ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

pakistani_student_injured_in_the_taliban_school_attack_E1

জানিনা, ঠিক কিভাবে বল্লে পাকিস্তানের জঙ্গি বর্বরতার প্রতি ঘৃণাটি সঠিক মাত্রায় প্রকাশিত করা ও প্রতিবাদ করা সম্ভব ! অাজকের পাকিস্তানের দশা তালেবানের খপ্পড়ে কতটা ভয়াবহ পর্যায়ে – তারই নমুনা স্কুলে তালেবানের জঙ্গী হামলা। স্কুলে হলঘরের দরোজা লাগিয়ে শত-শত শিশুর মাথায় গুলির হত্যাকান্ড ভাবাও দুঃসহ যাতনাকর। অধ্যক্ষকে জীবন্ত পুড়িয়ে মেরেছে শিশুদের সামনে। শোকস্তব্ধ সমগ্র বিশ্ব পাকিস্তানের এই বিভৎসতাময় ঘটনায়। তিনদিনের জাতীয় শোকপালন হচ্ছে এখন পাকিস্তানে। পড়শি রাষ্ট্র ভারতে চির বৈরীতা ভুলে সকল শিক্ষালয়ের শিক্ষার্থীগণ প্রতিবাদ, ঘৃণার বার্তা পাঠাচ্ছে। পাকিস্তানের সর্বস্তরেই তালেবান বনাম জঙ্গীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা পরিস্থিতি। পাকিস্তানের সরকারও সর্বদলীয় বৈঠক করছে বিষয়টি মোকাবেলার জন্য। তালেবানের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবার কথা বলেছে পাকিস্তানের সরকার।

কিন্তু তাতে কি বিগত অনেক বর্ষব্যাপী পাকিস্তানের জঙ্গি দশার মুক্তি ঘটবে? মনে হয় না। স্কুল বাসেই মালালার মাথায় গুলি করার বিষয়টি হতেই সেটি ক্রমেই অারও ব্যাপক রূপ ধরেছে। বেনজীর ভুট্টোর হত্যাকান্ডের পরের সরকার গুলির একটিও তেমন শক্ত না তালেবানের জঙ্গী অপরাধ দমনে। উপরন্তু, কট্টর উগ্রপন্থীদের অাস্তানা পাকিস্তান। যেখানে ধর্মান্ধতা প্রকট। প্রায় প্রতিটি শহরে বোমাবাজির ঘটনা নিত্যদিনের পুরান ঘটনা। অাজ পাকিস্তানের শিশুরা সবচে’ নিরাপত্তাহীনতার শিকার। শত্রুর শিশুর জন্য এমন কেউ কোনওদিন চাইতে পারেনা। শিশু মানেই দেবতুল্য। যদিও এই পাকিস্তানের জান্তারা এদেশে একাত্তুরে এমনতর নারকীয় নিষ্ঠুরতম হত্যার উদারহরণ বিশ্বে। তবুও অামরা পাকিস্তানের দেবতুল্য শিশুহত্যার এই বর্বরতার প্রতিবাদ জানাতে চেয়ে অশ্রুসজল, শোকাতুর। পাকিস্তানের তালেবান জঙ্গীদৌরাত্মে দেশটির সকল শিশুদের অনিরাপত্তা নিয়ে চিন্তিত, অাতঙ্কিত, ব্যথিত। পাকিস্তানে শুধু না, বিশ্বের কোথাও যেন এমন বর্বর ঘটনা অার একবারও না ঘটে – প্রার্থনা এই। চাওয়া এই। অাল্লাহ যেন পাকিস্তানের অাজকের সন্তানহারা মা-বাবার অন্তরে সীমাহীন অচিন্ত্যনীয় এই শোকের ভার সহ্যের তৌফিকদান করেন।

সবশেষে, একটি বার্তার প্রতিও সবিশেষ নজরদারি জরুরী সরকারের গোয়েন্দা সংস্থা সমূহের – বাংলাদেশে ড্রোনহামলার পরিকল্পনা জঙ্গীদের – এমন বার্তাটি পড়েছি মিডিয়ায়। বাংলাদেশ জঙ্গীমুক্ত হউক চিরতরে। বাংলাদেশের শিশুরা নিরাপদ থাকুক – এই প্রর্থনাটিও করছি অাজ। অাল্লাহ যেন বাংলাদেশ জঙ্গিমুক্ত বাংলাদেশ হবার তৌফিক দেন। অামীন।।

১৪২১ বঙ্গাব্দ।।