ক্যাটেগরিঃ খেলাধূলা

 

বাংলাদেশকে বিশ্বের দরবারে ফুটিয়ে তুলতে নিঃসন্দেহে বিপিএল এর তুলনা হয়না। এতো বড় আয়োজন, জমকালো উদ্বোধনী অনুষ্ঠান সবকিছু মিলিয়ে চিন্তা করলে আসলেই বিরাট একটা ব্যাপার।
কত বড় বিরাট ব্যাপার আসেন একটু হিসেব মিলাই, আমি শুধু উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে কথা বলবো।

মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতিতে উদ্বোধন হল বিপিএল, তারপর পরই দেশ বরন্য শিল্পী রুনা লায়লার কন্ঠে শুরু হল গান। জনপ্রিয় একটি গান গাইলেন তিনি, ” শিল্পী আমি তোমাদেরই গান শোনাবো ”

গান শেষ হতে না হতেই তিনি আরেকটি গান ধরলেন, ” দামাদাম মাস্তকালান্দার দামাদাম মাস্তকালান্দার ”
আমি অবশ্য প্রথমে বুঝতে পারিনাই তিনি ঠিক কোন ভাষায় গান গাইতেছেন, পরে বুঝতে পারলাম তিনি আমাদের অতিশয়প্রিয় পাকিস্তানের জাতীয় ভাষা উর্দুতে গান গাইতেছেন। শিল্পী খুশি, দর্শক খুশি, সবাই খুশি – তারপর গান শেষ।

এবার কি শুরু হবে?

করুণ সুরে মিউজিক বাজতেসে, রাষ্ট্রপতিসহ সবাই উঠে দাড়িয়েছেন। ব্যাপার কি?

ওহ! বাংলাদেশের জাতীয় সঙ্গীতের সুর, ” আমার সোনার বাংলা , আমি তোমায় ভালবাসি ” বাজতেসে। এটা আর এমন কি?

ভাবতেও ঘিন্না লাগে, ছিঃ । কোথায় আছি আমরা? কোনদেশে বাস করতেছি?
যে জাতি ভাষার জন্য প্রান বাজি রেখেছে, অস্ত্র তুলে নিয়েছে হাতে, সে জাতি আজ গৌরব বয়ে আনার মত প্রোগ্রাম উদ্বোধন করে পাকিস্তানীর জাতীয় ভাষায়। আর সেটা সম্প্রচার করে দেখানো হয় সারা বিশ্বে। লজ্জায় মাথা হেট হয়ে যায়, ভাবতেও অবাক লাগে, বাঙ্গালী জাতি কি নুন্যতম আত্মসম্মানবোধটুকুও হারিয়ে ফেলেছে? রুনা লায়লা এতো জনপ্রিয় একজন গায়িকা, তার মধ্য কি নুন্যতম জাতিয়তাবোধটুকুও নাই?
অনেকেই বলেন, গান, খেলা এসবের সাথে রাজনীতি বা দেশ নিয়ে মাতামাতির কি আছে?

আপনি কি জানেন? ১৯৭১ সালে পাকিস্তানের সাথে বর্তমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকালীন সময়ে ইংল্যন্ড-পাকিস্তান একটি টেস্ট ম্যাচ চলতেছিল।

তখন পাকিস্তান টিমে তৎকালীন পূর্ব-পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) একজন খেলোয়ার ব্যাটে ” জয় বাংলা ” স্টিকার লাগিয়ে খেলতে নামায় তাকে বহিস্কার করা হয়। আপনি কি জানেন? ভারতের মুম্বাইয়ে হামলার কারনে পাকিস্তান-ভারত খেলা দীর্ঘদিনের জন্য অবাঞ্ছিত ছিল? আপনি কি জানেন, ইউরোপের ফুটবল খেলাগুলোকে ঘিরে থাকে রাজনীতি আর রাজনীতি?

আপনি কি ভুলে গেছেন সেই বিশিষ্ট সুরকার আলতাফ মাহমুদের কথা? সুরের যাদুতে যিনি বিদ্রোহের আগুন জ্বালাতেন মুক্তিযোদ্ধাদের মনে?
ভুলে গেছেন তাকে কে হত্যা করেছে, কেন হত্যা করেছে? তাহলে কেন মিশাবো না গানের সাথে রাজনীতি?
ফেইসবুকে অনেকেই লেখালেখি করেছেন, ব্রিটিশরা আমাদেরকে দু’শ বছর শাসন করেছে, তাহলে আমরা ইংরেজি ভাষা চর্চা করি কেন?
আমার উত্তর, ইংরেজি এখন আর ব্রিটিশদের একার ভাষা না, এটি সমগ্র বিশ্বের ভাষা।
অনেকেই বলাবলি করছেন, ইন্ডিয়া থেকে নর্তকী এসে নাচানাচি করল, গায়ক এসে হিন্দিতে গান গাইলো, তাতে কোন দোষ নাই আর রুনা লায়লা উর্দুতে গান গাইলো তাতে দোষ?
কেন দোষ নেই? অবশ্যই দোষ, অবশ্যই একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আমি তা কিছুতেই সমর্থন করিনা।

আমাদের দেশে কি ভাল মানের কোন শিল্পী নেই? আমাদের দেশের মেয়েদের নৃত্য কি এতোই খারাপ? আমাদের দেশীয় সংস্কৃতি, দেশীয় ঐতিহ্য বিপিএল এর মধ্য দিয়ে বিশ্বের দরবারে কি তুলে ধরা যেতনা? কেন আজ আমার দেশে রাষ্ট্রপতির উপস্থিতিতে উর্দু দিয়ে বিপিএল এর মত খেলার উদ্বোধন হয়? ত্রিশ লক্ষ শহীদ আর অজস্র মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের জাতীয় সঙ্গীতকে কেন আজ এভাবে অপমানিত হতে হয়? ভারত আর পাকিস্তানের প্রতি আমাদের ভালবাসা এতোই গভীর, সেটা কোটি টাকা ব্যয়ে জমকালো অনুষ্ঠান করে বিশ্ববাসীকে দেখানো এতোই প্রয়োজন ছিল? কে দিবে এই প্রশ্নগুলোর জবাব?