ক্যাটেগরিঃ মুক্তমঞ্চ

 

ধরুন, আজ অকস্মাৎ পেয়ে গেলাম ঈশ্বর প্রদত্ত ভাবে (তাছাড়া অসম্ভব ও অকল্পনীয়) দেশের সর্বোচ্চ ক্ষমতা ! আমি তো নিতান্ত সাধারণের দলে, আমার নিজস্ব না আছে উচ্চস্তরের লিঙ্ক না আছে রাজনৈতিক অভিজ্ঞতা, তো, ভাবুন আমার অবস্থা ! কিন্তু, ক্ষমতা তো আর হেলাফেলার না ! এবং তাও আবার যেনতেন না, একদম সর্বোচ ! তার সদ্ব্যবহার তো করতেই হবে, তাইনা? প্রথমেই তাহলে কি করা উচিত? চটজলদি খসড়া পরিকল্পনা করে কাজের ক্ষেত্রটির ভিত্তিপ্রস্তর সবচে’ পাকাপোক্ত করে গড়বো যাতে বর্তমানের কি আগামীর কোনও দল-উপদল এসে তাকে কিছুতেই উপড়াতে না পারে। সঙ্গে থাকবে তাবত সাংবিধানিক বৈধ দলিলপত্র মোতাবেক রাষ্ট্রীয় দাপ্তরিক উচচ প্রতিনিধির সমন্বয় যাতে আমার পরিকল্পনার পরী কোনও অবস্থাতেই কল্পনা পায়ে দলে উড়াল দিতে না পারে। তারপর আইনানুগভাবে চিরকালের বন্দোবস্ত করে যাবো ‘৭২ এর সংবিধান। আমি ক্ষমতাচ্যুত হলেও যাতে তার কেউ আর কোনও নড়চড়/নয়ছয়/কাটাকুটি-র খেলায় মেতে ওঠার সাহস না পায়। সেইসঙ্গে আমাদের স্বাধীনতার অজর ঐতিহাসিক ইতিহাসকেও যথার্থ সংরক্ষণের ব্যবস্থা করবো। যাতে তার অমর্যাদার ধৃষ্টতা ভুলেও কেউ আর ভাববে না কোনওদিন। তার পরপরই ধর্ম নিয়ে রাজনীতির চির অবসানকল্পে বাংলাদেশে তা চিরতরে নিষিদ্ধ করবো আইন জারি করে। আইন-খেলাপি-ঋণ-খেলাপি-শেয়ার-কেলেংকারি গং দৃষ্টান্তমুলক শাস্তির বিধান করবো। ব্যাঙ্কক-মালয়শিয়া-সিঙ্গাপুর-এর সঙ্গে জরুরী সাব-কন্ট্রাক্ট-এর মাধ্যমে মাস্টার পরিকল্পনায় বাংলাদেশকে আধুনিকায়ন করে যানজট-গ্যাসসংকট-বিদ্যুত-সমস্যামুক্ত করবো। পথশিশু ও অসহায়-গৃহহীন বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য সরকারী সুযোগ-সুবিধার সর্বোচ্চ সুযোগ তৈরীর মধ্য দিয়ে তাদের তরে নতুন জীবনের ঠিকানা গড়ে দিবো। ডিজিটাল বাংলাদেশে পর্ণ-মুভি ও সাইবার ক্রাইমের জন্য কঠোর শাস্তির বিধান কার্যকর করে যাবো। গুগল ভাইসাবের কাছে অন্তর্জালের অবাধ ব্লগীয় ভুবনের সকল বাংলা চটি-র চির অবসানের চিরস্থায়ী বন্দোবস্তের দাবী আদায় করে ছাড়বো।

মোদ্দা কথা আমার হাতে প্রথম চির সুন্দরের চিত্রকলায় ভরে যাবে বাংলাদেশের আনাচকানাচ। আর সন্ত্রাস? জঙ্গী? দালাল? রাজাকার? সব জরুরী ট্রাইবুনালের রায় কার্যকরের মধ্যে ভ্যানিশ।

তাহলে এবার সারমর্মে আসিঃ আমার হাতে বিন্দুমাত্র ক্ষমতা নেই প্রিয় বাংলাদেশ থেকে অসুন্দর-অপ্রীতিকর-নষ্ট-রাজনীতি-নষ্ট-মাথার ক্রিয়াকলাপ বন্ধ করি! আমার কেবল লেখায় স্বপ্ন বানানো/ স্বপ্ন দেখানোর চেষ্টাই সার!

***
জানুয়ারী। ২০১৫ সাল।
১৪২১ বঙ্গাব্দ।।