ক্যাটেগরিঃ রাজনীতি

চল্লিশটি বর্ষ ধরে যে বিচারের বাণী নিরবে-নিভৃতে কেঁদেছে বাংলা জুড়ে আজ সেই কাঙ্ক্ষিত বিচার শুরু হয়েছে এই বাংলাদেশের মাটিতেই। চিহ্নিত প্রধান যুদ্ধাপরাধীগঙ আজ বিচারের কাঠগড়ায়। আর তখনই কি না আপনি, বেগম জিয়া, প্রকাশ্য জনসভায় জামাত-শিবির সমর্থকদের নিয়ে ক্যামন অবলীলায় বললেন ” ওরা কেউ যুদ্ধাপরাধ করেনি ” !! এমন কি তাদের মুক্তির দাবীও করলেন !! সেইসঙ্গে যুদ্ধের হুঙ্কার দিলেন !!

একজন সচেতন সঠিক ইতিহাসপাঠকারী নাগরিক বলেই আপনার এমন হঠকারী আন্দোলনের বাহাস দেখে আপনাকে প্রশ্ন করতে বাধ্য হচ্ছি একান্ত সামাজিক দায়বোধ থেকেই। দয়া করে বলবেন কি আপনি, বেগম জিয়া, এদেশের লক্ষ বীরের মহান প্রাণ ও লক্ষ মা-বোনের মহান আত্মত্যাগের সনে এমন তামাশা এতটা অন্যায় সেই পাকিজান্তার দোসরদের মতোই ফের কি করে করলেন?

বলি, মনে রাখবেন, এদেশের জনগণ আজ আর বোকা নেই। বোঝে এইসব নষ্টামী-নির্লজ্জ রাজনৈতিক উদ্দেশ্য আদতে জনতার বিরুদ্ধেই। তো, হয়তো অচিরেই আপনি দেখবেন এদেশে আদতে আপনার পাশে কেউ নেই। কেবল চিহ্নিত অপরাধীর আলখাল্লার নীচে উদোম প্রেতাত্মারা নাচে ধেইধেই।

তখন কিন্তু আপনাকে আপনার দলদুদ্ধো সমগ্র জাতির সনে এই চরম বেঈমানীর জবাব দিতেই হবে, রাখবেন মনে। যদিও আমরা জানি, আপনি ও আপনার দল বাংলার সুমহান ইতিহাসপাঠ এ জীবনে করেননি। কেননা, বিএনপি-র তখন জন্মই হয়নি, তো, সেকারণেই ইতিহাসের নাড়ির সনেও বন্ধন হয়নি।

হয়তো, এই জন্যই আপনি ও আপনার দল অবলীলায় চালান অদ্ভূতুড়ে মিথ্যেবাজি এবঙ জাতির হাতেই ধরা খান। অথচ তথাপি চোরের মায়ের বড় গলা করে রাষ্ট্রদ্রোহীদের গলা জড়িয়ে ধরেন পরম মমতা ভরে। এ কিন্তু মোটেও কাম্য না কোনও সুস্থ বিবেকবান জাতীয় নেতা-নেত্রীর কাছে। অথচ দুঃখের যে আপনি অনাকাঙ্ক্ষিত কাজটিই করছেন। আমার প্রশ্নঃ বিবেকের মুখোমুখি হয়ে এদেশের স্বাধীনতার অজর আত্মত্যাগের ইতিহাস কি আপনাকে কোনওদিনই টানেনা? কোনওদিনই কি আপনি প্রজন্মের কাছে দায়বদ্ধতার কথা জাতির কাছে জবাবদিহিতার কথা ভাবেববা?

বলুনতো এ ক্যামন অশনিময় অপরাজনীতির খেলা খেলতে চান আপনি, বেগম জিয়া? এবঙ এদেশের কোটি শান্তিকামী জনগণের আশা-আকাঙ্ক্ষার সনে এমন বাজে খেলা কি ভালো? ভালোনা, ভালোনা, বেগম জিয়া, কেবল আপনি ও আপনার দল এই সত্য কিছুতেই বোঝেননা। কেন বোঝেননা বিশ্ব আজ সেনা শাসন মোটেও চায়না। জনতাও সেনা শাসনের ছাউনিতলে যেতে রাজী না। তাহলে আপনি ও আপনার দল কেন এত সেনা সাপোর্ট চান? দিন আজ জবাবদিহিতার, জবাব দিন, বেগম জিয়া, জবাব দিন।