ক্যাটেগরিঃ সুরের ভুবন

অনেক বয়স পেয়েই বেশ বুঝতে পাই আগে যা বুঝিনি তেমন করে। অর্থাৎ আমাদের বয়স আমাদেরকে বুঝিয়ে ছাড়ে – অবোধ্য বলে এড়িয়ে যাওয়া যা কিছু – সেইসব, বয়স পেলে, দুর্বোধ্যতার আড়াল ভাঙতে পায়, যদি তা আমরা বুঝতে চাই। হ্যাঁ, হতে পারে পাঠ্য কি অপাঠ্য, আনন্দ, নিরানন্দ, যাপিত জীবনের কাঙ্ক্ষিত, অনাকাঙ্ক্ষিত বহুবিধ বিষয়। এমন কি বিষয় বহির্ভূত ভাবের ভাববাচ্য পর্যন্ত কিছুই ফেলনা নয়। এমন যেন ছাইভস্মের ভিতর যেমন –
“পাইলেও পাইতে পারো মাণিক রতন”
– তেমন অনেকটা বলতে পারি।

এইতো খানিক আগের দেখা একটা ভিডিও গানের বাণী – যা আগে কোনওদিন বোঝার চেষ্টা করিনি, মন যায়নি বলে, এখন – যখন-তখন মোবাইলে ইউটিউব চব্বিশঘ্ন্টা বিনোদনের তথা চিত্তবিনোদনের সহজলভ্য উপকরণ বলে, লেটেস্ট যত তথ্য-উপাত্ত সমেত সিনেমা, সিনেমার গান ও সিরিয়াল, নাটক, বার্তা – কি নয় – যা সহজে মেলেনা – ভেবে বিস্ময়াবিভূত হবার আগেই – গানের বাণী বুঝতে গিয়ে হৃদয়হরণ কাহারে কয় – তারই সচিত্র নিবেদনের মতো ভিডিও দেখে আমিতো – আমাদের দেশের চিরতারুণ্যের প্রতীক শিল্পী কুমার বিশ্বজিতের বিখ্যাত সেই গানের কলি – “ও আমি নেই-নেই-নেই নেইরে” প্রায় !

হ্যাঁ এইবার বলি – গানটি বিখ্যাত রবীন্দ্রগীতি –

“যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলোরে”-র
নতুন আঙ্গিকে গাওয়া জনপ্রিয়তার শিখর ছোঁয়া – দুজন দুই রকম খ্যাতিমান শিল্পীর – অমিতাভ বচ্চন, অন্যজন শ্রেয়া ঘোষাল। এতকাল আমরা ছেলেবেলা হতেই যেভাবে রবীন্দ্রগীতি শুনে অভ্যস্ত, মানে বুঝে বা না বুঝে – ভক্তের দলে, তাদের অনেকের ভিতর আমিও তেমন ভক্ত বলেই – আজ আবার নতুন হৃদয়ঙ্গম ঘটলো আমার। যতটা অমিতাভ বচ্চন এর গাওয়া বাংলা-হিন্দী ও ইংরেজী মিউজিক কম্পোজিশনের অভূত সংযোজনা সমেত পরিবেশনা – ততটাই গানের বাণীর অন্যরকম মর্মার্থের গভীর দোলা – ভাবের অধিক ভাবকে ছাড়িয়ে যাওয়া – আমি আমার এই বয়সে এই ডিজিটালের যাদুস্পর্শে – সত্যিই অভিভূত নতুন অভিজ্ঞানে।

আবার শ্রেয়া ঘোষাল গীত গানের অন্যতর ক্লাসিক আবহে সুরের ব্যাঞ্জনা যে গানের বাণীকে কতটা ভিন্ন গভীরতায় টেনে ভাসিয়ে নেয় – মাঝেমাঝেই গড্ডল স্রোতের বাইরের জোয়ারভাটার মতোন ক্ল্যাসিকাল সুরারোপের দুর্দান্ত সাহসী প্রয়োগ – সেওতো এই বয়স না পেলে আমার বোঝা হোতনা এই জীবনে। এই কথাটি না লিখলে আমার খুব অন্যায়বোধ আমাকে তাড়িয়ে ফিরতোই। যতই নগন্য লিখিয়ে হই, নতুন অভিজ্ঞানের কথাটি না লেখার তাড়না তাড়িত করতো। হ্যাঁ, লিখতে পাওয়া সেও অনেক পাওয়া জীবনে – এই কথাও স্বীকার করছি নির্দ্বিধায়।

এই মুহূর্তে আমার কম্পিউটার হতে ইউটিউব-এর ভিডিও লিঙ্ক দেওয়া সম্ভব হলোনা। কেউ আমার এই লেখায় অমিতাভ বচ্চন এর এবঙ শ্রেয়া ঘোষাল এর ভিডিও লিঙ্ক কমেন্টে দিলে লেখাটি সম্পূর্ণতা পাবার সম্ভাবনা।

কার্তিক। ১৪২১ বঙ্গাব্দ।
ঢাকা। বাংলাদেশ।