ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

পৃথিবীর কোন এক জায়গায় বাংলাদেশ নামে ছোট্ট, সবুজে ঘেরা একটি দেশ ছিল আর সেই দেশের রাজধানী ছিল ঢাকা নামের জনগনে ঠাশা একটি শহর।সবদিক থেকেই ঢাকা খুব জনপ্রিয় ছিল তা আপনি জনসংখ্যার দিক থেকে বলেন আর যানজটের দিক থেকে বলেন।

হঠাৎ করেই পৃথিবীময় খবর ছড়াল ঢাকা শহরে একধরনের ছারপোকার বিশাল বাহিনী হামলা চালিয়েছে।বাসাবাড়ি ছাড়াও ট্রেন, বাসসহ সবর্ত্রই তারা ছড়িয়ে পড়েছে। তাদের ভয়ে মানুষজন ঘর বাড়ি ছেড়ে পালাতে লাগল। এই শহরের মানুষকে রক্ষা করার জন্য পৃথিবীর বিখ্যাত কিছু কোম্পানী ছারপোকার প্রতিষেধক আবিষ্কার করল আর তা বিক্রির জন্য এবং শহরের মানুষকে সচেতন করার জন্য তারা বিভিন্ন মাধ্যমে এড দিল। এতে সারাবিশ্বে ভালভাবে প্রচারিত হল এবং সবাই এই ভেবে আতংকিত হল যে ঢাকা শহর সত্যিই তাহলে হুমকির মুখে। বারাক ওবামা, জাতিসংঘের মহাসচিব সবাই এই মহামারী নিয়ে বিবৃতি প্রদান করলেন এবং সাহায্য পাঠানোর প্রতিশ্রুতি দিলেন। ন্যাটো বাহিনী তারপর ঢাকার উদ্দেশ্য যাত্রা শুরু করল ।

অনেক পথের যাত্রা শেষে তারা ঢাকা এসে দেখল এই শহরের মানুষ অনেক অশান্তিতে আছে ঠিকই তবে ছারপোকার জন্য নয় এদেশের ক্ষমতায় থাকা মানুষ নামের অসংখ্য ছারপোকার কারনে তারা সত্যিই অনেক কষ্টে আছে শুধু ঘর বাড়ি ছেড়ে পালানো বাকি।কিছুদিন তারা এই শহর তথা এই দেশে থাকার ও পরিস্থিতি পর্যবেক্ষন করার সিদ্ধান্ত নিল ।কিছু দিন থাকার পর বড় বড় ছারপোকার তান্ডবে তারা সবকিছু রেখে এই দেশ ছেড়ে পালাল…………….. (হঠাৎ করে চিন্তার ঘোর কাটল ও বাস্তবতায় ফিরলাম)

আমি কি জানি লিখতে চাইছিলাম?? ও হ্যা মনে পড়েছে

বাংলাদেশে ছারপোকার (অঞ্চলভেদে নাম “ উরুশ“) বিস্তারের কথা বাংলাদেশের মানুষ না শুনলে ও এদেশে ছারপোকা-মহামারীর আতঙ্ক ছড়াচ্ছে এই খবরটা চারিদিকে ছড়িয়ে দিচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় পোর্টাল ‘ইয়াহু’।

তাদের ই-মেইল সেবায় বিজ্ঞাপনের মাধ্যমে বলা হচ্ছে, ‘ঢাকায় ছারপোকা মহামারীর আকার নিয়েছে। ছারপোকার কিছু ছবি আর নানা ধরনের ভয়াবহ রোগ সম্পর্কে এই সাইটে লেখে ছারপোকা থেকে বাঁচতে তাদের তৈরি বিশেষ ধরনের একটি প্রতিরোধক ব্যবহারের পরামর্শ দিচ্ছে তারা । তথ্যসুত্র: বাংলানিউজ২৪.কম

এটা করার উদ্দেশ্য কি ? ? আমার তো কিছু বোধগম্য হচ্ছে না নাকি আমার উপরের কল্পকাহিনীটাই সত্যি হতে চলেছে……………..