ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

‘পাঁচ বা দশ বছর আগে যে জিনিসের দাম বাড়ে তা আর কখনো কমে না। তাই আগের মত এখন ১০ টাকা কেজি চাল খাওয়ানো সম্ভব নয়।’ নির্বাচনের আগে আওয়ামীলীগ ঘোষিত এ ইশতেহার পূরণ করা সম্ভব নয় বলে গতকাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক সেমিনারে বাণিজ্য মন্ত্রী ফারুক খান এসব কথা বলেন।

গতকাল শনিবার বেলা সাড়ে ১১টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ও সেন্ট্রাল ফর ফিলোসোফিলক্যাল রিসার্স এন্ড অ্যাক্টিভিটিজ-এর আয়োজনে জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ‘ফেয়ারনেস ইন বিজনেস: এ পাবলিক লেকচার’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বাণিজ্যমন্ত্রী ফারুক খান, ও বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির উপস্থিত ছিলেন। দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক ফরিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচানা সভায় ‘ব্যবসায়ী সততা: তাত্ত্বিক ও ব্যবহারিক বিবেচনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ওই বিভাগের শিক্ষক ও সেন্ট্রাল ফর ফিলোসেফিলক্যাল রিসার্স এন্ড অ্যাক্টিভিটিজ-এর পরিচালক অধ্যাপক আ ফ ম উবায়দুর রহমান। প্রবন্ধে তিনি বলেন, পরিচ্ছন্ন ব্যবসার জন্য ব্যবসা বিষয়ে পরিপূর্ণ জ্ঞান আবশ্যক। তিনি ব্যবসার ক্ষেত্রে পদ্ধতিগতভাবে নৈতিকতার শিক্ষাদানের ওপর গুরুত্ব আরোপ করেন। প্রবন্ধের ওপর আলোচনা করেন অধ্যাপক ফাহমিনা আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী মুহাম্মদ ফারুক খান এমপি আরো বলেন, ‘খাদ্যদ্রব্যের মূল্য শুধুমাত্র স্বদেশি ব্যবসায়ীরা নিয়ন্ত্রণ করে না, আন্তর্জাতিক ব্যবসায়ীরা সিন্ডিকেট করে খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণ করে।’ বাংলাদেশের যাবতীয় সমস্যা থেকে উত্তরনের জন্য দেশের শিক্ষিত সমাজকে এগিয়ে আশার আহ্বান জানাতে গিয়ে তিনি বলেন, ‘রাজনীতিবিদেরা সুদূরপ্রসারী চিন্তা করতে পারেনা। আমরা সর্বোচ্চ সামনের নির্বাচন পর্যন্ত চিন্তা করি। দেশের সমৃদ্ধির জন্য আপনাদের মত শিক্ষিত ব্যক্তিদের নানামুখী গবেষণা কাজে এগিয়ে আসতে হবে বলে তিনি মন্তব্য করেন।

বিশেষ অতিথির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির বলেন, ব্যবসা বাণিজ্যে সততা অপরিহার্য। এছাড়া শিক্ষা ক্ষেত্রে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের সততার সঙ্গে নিজ নিজ দায়িত্ব পালনেরও আহবান জানান তিনি।