ক্যাটেগরিঃ প্রকৃতি-পরিবেশ

রূপকথায় আছে সাত সমুদ্র তেরো নদীর কথা। রাজ কন্যা বন্দী আছে সাত সমুদ্র তেরো নদীর পাড়ে। তাকে উদ্ধার করতে মহাবীর রাজকুমার চলল ময়ূরকণ্ঠী নাও সাজিয়ে। সাথে মাঝিমাল্লা, লোক-লস্কর ইত্যাদি ইত্যাদি। তার পর কী হলো? সে কথা পরে। আজ আমাদের আলোচনার বিষয় সমুদ্রের পানিতে দুর্গন্ধ নেই কেন?

সমুদ্রগুলো হলো বিশাল জলাধার। পৃথিবীর চার ভাগের তিন ভাগ পানি আর এক ভাগ স্থল। সমুদ্রে আছে অসংখ্য প্রাণী আর অসংখ্য গাছপালা। সমুদ্রের ওপর থেকে এসব গাছপালা দেখা যায় না। এগুলো আছে পানির অনেক নিচে। মোটকথা স্থলভাগে বড় গাছপালা আর প্রাণী আছে তার চেয়ে বেশিসংখ্যক গাছপালা আছে সমুদ্রের নিচে।

সমুদ্রের গাছপালা আর প্রাণীরা অবশ্যই মরে যায়। সে কারণে দুর্গন্ধ ছড়ায়। কিন্তু সমুদ্রের পানিতে দুর্গন্ধ নেই। কেন নেই?

সমুদ্রে বাস করে অনেক ধরনের মাছ ও জলীয় জীব। আর আছে প্রচুর অ্যামিবা ও ব্যাকটেরিয়া। এসব জীবিত প্রাণী মৃত ও গলিত প্রাণী ও উদ্ভিদ আহার করে সমুদ্রকে পরিচ্ছন্ন রাখে।
ধরা যাক একটি পুকুরের কথা। মাছ পুকুরের ময়লা ও জঞ্জাল আহার করে। যদি একটি পুকুরের সব মাছ ধরে নেয়া হয়, তবে পুকুর হয়ে উঠবে দুর্গন্ধময়।

সমুদ্রের সব ময়লা জিনিস সমুদ্রের প্রাণীরা আহার করে না। তাহলে এই ময়লা-জঞ্জালে পানি দুর্গন্ধ হয় না কেন? কারণ মৃত প্রাণী আর জঞ্জালগুলো সমুদ্রের এক জায়গায় জমা থাকে না। সেগুলো সমুদ্রের সব জায়গায় ছড়িয়ে পড়ে। জঞ্জাল পড়ে তা থেকে উৎপন্ন হয় গ্যাস। আর তা বায়ুমণ্ডলের সব জায়গায় ছড়িয়ে পড়ে। আর তাই তো সমুদ্রে কোনো দুর্গন্ধ থাকে না।

আমার ব্লগে আপনাকে স্বাগতম