামা বাঙ্গলা সিনেমা দেখি নাই। আজ লাইব শুটিং দেখলাম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে। অবশ্য আফনেগো আমলে যেরম সিনেমাগুলোতে কাউকে খুন করার পর ফুলিশ আইতো এখানে কিন্তু মামা ফুলিশ সামনে কি ছুন্দর ফটোওয়ালাদের ফটো মামা আফনে কল্পনা করতে পারতন নয়। মামা আজ আফনাকে মিষ্টি খাওবই।… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

এদের লজ্জাবোধ কবে হবে?

গত কয়েক মাস থেকে একটি বিষয় আলোচনা হচ্ছে আর তা হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ভিসিদের অপসারণ আন্দোলন। এগুলো দেখতে দেখতে গা সয়ে গেছে। বিশ্ববিদ্যালয় গুলোতে এই রকম নোংরামি দেখতে দেখতে চোখে ছানি পড়তে শুরু করেছে। এরা কি মানুষ? এদের গায়ে কি কোন কাপড় নেই? বেশ-ভুষা পোশাক পড়েও উলঙ্গ অবস্থায় নৃত্য দেখাতে কি এদের লজ্জাবোধ করে না?… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস