ক্যাটেগরিঃ মতামত-বিশ্লেষণ

আমরা যারা নিতান্ত সাধারণ-এর দল আমাদের দূর্গতি-ভোগান্তির সীমা থাকেনা রাজনৈতিক উল্লাস-হরতাল-ধূম্রজাল-এর অবাধ আক্রমণে। আমরা পুড়ে মরি কি মরতে-মরতে বাঁচি তা নিয়ে মোটে ভাবিত নয় রাজনীতিবিদগঙ। যে দল হরতাল ডাকে তাদের পিকেটারগঙ-এর উল্লাস-আক্রমন-এর শিকার হয় দেশ ও দশের সম্পদ-জানমাল। পার্ক করে রাখা বাসে পেট্রল ঢেলে আগুন ধরানোর খেলায় যারা উল্লসিত হয় তারা কে বা কাহারা আমরা জানতেও পাইনা। কেবল সংবাদ শিরোনাম পড়ে বা দেখে স্তম্ভিত-অশ্রুসজল হই মাত্র। যারা দেখেও দেখেনা শুনেও শোনে না তাদের বিবেকের দরোজা চিরকালই বন্ধ। আমরা যারা সামান্য লিখিয়ে তাদের সাধ্য নাই এবঙ বিন্দুমাত্র ক্ষমতা নাই তাদের বন্ধ দরোজায় কড়া নাড়বার। এই নির্মম সত্য আজ।

আমরা অসহায় চেয়ে-চেয়ে দেখি / পড়ি পার্কিং করে রাখা বাসের ভিতর ঘুমন্ত বাস-চালকের জীবন্ত পুড়িয়ে মারার ভয়াবহ দৃশ্য / সংবাদ। আজকের এমন দেশ-ই কি আমাদের অনেক সাধের-স্বপ্নের বাংলাদেশ ???? যার চেতনা আমরা সযত্নে ধারণ করে আছি আমাদের সংগ্রামী-আত্মত্যগী-ঐতিহাসিক পতাকা ও মানচিত্র উড্ডীন শিখা-চিরন্তন-এর শিকড়জাত প্রণোদনায় ????

জানিনা আর কতকাল আমরা অসহায় চেয়ে-চেয়ে দেখবো প্রিয় বাংলাদেশ-এ এমন হীন-অপরাজনীতির উল্লাসচিত্র ???? এই প্রশ্নটি আজ আমার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ-এ রাখলাম যাতে আমাদের তরুণ সমাজ তাদের মেধা-বোধ-মননের তারুণ্যলাল স্বপ্নবান শক্তিতে গর্জে ওঠে, রুখে দাঁড়ায়, দেশব্যাপী জাগিয়ে তোলে হিংসা-রিরংসা-বিদ্বেষজাত অপরাজনীতির বিরুদ্ধে কঠিন চেতনার আগুন। আর তা ছড়িয়ে পড়ে যেন সবখানে …. সবখানে।

এ বিষয়ক আমার সামান্য পঙক্তিঃ

আমাদের চারপাশে
হিংসা-রিরংসারা ওড়ে
আজ বাতাসে-বাতাসে।
কারে কই আর ওরে
এত অকরুণ নির্মম বিদ্বেষবিষে
এভাবে যাসনে পুড়ে !

২৩ এপ্রিল ২০১২ ইং