ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

জাতি হিসেবে কি আমরা একটু হাভাতে নাকি? এমন একটা প্রশ্ন রেখেছিলেন আমার এক স্যার। স্যারের যুক্তি- ইংরেজরা বাচ্চাদের শেখায়, টুইংকল টুইংকল লিটল স্টার; আমরা বাচ্চাদের শেখায়- আমটি আমি খাব পেড়ে।

কারণ দর্শানো যাচ্ছে যে, বাংলাদেশের নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত মানুষের আয়ের ৬০ শতাংশ ব্যায় করতে হয় খাবার কিনতে। আর ইংরেজরা এ খাতে ব্যায় করে তাদের আয়ের ১৫ থেকে ১৭ শতাংশ। একজন কম বেতনভোগী কিংবা গার্মেন্টস ওয়ার্কারের দিকে তাকালে এসব পরিসংখ্যান অবশ্য পরিস্কার হয়ে যায়।

পরিস্থিতিতেই আমাদেরকে হাভাতে বানিয়ে দিয়েছে। এর জন্য আমি অবশ্য সরকারকে কিংবা মধ্যস্বত্বভোগীদের দায়ী করছি না। সব দায় আমাদের- কারণ আমরা বেশি খায়, আমরা হাভাতে। তাই তো মন্ত্রীরা কম খাওয়ার, কম বাজারে যাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। বাজারে কোনদিন যদি এসব মন্ত্রীদের যেতে হত তাহলে আমার মনে হয় এমন কথা তাদের মনে হত না। একটু বাজারে যাওয়ার আর একদিন না খেয়ে দেখতে পারেন এসব বিদগ্ধজনেরা।

শুধু হুজুরদের মত থিয়োরি না দিয়ে মানুষের মনের কথা যে উনারা কবে বুঝবেন! আমরা খাইলেই যত দোষ। আর খেয়ে খেয়ে সমস্ত মানচিত্রটা খেয়ে ফেললেও কোন সমস্যা নেই। আমরা করলে আল্লার আরশ কাঁপে, হুজুররা করলে খাটও কাঁপে না– এই রকম আর কী!!!