ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

বিশ্ব জরিপে বাংলাদেশ এর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হিসেবেই স্বীকৃত আজ। তো, এ নিশ্চয় আমাদের জাতিগত অহঙ্কারের বিষয়। আজ এই মহান জাতীয় নেতার ৯২তম জন্ম দিবস। দিবসটিকে জাতীয় শিশু দিবস ঘোষণা করা হয়েছে বাংলাদেশ সরকার কর্তৃক।

মহান বিশাল হৃদয়ের অধিকারী ক্ষণজন্মা মানুষটি এই দেশ ও দেশের মানুষকে নিজের জীবনের চে’ অধিক ভালোবাসা দিয়েছেন। নিজের জীবনের শ্রেষ্ঠ তারুণ্যের দিনগুলি কেটেছে তাঁর জেলে-জেলে। পশ্চিমাজান্তার সার্বক্ষণিক নজরদারী-রক্তচক্ষু-রোষানলের শিকার হয়েও পরোয়া করেননি শত জেল-জুলুম এর ভয়। সততঃই তিনি ছিলেন তাঁর ছাত্রকাল থেকেই অকুতোভয় নেতৃত্বের গুণাবলী সম্পন্ন ধীমান ও দূরদৃষ্টির অধিকারী। বজ্রকঠিন আদর্শ-নেতৃত্ব থেকে বিন্দুমাত্র নীতিবিচ্যুত হননি বলেই তিনি এদেশের স্বাধীনতার অবিসম্বাদিত প্রাণপ্রিয় কান্ডারী দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে। আজ আমরা আজকের বাংলাদেশ নামের একটি স্বাধীন সার্বভৌম দেশের নাগরিক হয়ে নিজস্ব জাতিগত ঐতিহ্যের পরিচয়ধারী। অথচ, তাঁরই রচিত স্বপ্নভূমিতে তিনি এদেশেরই কতিপয় নষ্ট-সৈনিকের ষড়যন্ত্রে সপরিবারে নিহত হলেন স্বাধীনতার মাত্র বছর চারেকের মাথায়। এরচে’ দূর্ভাগ্যের আর কি হতে পারে !

বেঁচে থাকলে আজ তাঁর ৯২তম জন্মদিন জাতি পালন করতো ফুলেল জয়োচ্ছ্বাসে। তথাপি তিনি বেঁচেই আছেন আজও এই বাংলাদেশের ছাপ্পান্ন হাজার বর্গমাইল জুড়ে কোটি মানুষের একান্ত অন্তরে-অন্তরে। আমিও তাদের একজন। আজ আমার হার্দিক পঙক্তিমালা জাতির পিতার অজর স্মৃতির উদ্দেশ্যে নিবেদন করছি।

শিরোনামঃ কৃতাঞ্জলি
আজ শুধু নদীময়-হৃদিময় পিতার অতুল ডাক
ডাক শুনে আজও বাংলার মাটি বাংলার নদী বাঙালির হ্ররদি কেঁদে হয় খাক।
এই সেই অজর ঐতিহাসিক পাঠ
এই পাঠশালাতলে এসো দেশবাসী পিতাকে প্রণতি জানাই আজ।
আজ শত ফুলে-ফুলে রক্তজলে স্মৃতির জানালাতলে রাখি শ্রদ্ধাঞ্জলি।
আজ আমার সকল গানে-গানে জাতির পিতার তরে কৃতাঞ্জলি।

*১৭ মার্চ ২০১২ ইং বাংলাদেশ এর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন*