ক্যাটেগরিঃ সেলুলয়েড

২১ জানুয়ারী থেকে বাংলাদেশে শুরু হয়েছে পঞ্চম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উতসব, আয়োজক ‘ চিল্ড্রেন ফিল্ম সোসাইটি ‘ , চলবে ২৭ জানুয়ারী পর্যন্ত। শিশুতোষ এই বিশ্ব সংশ্লিষ্ট উতসবের এবারের শ্লোগানঃ ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন।

২০০৮ এ প্রথম এ উতসবের সূচনা। তারপর থেকেই প্রতিবার নতুন শ্লোগান ও নতুন মাত্রাযোগে উতসবটি একঝাঁক শিশুদের সৃজনশীল পদচারনায় জাগিয়ে তুলছে এক নতুন ভুবন, যেখানে একযোগে ঢাকা-চট্টগ্রাম-রাজশাহী-সিলেট-খুলনা-রংপুরে প্রদর্শিত হচ্ছে বিশ্বের ৪০টি দেশের ২০০টি চলচ্চিত্র। এবঙ আশ্চর্যের যে এই বিশাল কর্মযজ্ঞের কাজের দায়িত্বে নিয়োজিত একঝাঁক শিশু-কিশোররাই আশ্চর্য দক্ষতায় যাবতীয় কাজ করে চলেছে। বহু বিশিষ্ট ব্যাক্তিত্বরা শিশুদের মুখোমুখি হচ্ছেন, তাদের সহজ-সোজাসুজি প্রশ্নের জবাব দিচ্ছেন এ সত্যই এক অভূত-অভাবনীয় মেলবন্ধন। যেন চিন্তা-চেতনার ব্যাপ্ত মিলনমেলা।

আজ যখন চারপাশের হাজার আর্থ-সামাজিক টানাপড়েন আর বিবিধ বিপর্যয়ের শিকার অগণিত শিশু, তখন এমন মহতী কর্মযজ্ঞে বাংলাদেশের ১৩০জন শিশু মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র তৈরী ও রচনা প্রতিযোগীতায় অংশ নিয়ে নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেই প্রতিনিধিত্ব করছে, যাদের মধ্যে সুবিধাবঞ্চিত শিশুও আছে, এরচে’ জয়বার্তা আর কি হতে পারে !! এ যেন স্বপ্নজয় !! জয়তু বাংলাদেশ !!

আর এমন স্বপ্নজয়ের মহতী কর্মযজ্ঞের আয়োজক হিসেবে কালের পাতায় ‘ চিলড্রেন ফিল্ম সোসাইটি ‘ র নাম নিশ্চয় চিরনমস্য হয়েই জ্বলবে।
২৫ জানুয়ারী ২০১২ইং