ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

 

জানি, এদেশে আশাহত জনসাধারণের আজ কোনও কিছুই সহজসাধ্য দূরের কথা, ধরাছোঁয়াও সাধ্যাতীত। জানি, সুশীল-বুদ্ধিজীবি-সাংবাদিক-মিডিয়া-জ্ঞানপাপী সকলেই নাখোশ। জানি, সরকারের ব্যার্থতার পাল্লা ভারির দিকে। জানি, অনেক যুক্তি আছে এমনতর অনাকাঙ্ক্ষিত পটভূমির পেছনে। কিন্তু, এতসবের পরেও বিবেক জুড়ে এক আশ্চর্য জোছনায় একা ভিজতে থাকা অজস্র নমস্য চেতনা জাগানিয়া রক্তাক্ত মুখগুলি কিছুতে ভুলতে পারিনা ! তারা আমায় প্রতিনিয়তই রাজ্যের যত অন্যায়-অপালনভারে জর্জরিত বাতাস চিরেই জাগিয়ে রাখে ! প্রাণিত করে নতুন করে। যাতে কিছুতে বিচ্যুত না হই। আমাদের অজর মহতি যাত্রার মূল লক্ষ্যটি থেকে যাতে বিবেক মুখ থুবড়ে শয়তানীতে বিষিয়ে যাওয়া গর্তে না সেঁধিয়ে যায় ! যেখান থেকে আর কিছুতে আলোয় ফেরার পথ রুদ্ধ হয়ে যায় !

সময় প্রায় যায়-যায় অথচ দ্রুতগতিহীন মহতি উদ্যোগের বেশিরভাগ প্লান, চাওয়া-পাওয়ায় যোজন-যোজন ফারাক, মার খেয়ে পালাচ্ছে লেজ তুলে মূর্খের দল, আর ” চাটার দল চাইট্টা যাচ্ছে ” ! তবুও আমাদের জ্বলন্ত-রক্তাক্ত-অতীত কেন পিছু হটবে ! কেন আমরা তারে গর্তে সেঁধিয়ে যেতে সহায়কের ভূমিকায় নামবো সুশীলের কোমর বেঁধে ! কেন আমরা আবার একাট্টা হয়ে নাচতে চাইছি অপরাজনৈতিক উল্লাসের পেছনে ধূর্ত ওঁত পেতে থাকা ধর্মবাণিজ্যের শিকার হতে ! যাদের হাত হতে কিছুতে ধুয়ে যাবেনা আমাদের প্রিয় নমস্যদের রক্ত-চিতকার, যাদের বিষাক্ত-নির্মম থাবায় ক্ষত-বিক্ষত আমাদের দেশমাতৃকা আর লক্ষ ভায়ের-বোনের-মায়ের হৃদিমন, আমরা কি করে তাদের অমার্জনীয় অপরাধ ক্ষমায় নেবো ! আহ আমার সকল প্রার্থনা অব্যার্থ করতলের শব্দাঞ্জলি হয়ে কবিগুরুর বাণী পাঁজরে-অস্থিমজ্জায় ছড়িয়ে পড়তে চায়

” যাহারা তোমার বিষাইছে বায়ু নিভাইছে তব আলো
তুমি কি তাদের ক্ষমা করিয়াছো তুমি কি বেসেছো ভালো ? ”

অন্তর মন্থন করেই আওয়াজ উঠতে চায়

” না-না-না তাদের জন্য নয় ক্ষমা “।

জানিনা, এ সামান্য লেখায় কারও কিছু যায়-আসবে কি না ! কারও বিবেক ধোলাই হয়ে যাওয়া কুয়াশার জমাট স্তর ভেদ করে আলোকরেখা ঢুকে পড়বে কি না ! জ্ঞানপাপীর হৃত হৃদয়কুঠুরীর জানালাতলে একচিলতে আবেগ-এর স্ফূরণ ঘটা সম্ভব কি না ! তথাপি দমবদ্ধকর গুহানিবাস যাতে কিছুতে চিরস্থায়ী বন্দোবস্তের দিকে না যায় এমনই একটা অশুভ-অশনিময় আলামত যেন ক্রমশঃই কালোথাবা বিস্তার করে চলেছে আমাদের প্রিয় বাংলাদেশ ঘিরে ঘোলাটে-কুটিল আন্ডারগ্রাউন্ড-গুহার মধ্য থেকে …. তাদের বিস্তার রুখবে যারা তারা অন্ততঃ কিছুতে সুশীল / জ্ঞানপাপী / ধর্মবাজের অধর্মের খপ্পড়ে না পড়ুক …. আজ এ আবেদনটুকুই রাখলাম।