ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, রাজনীতি

 

মাননীয় প্রধানমন্ত্রী, আপনি এদেশের মহান নেতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সুযোগ্য কন্যা। এক-এগারোর মহা সঙ্কট পেরিয়ে জনগণের রায়ের মধ্য দিয়ে দেশের হাল ধরেই বিডি-আর-বিদ্রোহ-র নামে ভয়ঙ্কর পরিস্থিতির মোকাবিলা করেছেন, সুদক্ষ দূরদৃষ্টির পরিচয় দিয়ে বিশ্বে প্রশংসিত হয়েছেন। জনগণের আস্থা ও স্বস্তি ফিরিয়েছেন।

আমরা যারা বাংলাদেশটির ‘বাংলাদেশ’ হয়ে ওঠার প্রকৃত সংগ্রামী ইতিহাস হৃদয়ে লালন করি এবং বিশ্বাস করি এদেশের বাঙালি জাতিসত্তার ঐতিহ্য কোনোদিনও ধর্মান্ধ/সামরিকজান্তাসৃষ্ট দলবাজির ইতিহাস মাত্র নয়, এদেশের বাঙালি বীর বাঙালি, অপালন-অন্যয় মেনে নেয়নি। এদেশের বাঙালি সেই বৃটিশ রাজত্বে ‘বৃটিশ হটাও’ আন্দোলনে নেতৃত্ব দিয়েছে।

আর চিরকালই মিলেমিশে বন্ধুতায় যার-যার ধর্মনিষ্ঠ থেকেই আবহমান পালাপার্বণে অংশ নিয়ে নির্মল আনন্দে মেতেছে। ধর্ম তাতে বাদ সাধেনি/বাধা হয়ে দাঁড়ায়নি। অথচ আজ ধর্মবাজ কতিপয় দল-উপদল মিলে আমাদের চিরন্তন ঐতিহ্যে ফাটল ধরাতে নীতিহীন রাজনীতি করছে। ধর্মচর্চা যার-যার একান্ত ব্যক্তিক ও ঐচ্ছিক বিষয় হওয়া স্বত্বেও তা নিয়ে ধর্মভীরুর মনে অযথা শঙ্কা ছড়িয়ে সহমতের অমল পরিবেশ বিষিয়ে দিচ্ছে।

আদতে বাংলাদেশের সেই সৃষ্টিলগ্ন থেকেই এদেশীয় পাকিপ্রেমী-রাজাকার-রাষ্ট্রদ্রোহী-প্রতিক্রিয়াশীল চক্র বাংলাদেশে অপরাজনীতি ও ষড়যন্ত্রের মধ্য দিয়ে জনসাধারণের মনে বহুবিধ বিভ্রান্তি ছড়ানোর অপকর্মে লিপ্ত। আজ যখন যুদ্ধাপরাধী গঙ এর বহু লিডার বিচারের কাঠগড়ায় উপনীত তখন তাদের বাঁচানোর অপকৌশল হিসেবে তাদের কর্মী ও ইন্ধন দাতাগোষ্ঠী ‘৭২ এর সংবিধান এ ফিরে যেতে আপনার পদক্ষেপের বিরুদ্ধে উস্কানি দিতেই শিক্ষানীতি ও নারীনীতির বিরুদ্ধ অবস্থান নিয়েছে। এবঙ ধর্মের অপব্যাখ্যা দিয়ে ধর্মভীরু জনসাধারণকে খেপিয়ে তুলতে নিরন্তর খেলছে নতুন-নতুন খেলা।

আমার সনির্বন্ধ আর্জি, মাননীয় প্রধানমন্ত্রী, আপনি আপনার চারপাশের অবহেলিত-নিষ্ঠাবান-উদার মননশীল-বিবেকবান মানুষদের কাজে লাগান, তাদের সক্রিয় সহযোগে সামাজিকভাবে সর্বস্তরে উদার মনস্ক শক্তির প্লাটফর্ম গড়তে সহায়ক ভূমিকা নিন। নইলে প্রিয় বাংলাদশ অচিরেই ধর্ম বাণিজ্যের রমরমা বধ্যভূমি হয়ে ঊঠলে আশ্চর্যের অবকাশও মিলবে না হয়তো — এই ভয় যেন কোনোদিনও বাস্তব ক্ষেত্র না পায়। আপনার হাত জনসমর্থনে শক্তিমন্ত হোক — ১৪১৮-র শুভেচ্ছা আপাতত এই। জয়বাংলা। জয় বাংলাদেশ।

***
ফিচার ছবি: ইন্টারনেট